Advertisement

লাইফস্টাইল

Snow Fall: একেবারে মিনি সুইৎজারল্যান্ড, সাদা তুষারে ঢাকা দেশের এই ১০ জায়গা না দেখলে ব্যর্থ জীবন

Aajtak Bangla
  • 11 Jan 2021,
  • Updated 10:09 PM IST
  • 1/11

 ঝির ঝির করে পড়ছে তুষারগুঁড়ো, আর তার মাঝে আপনি সেই বিশেষ লোকটির সঙ্গে। এটি যে কোনও মানুষের অন্যতম সোনালী এবং স্মরণীয় মুহূর্ত। ডিসেম্বর-জানুয়ারি ভারতে তুষারপাত দেখার সেরা সময়। উত্তরাখণ্ড, জম্মু কাশ্মীর থেকে দেশের  উত্তর-পূর্ব প্রান্ত পর্যন্ত এমন অনেক জায়গা রয়েছে যেখানে শীতে প্রতি বছর সুন্দর বরফ পড়তে দেখা যায়। আসুন আজ আপনাদের ১০টি এমন সুন্দর জায়গার কথা বলি যেখানে তুষারপাত উপভোগ করতে পারবেন।
 

  • 2/11

মানালি, হিমাচল প্রদেশ - হিমাচল প্রদেশকে দুর্দান্ত পর্যটন কেন্দ্র। দিল্লি-এনসিআরের বেশিরভাগ বাসিন্দা  এটিকে স্বর্গের চেয়ে কম কিছু মনে করেন না। মানালিতে মৌসুমের প্রথম তুষারপাত নভেম্বর মাসে হয়। জানুয়ারীর মধ্যে পুরো শহরটি বরফের চাদরে ঢেকে যায়।
 

  • 3/11

ধনোল্টি, উত্তরাখণ্ড - উত্তরাখণ্ডের তেহরি গড়ওয়াল জেলার ধনোল্টি একটি দুর্দান্ত হিল স্টেশন। আপনি এখানে তুষারের মাঝে স্কি উপভোগ করতে পারেন। তবে অতিরিক্ত বরফ পড়ার কারণে অনেক সময় ক্যাম্পিং বন্ধ হয়ে যায়। এইসময়ে আপনি রিসর্টে সময় কাটানো বেশি পছন্দ করবেন। ডিসেম্বর থেকে  ফেব্রুয়ারির মধ্যে এখানে আসার সেরা সময়।

  • 4/11

আলমোড়া, উত্তরাখণ্ড - আলমোরা উত্তরাখণ্ডের কটি সুন্দর পর্যটন স্থান হিসাবে বিবেচিত হয়। এই জায়গা থেকে, হিমালয়ের পাহাড়ের তুষারময় দর্শন আপনাকে অবাক করে দেবে। প্রায় ২০০ বছরের পুরনো লালা বাজার, চিতাই এবং নন্দা দেবী মন্দির এখানকার সর্বাধিক প্রিয় পর্যটন স্পট হিসাবে বিবেচিত হয়।  ডিসেম্বর এবং জানুয়ারির মধ্যে আসলে এখানে তুষারপাত উপভোগ করা যায়।

  • 5/11

গুলমার্গ, জম্মু ও কাশ্মীর - গুলমার্গের প্রাকৃতিক দৃশ্য ডিসেম্বর মাসে পর্যটকদের মন্ত্রমুগ্ধ করে। পশ্চিম হিমালয়ের পীর পাঞ্জাল রেঞ্জে অবস্থিত গুলমার্গ আপনার ভ্রমণ ডায়েরির সবচেয়ে সুন্দর অংশ হতে পারে। গুলমার্গের সর্বাধিক তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থেকে যায়, তবে এখানে তাপমাত্রা ডিসেম্বর থেকে জানুয়ারির মধ্যে মাইনাস ৮ ডিগ্রি সেন্টিগ্রেড হয়। এখানে আপনি তুষারপাত ছাড়াও স্কি এবং কেবল কার রাইডিং উপভোগ করতে পারেন।

  • 6/11


ওলি, উত্তরাখণ্ড -  ওলিকে ভারতের মিনি সুইৎজারল্যান্ড বলা হয়। আপনি যদি স্কি উপভোগ করতে চান তবে অবশ্যই এই পর্যটন স্পটটি দেখার পরিকল্পনা করতে পারেন। নভেম্বর থেকে মার্চের মধ্যে এখানে পর্যটকদের আগমন বেশি থাকে। ডিসেম্বর থেকে জানুয়ারী পর্যন্ত তুষারপাত হয়। আপনি চাইলে ওলিতে আপেল বাগানেও যেতে পারেন।

  • 7/11

লাম্বাসিঙ্গি, অন্ধ্র প্রদেশ - লাম্বাসিঙ্গি একটি সুন্দর গ্রাম যা বিশাখাপত্তনমের চিন্তাপল্লী মণ্ডলের পূর্ব ঘাটে অবস্থিত। যদি আপনি ঝির ঝিরে তুষারপাতের মধ্যে কিছুটা ভাল সময় ব্যয় করতে চান তবে আপনি নভেম্বর এবং জানুয়ারীর মধ্যে যে কোনও সময় এখানে যেতে পারেন। অর্গানিক কফি,সবুজ গ্রামাঞ্চল, কুয়াশাচ্ছন্ন সকাল এবং ঝর্ণার জন্য এই গ্রামটি পর্যটকদের মধ্যে খুব জনপ্রিয়।

  • 8/11

দার্জিলিং, পশ্চিমবঙ্গ - দার্জিলিংকে বাংলার মানালি বলা হয়। এই রাজ্যের বাসিন্দারা সকলেই  জীবদ্দশায় একবার দার্জিলিং ভ্রমণে যান। হিমালয়ের পাদদেশে অবস্থিত, এই শহরটি বিশ্বের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ, কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য বিখ্যাত। এগুলি ছাড়া এখানে পর্যটকরা টয়ট্রেন উপভোগ করতে ভোলেন না। 

  • 9/11

মুন্সিয়ারি, উত্তরাখণ্ড - উত্তরাখণ্ডের  মুন্সিয়ারিকে মিনি কাশ্মীর বলা হয়। দুর্দান্ত এই হিল স্টেশন থেকে আপনি হিমালয়ের বরফে ঢাকা পাহাড়শৃঙ্গ দেখতে পাবেন। এটি একটি দুর্দান্ত ট্রেকিং গন্তব্য। আপনি নমিক হিমবাহ এবং পাঁছুলি, পঞ্চচুলি পাহাড়ে ট্রেকিংয়েও যেতে পারেন। তুষারপাতের মাঝে এখানে আকর্ষণীয় দৃশ্যটি আপনার স্মরণীয় মুহুর্তগুলির মধ্যে একটি হতে পারে।

  • 10/11

নৈনিতাল, উত্তরাখণ্ড - সুন্দর হ্রদ দ্বারা বেষ্টিত নৈনিতালও  একটি দুর্দান্ত পর্যটন স্থান। পর্যটকরা প্রতি বছর এখানকার হ্রদে নৌকা ভ্রমণের জন্য আসেন। নৈনিতাল চিড়িয়াখানাটিও এখানে একটি বড় আকর্ষণ। শপিংয়ের জন্য নিকটে মলরোডও রয়েছে, যেখানে একটি পুরনো বসে। আপনি এখান থেকে ভীম তালেও যেতে পারেন। তুষারপাত প্রায়শই জানুয়ারী মাসে হয়।

  • 11/11

তাওয়াং, অরুণাচল প্রদেশ - ডিসেম্বর হ'ল তাওয়াং ভ্রমণের সেরা সময়। বিশেষত যদি আপনি স্নো ফলে পড়তে চান। তাওয়াং তার সুন্দর মঠ এবং দার্শনিক সাইটগুলির জন্যও বিখ্যাত।

Advertisement
Advertisement