scorecardresearch
 

Sri Lanka Crisis : চরম জ্বালানি সঙ্কটের মুখে শ্রীলঙ্কা, ফের চাইল ভারতের সাহায্য

Sri Lanka Crisis: শ্রীলঙ্কা (Sri Lanka)-য় ইন্ধনের ভাণ্ডার কমে আসছে। এর পাশাপাশি সেখানে বিদেশি মুদ্রা সঙ্কটের সামনে পড়েছে। যা ইতিমধ্যে গভীর রূপ নিয়েছে।

Advertisement
শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজপক্ষ শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবায়া রাজপক্ষ
হাইলাইটস
  • শ্রীলঙ্কা বেজায় আর্থিক সমস্যায় পড়েছে
  • এর পাশাপাশি যুক্ত হয়েছে বিদ্যুতের সমস্যাও
  • তাই ফের তারা ভারতের সাহায্য চেয়েছে

Sri Lanka Crisis: শ্রীলঙ্কা (Sri Lanka) বেজায় আর্থিক সমস্যায় পড়েছে। এর পাশাপাশি যুক্ত হয়েছে বিদ্যুতের সমস্যাও। তাই ফের তারা ভারতের সাহায্য চেয়েছে। শ্রীলঙ্কা (Sri Lanka)-র বিদ্য়ুৎমন্ত্রী গামিনী লোকুগে সোমবার জানিয়েছেন, দেশের এখনকার জ্বালানি এবং বিদ্যুতের সমস্যা থেকে বাঁচার জন্য ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation)-এর সঙ্গে মঙ্গলবার কথা বলবেন। 

আরও পড়ুন: কালো মনোকিনিতে সিজলিং Avneet Kaur, নয়া লুকে ফ্য়ানেদের বুকে ঝড়

আরও পড়ুন: বিকিনিতে Neha Malik, ফুটে উঠেছে পারফেক্ট ফিগার, দেখুন PHOTOS

আজ কথা
তিনি আরও জানিয়েছেন, সমস্যা সমাধানের জন্য ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation)-এর স্থানীয় অফিসের সঙ্গে কথা বলবেন। এদিকে, ভারতের অন্যতম প্রধান জ্বালানি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের শ্রীলঙ্কার সহযোগী সংস্থা লঙ্কা আইসি (এলআইওসি) ২০০২ সাল থেকে কাজ করছে। 

আরও পড়ুন: কাঁচা বাদাম এবার ভোজপুরিতে, রাকেশ মিশ্রার ভিডিও VIRAL

একের পর এক সমস্যা
শ্রীলঙ্কা (Sri Lanka)-র আর এক মন্ত্রী উদয় গমনপিলা জানিয়েছিলেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য ডিজেল এবং ফার্নেস অয়েলের লাগাতার বিদ্যুৎ মন্ত্রকের জন্য আলোচনা করার কোনও মানে হয় না। 

আরও পড়ুন: খেলার মাঠে প্রতিপক্ষ এখন COVID, অ্যাসেজ থেকে অস্ট্রিলয়ান ওপেন-ফুটবল প্রবল সঙ্কটে

এর আগে গমনপিলা জানিয়েছিলেন, সাপ্লাইয়ের জন্য অর্থ খরচ করতে হবে। আর যত দরকার সেই হিসেবে তার আগে থেকেই অর্ডার করতে হবে। তিনি জানিয়েছিলেন, শ্রীলঙ্কার এয়ারললাইন্সের জ্বালানির সাপ্লাইয়ের সমস্যা ডলার দিয়ে করেছিলেন।

আরও পড়ুন: Omicron-এর অদ্ভুত এক উপসর্গের হদিশ পেলেন বিজ্ঞানীরা, কী?

শ্রীলঙ্কা (Sri Lanka)-য় ইন্ধনের ভাণ্ডার কমে আসছে। এর পাশাপাশি সেখানে বিদেশি মুদ্রা সঙ্কটের সামনে পড়েছে। যা ইতিমধ্যে গভীর রূপ নিয়েছে। ডলার কম থাকায় দেশে অনেক জিনিসের সঙ্কট তৈরি হয়েছে।

Advertisement

আরও পড়ুন: Dividend Yield Fund: বাজার ধাক্কা খেলেও ঝটকা কম, জানুন

কাটা হচ্ছে বিদ্যুৎ সংযোগ
পিক আওয়ারে সেখানে বিদ্যুতের সংযোগ কেটে দেওয়া হচ্ছে। কারণ দেশে বিদ্যুৎ সাপ্লাইয়ের জন্য জ্বালানি পাওয়া যাচ্ছে না। আর তাই যতটা দরকার ততটা বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না।

দেশের বিদ্যুৎ মন্ত্রক তেলের সাপ্লাই বন্ধ করে দিয়েছে। কারণ বিদ্যুৎ বোর্ড বেশ কিছু সময় ধরে বিদ্যুতের বিল দেয়নি। একমাত্র সংশোধনাগার বা রিফাইনারিও বন্ধ করে দেওয়া হয়েছিল। কারণ এখানে কাঁচামাল জোগানে সমস্যা দেখা দিয়েছিল।

চলতি সপ্তাহের শুরুতে ভারত সরকার শ্রীলঙ্কা (Sri Lanka)-কে পেমেন্ট সাপোর্ট ছাড়াও আর্থিক সাহায্য করার কথাও ঘোষণা করেছে। খাবারের জিনিস এবং ওষুধ এনে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

আর এ জন্য তারা কয়েক কোটি ডলার ঋণ নিয়েছে। ভারত থেকে জ্বালানি আনার জন্য ৫০ কোটি ডলার দেওয়া হচ্ছে। 

 

Advertisement