scorecardresearch
 

রাজ্যের অনুমতি ছাড়াই সুভাষ ঘিসিংয়ের নাম সরল প্রকল্প থেকে, ক্ষোভ তৃণমূলের

রাজ্যের অনুমতি ছাড়া রাজ্যের বরাদ্দ অর্থ তৈরি কমিউনিটি হলের নাম বদলে দিল গোর্খা জনমুক্তি মোর্চা। এমনই অভিযোগ উঠেছে বিনয় পন্থী মোর্চার বিরুদ্ধে। তৃণমূল নেত্রী শান্তা ছেত্রী প্রকাশ্যে বিবৃতি দিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। প্রয়াত নেতা সুভাষ ঘিসিংয়ের নাম বদলে দেওয়া উচিৎ হয়নি বলে দাবি তাঁর।

Advertisement
ক্ষোভে ফুঁসছেন শান্তা ছেত্রী ক্ষোভে ফুঁসছেন শান্তা ছেত্রী
হাইলাইটস
  • সুভাষ ঘিসিংয়ের নাম সরানো হল
  • অভিযোগল বিনয়পন্থী মোর্চার দিকে
  • রাজ্য়ের অনুমতি ছাড়াই নাম বদলে চাঞ্চল্য

রাজ্যের অনুমতি ছাড়াই প্রকল্পের নাম বদল!

রাজ্যের অনুমতি ছাড়া রাজ্যের বরাদ্দ অর্থ তৈরি কমিউনিটি হলের নাম বদলে দিল গোর্খা জনমুক্তি মোর্চা। এমনই অভিযোগ উঠেছে বিনয় পন্থী মোর্চার বিরুদ্ধে। কার্শিয়াং পুরসভার হাতে তুলে দেওয়া হয়েছিল কমিউনিটি হলটি। সেটি নির্বাচনের আগেই তৈরি হয়ে গিয়েছিল এবং নামকরণ করার কথা ছিল প্রয়াত নেতা সুভাষ ঘিসিং এর নাম অনুসারে।

ঘিসিংয়ের নাম সরিয়ে দেওয়া হল

শুক্রবার কমিউনিটি হলটির উদ্বোধন করে দেয় কার্শিয়াং পৌরসভা। কিন্তু সেখান থেকে সুভাষকে সিংয়ের নাম সরিয়ে দেওয়া হয়। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূল সাংসদ শান্তা ছেত্রী। তিনি প্রকাশ্যে বিবৃতি দিয়ে বিনয় তামাং গোষ্ঠীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন।

তৃণমূলের সঙ্গে দূরত্ব বাড়ছে বিনয় গোষ্ঠীর

জনগণের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাং গোষ্ঠী। নির্বাচনের আগে থেকেই বিমল গুরুং গোষ্ঠীর সঙ্গে ঘনিষ্ঠতার কারণে তৃণমূলের সঙ্গে পরিষ্কার দূরত্ব বজায় রাখছিল বিনয় তামাংরা। নির্বাচনে ভালো ফল করার পর এবং এককভাবে লড়াই করে একটি বিধায়ক ছিনিয়ে আনার পর তারা আরও বেশি বেপরোয়া হয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে।

তৃণমূল ভাঙানোর অভিযোগ ছিল বিনয়দের বিরুদ্ধে

ভোটের আগেই তৃণমূল ভাঙ্গিয়ে তৃণমূল নেতাকর্মীদের নিজেদের দলে টানার চেষ্টা করছিলেন বিনয় তামাং গোষ্ঠী বলে অভিযোগ করেছিলেন পাহাড় তৃণমূলের নেতা-নেত্রীরা। তাতেই পরিষ্কার হচ্ছিল, পাহাড়ে নিজেদের আধিপত্য বজায় রাখতে তারা যে কোনো রকম সিদ্ধান্ত নিতে পারে। 

কমিউনিটি হলে বিপত্তি

শুক্রবার কার্শিয়াংয়ে একটি কমিউনিটি হল উদ্বোধনকে কেন্দ্র করে প্রকাশ্য সংঘাতে জড়িয়ে পড়ল তৃণমূল এবং বিনয়পন্থী মোর্চা। অভিযোগ, প্রাক্তন জিএনএলএফ সুপ্রিমো সুভাষ ঘিসিংয়ের স্মৃতিতে চার কোটি টাকা ব্যয় করে রাজ্য সরকারের তরফে কার্শিয়ংয়ে একটি কমিউনিটি হল তৈরি করে দেওয়া হয়েছে। যেটি নির্বাচনের আগে শেষ হয়ে গেলেও নির্বাচনী বিধির গেরোয় পড়ে যাওয়ার আশঙ্কায় উদ্বোধন স্থগিত করা হয়েছিল। ভবনটির নাম ছিল সুভাষ ঘিসিং এর নামে।

Advertisement

কি নিয়ে ফের বিবাদ

শুক্রবার সেই ভবন উদ্বোধন করে দেওয়া হল। কিন্তু তাতে তৃণমূলের কাউকে যেমন ডাকা হয়নি, তেমনই সুভাষ ঘিসিংয়ের নাম সরিয়ে দেওয়া হয়েছে ভবনের নাম থেকে। যা নিয়ে রীতিমতো ক্ষোভে ফুঁসছে তৃণমূল নেতৃত্ব। ঘটনার পরে এক বিবৃতি দিয়ে পুরো বিষয়টির নিন্দা করেছেন তৃণমূল সাংসদ শান্তা ছেত্রী। তিনি অভিযোগ করেন, ইচ্ছাকৃতভাবে এই ঘটনা ঘটানো হয়েছে। সুভাষ ঘিসিংয়ের নামে বরাদ্দ হওয়া অর্থ দিয়ে তৈরি কমিউনিটি হল-এর নাম বদলে গেল কীভাবে রাজ্য সরকারের অনুমতি ছাড়া তা করা হলো কেন, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি।

বিনয়দের জবাব নেই

রাজ্যের বরাদ্দ অর্থতে রাজ্যের অনুমতি ছাড়া প্রকল্পের নাম বদলে দেওয়ার অর্থ রাজ্যের সঙ্গে সরাসরি সংঘাতে যাওয়া। কি চাইছেন বিনয় তামাং গোষ্ঠীর নেতারা, তা নিয়ে অবশ্য বিনয় তামাংয়ের বক্তব্য পাওয়া যায়নি।

 

Advertisement