scorecardresearch
 

Weather Update: পয়লা বৈশাখে ৬ জেলায় বৃষ্টি, নতুন সপ্তাহেই ৪০ ডিগ্রি ছোঁবে পারদ, হাওয়া অফিসের আপডেট

বৈশাখের শুরুতেই তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর বলছে আগামী কয়েকদিনে তাপমাত্রা বাড়বে। সামনের সপ্তাহে ৪০ ডিগ্রি ছুঁতে পারে পশ্চিমের জেলার তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে, বাতাসে জলীয় বাষ্প কমবে, শুষ্ক হাওয়ার দাপট আবারো বাড়বে। শুষ্ক পশ্চিমী হাওয়ায় কারণে গরম বাড়বে পশ্চিমের জেলায়। তবে এখনই তাপপ্রবাহের কোন সতর্কবার্তা নেই। তবে তাপ প্রবাহের মতো পরিস্থিতি সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement
নতুন সপ্তাহে কোন জেলায় কেমন আবহাওয়া? নতুন সপ্তাহে কোন জেলায় কেমন আবহাওয়া?


বৈশাখের শুরুতেই তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়ে রেখেছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর বলছে আগামী কয়েকদিনে তাপমাত্রা বাড়বে। সামনের সপ্তাহে ৪০ ডিগ্রি ছুঁতে পারে পশ্চিমের জেলার তাপমাত্রা। হাওয়া অফিস জানিয়েছে, বাতাসে জলীয় বাষ্প কমবে, শুষ্ক হাওয়ার দাপট আবারো বাড়বে। শুষ্ক পশ্চিমী হাওয়ায় কারণে গরম বাড়বে পশ্চিমের জেলায়। তবে এখনই তাপপ্রবাহের কোন সতর্কবার্তা নেই। তবে তাপ প্রবাহের মতো পরিস্থিতি সতর্কতা জারি করা হয়েছে। চলুন জেনে নেওয়া যাক শুরু হতে চলা নতুন সপ্তাহে কেমন থাকতে চলেছে বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া।

পয়লা বৈশাখের আবহাওয়া
শনিবার সকালের দিকে কিছুটা স্বস্তি থাকলেও বেলা বাড়তেই গরম বেড়েছে। আবহাওয়া দফতরের তরফে গরম ও অস্বস্তির আবহাওয়ার সতর্কবার্তা জারি করা হয়েছে। শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। হাওয়া অফিস বলছে, আজ পয়লা বৈশাখ রবিবার বেশিরভাগ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। শুধু উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বিকেলের দিকে বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির খুব সামান্য সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে। হাওয়া অফিসের তরফে রাজ্যবাসীকে সকাল ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত বাইরে না থাকার পরামর্শ দেওয়া হয়েছে ।

নতুন সপ্তাহে দক্ষিণবঙ্গের আবহাওয়া
১৫  এপ্রিল সোমবার বৃষ্টির সম্ভাবনা আরো কমবে দক্ষিণবঙ্গে। শুধুমাত্র পশ্চিমের দুই জেলাতে সামান্য বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি হতে পারে ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলায়। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। যদি এই বৃষ্টির সম্ভাবনা খুব সামান্য। গরম হাওয়ার পরিমাণও বাড়বে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে । পশ্চিমের জেলাগুলিতে ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা বাড়ার সতর্কতা। যদিও এখনো তাপপ্রবাহের কোন সম্ভাবনা বা পূর্বাভাস দেয়নি আবহাওয়া দফতরের তরফে। তবু ওড়িশার  তাপপ্রবাহের প্রভাব পড়তে পারে বাংলায়। মঙ্গলবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া জেলায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে দক্ষিণবঙ্গে পুরোপুরিভাবে শুকনো আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা নেই, ক্রমশ গরম বাড়বে।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গের আবহাওয়া
আপাতত উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। ১৬ এবং ১৯  এপ্রিল বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি। আগামী চার দিনে ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজ রবিবার নববর্ষের দিন উত্তরবঙ্গে শুধুমাত্র পার্বত্য এলাকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দুই পার্বত্য জেলা দার্জিলিং ও কালিম্পং-এ বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। জলপাইগুড়িতেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা কার্যত নেই। মঙ্গলবার ১৬ এপ্রিল বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে। মঙ্গলবার উত্তরবঙ্গের ৮ জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ,জলপাইগুড়ি, কোচবিহার জেলাতে বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টি এবং সঙ্গে ৪০ কিলোমিটার পর্যন্ত গতিতে দমকা ঝড়ের সতর্কবার্তা। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে। 

কলকাতার আবহাওয়া
 নববর্ষের প্রথম দিনে শুষ্ক ও গরম আবহাওয়া কলকাতায়। পয়লা বৈশাখে বৃষ্টির সম্ভাবনা নেই শহরে। বাড়বে গরম ও অস্বস্তি। আগামী কয়েকদিনে ৩৮ ডিগ্রি ছুঁতে পারে তাপমাত্রা। একদিকে শুকনো গরম আবহাওয়া, অন্যদিকে আর্দ্রতাজনিত অস্বস্তির মধ্যেই তাপমাত্রা ক্রমশ বাড়তে থাকবে কলকাতায়। গত ২৪ ঘণ্টায় কলকাতার দিন ও রাতের তাপমাত্রা বেড়েছে ২ ডিগ্রি সেলসিয়াস। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি

Advertisement