Advertisement

লাইফস্টাইল

Best places to visit in November 2021: নভেম্বরে ছুটির মেলা! মাত্র ১০ হাজারে ঘুরে আসুন এই চমৎকার জায়গাগুলিতে

Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Oct 2021,
  • Updated 12:13 PM IST
  • 1/9

নভেম্বর আসতে এখন আর সাত দিনও বাকি নেই। নভেম্বরের প্রথম সপ্তাহ শুধু উৎসবই নয়, ছুটিতেও ভরপুর। ৪ নভেম্বর দীপাবলির ছুটি থাকবে এবং ৫ নভেম্বর গোবর্ধন পূজা হবে। এর পর আগামী ৬ নভেম্বর ভাইফোঁটার ছুটি থাকবে। আর ৭ নভেম্বর হল রবিবার। এভাবে ৪ দিন ছুটি পাচ্ছেন। এদিকে ১০ তারিখ ছট পুজোর ছুটি থাকবে। যদি এমন পরিস্থিতিতে আপনি ৮ এবং৯ তারিখে ছুটির ব্যবস্থা করতে পারেন, তবে ভালভাবে ভ্রমণের পরিকল্পনা করা যেতে পারে। এখানে  আমরা আপনাকে  দশ হাজার  টাকার নীচে দেখার জন্য ৮ টি সেরা জায়গা সম্পর্কে জানাচ্ছি।
 

  • 2/9

বীর বিলিং (হিমাচল প্রদেশ) - দিল্লি-এনসিআর-এ বসবাসকারী লোকেরা ৪-৫  দিনের মধ্যে বীর বিলিং দেখার পরিকল্পনা করতে পারেন। হিমাচল প্রদেশে অবস্থিত এই সুন্দর জায়গাটি প্যারাগ্লাইডিং, ট্রেক বা মেডিটেশনের মতো স্পোর্টস অ্যাডভেঞ্চারের জন্য বেশ বিখ্যাত। এখানে আপনি তিব্বতি সংস্কৃতির ঝলক দেখতে পাবেন। আপনি সহজেই এখানে ১০ হাজার  টাকায় একটি মিনি ট্রিপ করতে পারেন।

  • 3/9

সোনমার্গ (কাশ্মীর) - নভেম্বরের প্রথম সপ্তাহে হালকা ঠান্ডা অনুভূত হয়। এমন পরিস্থিতিতে আপনি চাইলে কাশ্মীরের  দিকেও যেতে পারেন।  সোনমার্গ সদ্য বিবাহিত দম্পতিদের জন্য একটি দুর্দান্ত হানিমুন গন্তব্য। কাশ্মীরের পাহাড়, বাগান এবং অনেক ধরনের হ্রদ এর সৌন্দর্য বৃদ্ধি করে। এখানকার ডাল লেক সবচেয়ে বিখ্যাত। আপনি ভাগ্যবান হলে,  তুষারপাতও দেখতে পেতে পারেন।
 

  • 4/9

রানিক্ষেত (উত্তরাখণ্ড) - উত্তরাখণ্ডে অবস্থিত রানিক্ষেত একটি চমৎকার পাহাড়ি স্থান। আপনি যদি প্রকৃতির সাথে সময় কাটাতে পছন্দ করেন তবে আপনি এই নভেম্বরের ছুটিতে রানিক্ষেতেও যেতে পারেন। এখানে আপনি প্যারাগ্লাইডিং, বাইক রাইডিং, রাফটিংও করতে পারেন। আপনি রানিক্ষেতের ঝুলা দেবী মন্দিরও দেখতে পারেন। 
 

  • 5/9


ঋষিকেশ (হরিদ্বার) - ধর্মীয় এবং প্রাকৃতিক উভয় দৃষ্টিকোণ থেকে ঋষিকেশ একটি দারুণ জায়গা। গঙ্গা ঘাট এবং মন্দির এখানকার প্রধান আকর্ষণ। রাতে মন্দিরে যে আরতি হয় তা পর্যটকদের আকর্ষণ করে। এখানে যাওয়ার পরে, আপনি শিবপুরীতেও যেতে পারেন, যেখানে আপনি রাফটিং, ক্যাম্পিং ট্রেকিং এবং বাঞ্জি জাম্পিংয়ের অ্যাডভেঞ্চার উপভোগ করতে পারেন।

  • 6/9

মুক্তেশ্বর (উত্তরাখণ্ড) - উত্তরাখণ্ডের এই জায়গাটি তার সুন্দর প্রাকৃতিক দৃশ্যের জন্য পর্যটকদের মধ্যে বেশ বিখ্যাত। আপনি এখানে গিয়ে পরিষ্কার , নির্মল এবং শীতল বাতাস উপভোগ করতে পারেন। এখানে আপনি ট্রেকিং, প্যারাগ্লাইডিং, বাইকিং, রাফটিং উপভোগ করতে পারেন। 

  • 7/9

তীর্থন উপত্যকা (হিমাচল প্রদেশ) - যারা প্রকৃতিকে ভালোবাসেন তাদের জন্য হিমাচল প্রদেশের তীর্থন উপত্যকা স্বর্গের চেয়ে কম নয়। তীর্থন উপত্যকা হিমালয় ন্যাশনাল পার্ক থেকে ৩  কিলোমিটার দূরে অবস্থিত। এই স্থানটি ট্রাউট মাছের জন্য জনপ্রিয়। আপনি সহজেই এখানে প্রায় দশ হাজার  টাকায় ঘুরে আসতে পারেন। 

  • 8/9

মাউন্ট আবু (রাজস্থান) - মাউন্ট আবু রাজস্থানের একমাত্র হিল স্টেশন, যেখানে প্রতি বছর প্রচুর সংখ্যক পর্যটক আসেন। আপনি যদি কাজ করে ক্লান্ত হয়ে থাকেন এবং শান্তিতে সময় কাটাতে চান তাহলে এই জায়গাটি আপনার জন্য সেরা। নাক্কি লেক জায়গাটির সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে।

  • 9/9

আউলি (উত্তরাখণ্ড) - এটি ভারতের শীতলতম স্থানগুলির মধ্যে একটি। সূর্যের রশ্মির সাথে এখানকার সবুজ যে কারো মনকে আনন্দিত করবে। এখানে আপনি ট্রেকিং উপভোগ করতে পারেন। মধুচন্দ্রিমার জন্য এটি একটি খুব চমৎকার জায়গা বলে মনে করা হয়। তবে এখানকার  সৌন্দর্য উপভোগ করতে হলে আপনাকে  সময় এবং খরচ দুটোই বাড়াতে হবে।

Advertisement
Advertisement