scorecardresearch
 

ডুয়ার্সে বাইক আরোহীর উপর ঝাঁপিয়ে পড়ল চিতাবাঘ, তারপর...

ফের ডুয়ার্সে চিতাবাঘের হামলা। গুরুতর জখম এক বাইক আরোহী। বামনডাঙা চা বাগানেরই বাসিন্দা এক ব্যক্তি বাইকে যাওয়ার সময় তাঁর উপর ঝাঁপিয়ে পড়ে একটি চিতাবাঘ।

Advertisement
চিতাবাঘের হানায় আতঙ্ক তরাই-ডুয়ার্সে।                      ফাইল-ছবি চিতাবাঘের হানায় আতঙ্ক তরাই-ডুয়ার্সে। ফাইল-ছবি
হাইলাইটস
  • নাগরাকাটায় চিতার হানায় আক্রান্ত বাইক আরোহী
  • চলন্ত বাইক আরোহীর উপর ঝাঁপ চিতাবাঘের
  • গুরুতর জখম আরোহী হাসপাতালে চিকিৎসাধীন

উত্তরবঙ্গের ডুয়ার্স এলাকায় চিতার আনাগোণা বাড়ছে। প্রায় প্রতিদিনই খবর মিলছে চিতাবাঘের। কখনও গাড়ির ধাক্কায় চিতাবাঘ মৃত্যুর খবর আসছে। আবার কখনও চিতার হামলায় মানুষের জখম হওয়ার খবর সামনে আসছে। লোকালয়ে হানা দিয়ে গবাদি পশু তুলে নিয়ে যাওয়ার খবরও সামনে আসছে অহরহ। এমনই একটি ঘটনা সামনে এসেছে শনিবার। 

আরও পডুনঃ Sugar Is Medicine: চিনি খাওয়া ছেড়ে দিয়েছেন? সাবধান, মস্তিষ্ক অচল হয়ে যেতে পারে

নাগরাকাটায় বাইক আরোহীর উপর চিতার হানা

শনিবার সন্ধ্যায় জলপাইগুড়ির নাগরাকাটার বামনডাঙায় এমনই ঘটনা ঘটেছে। চিতাবাঘের হামলায় জখম হয়েছেন বামনডাঙা চা বাগানেরই বাসিন্দা বিজয় প্রতাপ সিংহ নামে ওই ব্যক্তি। শনিবার সন্ধ্যায় চা-বাগানের রাস্তা দিয়ে যাওয়ার সময় বাইকে যাওয়ার সময় বিজয়প্রতাপ সিংয়ের উপর ঝাঁপিয়ে পড়ে একটি চিতাবাঘ। জানা গিয়েছে, রোজই ওই ব্যক্তি ওই রাস্তা দিয়ে বাড়ি ফেরেন। এদিনও সন্ধ্যায় চা বাগানের রাস্তা দিয়ে বাইকে করে বাড়ি ফিরছিলেন এক ব্যক্তি। আচমকাই জঙ্গলে ঘাপটি মেরে থাকা চিতাবাঘটি বিজয়বাবুর ওপর ঝাঁপিয়ে পড়ে। টাল সামলাতে না পেরে বাইক নিয়ে রাস্তায় উল্টে পড়ে যান তিনি।

জখম বাইকচালক

চিতাবাঘের হানায় শরীরের একাধিক জায়গায় আঘাত পেয়েছেন বিজয়। পড়শিরাই তাঁকে উদ্ধার করে সুলকাপাড়া গ্রামীণ হাসপাতালে নিয়ে যায়। আপাতত সেখানেই চিকিৎসাধীন তিনি।

আরও পড়ুনঃ Cheap Hilsa At Same Taste: ইলিশের দাম-আগুন! একই স্বাদ, সস্তায় বিকল্প মাছ হাতের নাগালেই

তরাই-ডুয়ার্সে বাড়ছে বন্যপ্রাণীর হানার ঘটনা

শুধু নাগরাকাটাই নয়, গোটা ডুয়ার্স জুড়েই চিতাবাঘের আনাগোণা বেড়েছে। শিলিগুড়ি শহরেও একাধিকবার ঢুকে পড়েছে চিতাবাঘ। লাগোয়া ফাঁসিদেওয়া, নকশালবাড়ি, বাগডোগরা, মাটিগাড়া, শালুগা়ড়া এলাকায় চিতাবাঘ ঢুকে পড়ছে মাঝেমধ্যেই। এছাড়া মালবাজার, ওদলাবাড়ি, লাটাগুড়ি সবটাই জঙ্গল ঘেঁষা হওয়ায় চিতাবাঘের সংখ্য়া বেড়েছে জঙ্গল যত কমেছে, ততই বেড়েছে চিতাবাঘের আনাগোণা। পরিবেশপ্রেমী সংগঠনের তরফে অনিমেষ বসু জানিয়েছেন, জঙ্গল কমছে, চিতাবাঘ হোক কিংবা ভাল্লুক অথবা হাতি, খাবারও  বাসস্থানের অপ্রতুলতার জন্য লোকালয়ে নেমে আসছে। যা পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বিপজ্জনক। সচেতন হওয়া ও স্বাভাবিক পরিবেশ রক্ষা করার দিকে জোর দিতে হবে বলে তিনি জানিয়েছেন।

Advertisement

 

Advertisement