scorecardresearch
 

Covid 19 Case: দেশে আবার বাড়ছে করোনা, বাংলার কী পরিস্থিতি?

২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু বাড়ল ৩ গুণ, আক্রান্ত বাড়ল ৫ শতাংশ। পশ্চিমবঙ্গে কী অবস্থা?

Advertisement
করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে
হাইলাইটস
  • পশ্চিমবঙ্গে মৃত্যুর সংখ্য়া শূন্য
  • তবে আক্রান্তের সংখ্যা বাড়ছে
  • পশ্চিমবঙ্গে এখনও ভয়ের কিছু নেই

বৃহস্পতিবার রাতে পাওয়া খবরে জানানো হয়েছে শেষ ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে ৯৫টি নতুন মামলা সামনে এসেছে। যা আগের দিনের চেয়ে ১০ জন বেশি। রাজ্যে মোট ২০,১৯,৯২৭ টি করোনা অ্যাক্টিভ কেস রয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭ জন। তবে মৃত্যুর কোনও ঘটনা নেই বলে স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্যে জানা গিয়েছে।

পাশাপাশি ভারতের গত ২৪ ঘণ্টায় করোনায় ৭৫৮৪ টি নতুন কেস পাওয়া গিয়েছে। গতকালের তুলনায় দেশের ৪.৮% বেশি করোনা আক্রান্তের হদিশ মিলেছে। এখনও পর্যন্ত ভারতে করোনা ভাইরাস-এ ৪ কোটি ৩২ লক্ষ ৫১০৬ টি ঘটনা সামনে এসেছে। দেশে সবচেয়ে বেশি মামলা মহারাষ্ট্র এবং কেরলে পাওয়া গিয়েছে।

করোনা সবচেয়ে বেশি কোন রাজ্যে?

তথ্য অনুযায়ী মহারাষ্ট্র সবচেয়ে বেশি ২৮১৩, কেরলের ২১৯৩, দিল্লিতে ৬২২, কর্নাটকে ৪৭১ এবং হরিয়ানাতে ৩৪৮ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। দেশে মোট করোনা আক্রান্তের ৮৫% এই পাঁচ রাজ্যের মধ্যে ঘোরাফেরা করছে। যেখানে একাই মহারাষ্ট্রের ৩৭.৯০% করোনা রোগীর সংখ্যা হদিশ মিলেছে।

করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনায় ২৪ জনের মৃত্যু হয়েছে। যেখানে এর একদিন আগে শুধু ৪ জনের মৃত্যু হয়েছিল। ভারতে মহামারীতে এখনও ৫ লক্ষ ২৪ হাজার ৭৪৭ জনের মৃত্যু হয়েছে।

রিকভারি রেট বেড়েছে

রিকভারি রেটও বেড়েছে। ৯৮.৭ শতাংশ বেড়েছে। ভারতের রিকভারি ৯০.৬০ শতাংশ হবে। গত ২৪ ঘন্টায় ৩ হাজার ৭৯৭ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। এখনও পর্যন্ত দেশে করোনায় ৪ কোটি ২৬ লাখ ৪৪ হাজার ৯২ জন অসুস্থ হয়ে গিয়েছেন। অ্যাক্টিভ কেসের ৩৬ হাজার ২৬৭ হয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় অ্যাক্টিভ কেস ৩ হাজার ৭৬৯ টি বেড়েছে।

রাজ্যগুলিকে সতর্ক থাকার কথা বলা হয়েছে

Advertisement

ভারতে করোনা বৃদ্ধির মামলায় কেন্দ্র সরকার রাজ্যকে সতর্ক থাকতে বলেছে। বৃহস্পতিবার দেশে সাত হাজারের বেশি মামলা সামনে এসেছে। কেন্দ্রে স্বাস্থ্য সচেতন থাকতে দেশের সমস্ত রাজ্যকে চিঠি লেখা হয়েছে। চিঠিতে বলা হয়েছে যে করোনা বিধি পালন করুন এবং টেস্টিং এবং ফেসিং জারি রাখতে বলা হয়েছে। বৃহস্পতিবার করোনায় ৭ হাজার ৫৮৪ টি মামলার মধ্যে ৮১% মামলা শুধুমাত্র এই চারটি রাজ্যের পাওয়া গিয়েছে।

পশ্চিমবঙ্গে কী অবস্থা?

বাকি রাজ্যগুলির মধ্যে বিহার, ঝাড়খন্ড, অসম, ওড়িশা, ত্রিপুরা সহ বেশ কিছু রাজ্যগুলির সঙ্গে পশ্চিমবঙ্গেও এখনও পর্যন্ত সেভাবে করোনা আক্রান্তের সংখ্যা অধিক মেলেনি। তবে আগের চেয়ে সব জায়গাতেই দু-একটি করে মামলার ঘটনা সামনে আসছে। সর্তকতা জারি করা হয়েছে সব জায়গাতেই। বিমানবন্দরগুলোতে নতুন করে করোনা বিধি পালন শুরু হয়েছে। যদিও রাজ্য সরকারের তরফে এখনও পর্যন্ত কোন বিধি-নিষেধ আরোপ করা হয়নি। তবে পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার রাতে পাওয়া খবরে জানানো হয়েছে শেষ ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে ৯৫টি নতুন মামলা সামনে এসেছে। ২০,১৯,৯২৭ টি করোনা অ্যাক্টিভ কেস রয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭ জন। তবে মৃত্যুর কোনও ঘটনা নেই বলে স্বাস্থ্য দফতরের দেওয়া তথ্যে জানা গিয়েছে। ৫১৭ টি অ্যাক্টিভ করোনা মামলা রয়েছে।

 

Advertisement