scorecardresearch
 

Iran-Israel Tensions: হুমকি সত্যি করে ইজরায়েলে হামলা ইরানের, নেতানিয়াহু বললেন-'যোগ্য জবাব দেব'

Iran-Israel Tensions: শতাধিক ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ইজরায়েলে হামলা চালিয়েছে ইরান। এ প্রসঙ্গে ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, আমরা উপযুক্ত জবাব দেব।

Advertisement
 ইজরায়েলে হামলা ইরানের ইজরায়েলে হামলা ইরানের

বড় খবর আসছে মধ্যপ্রাচ্য থেকে, যেখানে ইজরায়েলে হামলা চালিয়েছে ইরান। ইরানের রাষ্ট্রীয় টিভি নিশ্চিত করেছে যে তাদের রেভল্যুশনারি  গার্ড ইজরায়েলের দিকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। শনিবার গভীর রাতে, ইরান ইজরায়েলে কয়েক ডজন ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইরান ও ইজরায়েলের মধ্যে শত্রুতা কয়েক দশকের পুরনো, তবে এই প্রথম ইরান সরাসরি ইজরায়েলে হামলা করেছে, ইজরায়েলের সেনাবাহিনীর মতে, ইরান ইজরায়েলের উপর ১০০ টিরও বেশি ড্রোন হামলা চালিয়েছে, যা ইজরায়েলি সেনাবাহিনীর ডিফেন্স সিস্টেম  ব্যর্থ করে দিয়েছে। 

আমেরিকা ইজরাইলকে সাহায্য করেছে
তবে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার কথা উল্লেখ করেনি ইজরাইল। এই হামলার পর ইজরায়েল তার সমস্ত আকাশপথ বন্ধ করে দিয়েছে এবং পুরো ইজরায়েল এখন নো ফ্লাই জোনে পরিণত হয়েছে। খবরে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে মোতায়েন আমেরিকান প্রতিরক্ষা ব্যবস্থাও ইজরায়েলের হামলায় বেশ কয়েকটি ইরানি ড্রোন ভূপাতিত করেছে। ,

 

ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে কথা বলেছেন। মিনিস্টার গ্যালান্ট মার্কিন প্রতিরক্ষা মন্ত্রীকে ইরানের আক্রমণের মুখে ইজরায়েলের প্রতিরক্ষামূলক কার্যক্রম সম্পর্কে অবহিত করেছেন এবং জোর দিয়েছিলেন যে প্রতিরক্ষা সিস্টেম ইজরায়েলে আক্রমণ করার জন্য আরও যে কোনও প্রচেষ্টার জন্য প্রস্তুত রয়েছে। মিনিস্টার গ্যালান্ট সেক্রেটারি অস্টিনকে তার নেতৃত্ব এবং ইজরায়েলের সঙ্গে  দাঁড়ানোর জন্য প্রশংসা করেন।

বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন- আমরা লড়াই করব
ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু নাগরিকদের উদ্দেশে বলেছেন, "ইজরায়েলের নাগরিক, আমাদের প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে, আমরা প্রতিরক্ষামূলক এবং আক্রমণাত্মক উভয় ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত। ইজরাইল শক্তিশালী, আইডিএফ শক্তিশালী এবং আমাদের জনগণ শক্তিশালী। আমরা যুক্তরাষ্ট্রের অবস্থানের প্রশংসা করি। ইজরায়েলের সঙ্গে ব্রিটেন, ফ্রান্স এবং অন্যান্য অনেক দেশের সমর্থন রয়েছে।"

Advertisement

তিনি আরও বলেন," আমরা একটি সুস্পষ্ট নীতি নির্ধারণ করেছি, যে আমাদের ক্ষতি করবে, আমরা রেহাই দেব না। আমরা যেকোনো হুমকির বিরুদ্ধে নিজেদের রক্ষা করব এবং তা সততা ও দৃঢ়তার সঙ্গে করব। ইজরায়েলের নাগরিকরা, আমি আপনাদের আইডিএফ হোম ফ্রন্ট কমান্ডের নির্দেশাবলী অনুসরণ করার আহ্বান জানাচ্ছি। আমরা একসঙ্গে  দাঁড়াব এবং ঈশ্বরের সাহায্যে - একসঙ্গে  আমরা আমাদের সমস্ত শত্রুকে পরাস্ত করব।" 

নেতানিয়াহু জরুরি বৈঠক ডেকেছেন
ইরানের এই হামলার পর ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন। এর পাশাপাশি ইরানের ড্রোন হামলার পর ইজরায়েলের সেনাবাহিনীকে হাই অ্যালার্টে রাখা হয়েছে। একই সঙ্গে ইজরায়েলকে সাহায্য অব্যাহত রাখার কথাও জানিয়েছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শীঘ্রই হোয়াইট হাউসে জাতীয় নিরাপত্তা দলের একটি বৈঠকে বসতে যাচ্ছেন, যেখানে ইরান-ইজরায়েল যুদ্ধের ফলে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। অন্যদিকে ইজরায়েলে ইরানের হামলার নিন্দা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

উল্লেখ্য, গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের কনস্যুলারে ইজরায়েলি হামলার পর ইরান ক্রমাগত ইজরায়েলে হামলার হুমকি দিয়ে আসছিল। ইজরায়েলি হামলায় দুই ইরানি জেনারেল নিহত হয়েছেন। এর আগেও গাজায় ইজরায়েলের হামলার কারণে ইরান ও ইজরায়েলের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

Advertisement