Advertisement

লাইফস্টাইল

Winters Trek:ট্রেক করতে যাওয়ার কথা ভাবছেন? থাকল দেশের সেরা ৮ স্পটের ঠিকানা

Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Dec 2021,
  • Updated 3:56 PM IST
  • 1/9

নতুন বছর রোমাঞ্চকর ভাবে শুরু করতে কে না চায়? তবে এর জন্য সঠিক মরসুম এবং সঠিক গন্তব্য নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি এই নিউ ইয়ারে একটি অ্যাডভেঞ্চারস ডেস্টিনেশন  অন্বেষণ করতে চান, তাহলে ভারতের টপ লিস্টেড  ট্রেকগুলি সেরা বিকল্প হতে পারে। আসুন আমরা আপনাকে ভারতের ৮ টি সবচেয়ে সুন্দর এবং রোমাঞ্চকর  উইব্টার ট্রেক সম্পর্কে জানাই।

  • 2/9

বারাদসার লেক ট্রেক - বারাদসার লেক ট্রেক হল উত্তরাখণ্ডের গাড়ওয়াল অঞ্চলের রহস্যময় সৌন্দর্যের একটি ছোট নমুনা। ট্রেক চলাকালীন উপত্যকা, পাথুরে পথ এবং চূড়াগুলি এটিকে আরও রোমাঞ্চকর করে তোলে। ট্রেকটি ধৌলা থেকে শুরু হয় এবং দেব ভাসার বিশাল তৃণভূমির মধ্য দিয়ে যাওয়ার আগে বিত্রি, ধলকা ধর এবং মাসুন্ধা ধর হয়ে যায়।

  • 3/9

চাদর ট্রেক - চাদর ট্রেক , যা লাদাখে পড়ে, এটি ভারতের সবচেয়ে কঠিন ট্রেকগুলির মধ্যে একটি। এই ট্রেকটি জান্সকার ভ্যালিকে চিলিং গ্রামের সাথে সংযুক্ত করেছে। ট্রেক করার সময় জান্সকার নদীর ঠান্ডা জলের মধ্যে দিয়ে যেতে হয়। এখানে ট্রেকিং কোনো চ্যালেঞ্জের চেয়ে কম নয়। আপনি যদি আগে কোনো কঠিন জায়গায় ট্রেকিং করে থাকেন, তবেই এই ট্রেক করতে এগিয়ে যান।

  • 4/9

নন্দা দেবী ট্রেক - নন্দা দেবী একটি দর্শনীয় হিমালয় ট্রেক এবং গাড়ওয়াল অঞ্চলের একটি প্রধান আকর্ষণ। এই ট্রেকটি মুন্সিয়ারি থেকে শুরু হয় এবং প্রায় ২২৯০ মিটার উচ্চতায় যায়। এই ট্রেকটি অতিক্রম করার সময়, আপনি প্রায় ১৫০  বছরের পুরানো রিলকোট এবং মার্তোলির মতো অদ্ভুত বসতি দেখতে পাবেন। যারা দুঃসাহসিক ট্রেকিং উপভোগ করেন তাদের জন্য এটি একটি খুব ভালো জায়গা।

  • 5/9

নাগ টিব্বা ট্রেক - গাড়ওয়াল হিমালয়ের পাদদেশে অবস্থিত, এটি ভারতের সবচেয়ে সহজ শীতকালীন ট্রেকগুলির মধ্যে একটি যা আপনাকে প্রকৃতির খুব কাছাকাছি নিয়ে যায়। এখানে ট্রেকিং করার সময়, আপনি ঘন জঙ্গল এবং বিচিত্র গ্রামগুলির মধ্য দিয়ে যাবেন। এছাড়াও আপনি ট্রেকিং করার সময় টেন্টে থাকাও উপভোগ করতে পারেন।
 

  • 6/9

হর কি দুন - খুব কম লোকই এখন পর্যন্ত উত্তরাখণ্ডের কোটগাঁওয়ে হর কি দুন ট্রেকটি ঘুরে দেখেছেন। এই এলাকায় আপনি শুধুমাত্র পাখি এবং প্রাণী দেখতে পাবেন তাই নয়. এখানে আপনি একটি বিশেষ প্রজাতির ল্যাঙ্গুরও দেখতে পাবেন এবং কালো হরিণ পাওয়ার সম্ভাবনাও রয়েছে। এছাড়াও, আপনি এখানে ভালুক এবং হরিণের মতো প্রাণীও দেখতে পাবেন।

  • 7/9

ডোডিটাল ট্রেক - নদী, ঘন বন এবং বিস্তীর্ণ তৃণভূমি এই ট্রেকটিকে বিশেষ করে তোলে। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩০০০ মিটার উচ্চতায় অবস্থিত, ডোডিটাল ট্রেক উত্তরকাশী জেলায় পড়ে। যারা ট্রেকিং এর শৌখিন তারা শীতকালে এই ট্রেকটি একবার দেখতেই পারেন।

  • 8/9

গোমুখ তপোবন - এই চমৎকার ট্রেকটি আপনাকে গঙ্গা নদীর উৎস গোমুখ হিমবাহে নিয়ে যায়। শুধু তাই নয়, এই ট্রেকটি আপনাকে শিবলিঙ্গ পর্বতের সবচেয়ে কাছের এলাকায় নিয়ে যায়, যেখানে আপনি পর্বতটি সম্পূর্ণরূপে দেখতে পাবেন গোড়া থেকে শিখর পর্যন্ত। এছাড়াও আপনি তপোবন থেকে মেরু পর্বতের একটি সুন্দর দৃশ্য দেখতে সক্ষম হবেন। এই জায়গাটি উত্তরাখণ্ডের গঙ্গোত্রিতে অবস্থিত। 

  • 9/9

স্টোক কাংরি ট্রেক - লাদাখে এই ট্রেকের আরোহণ মোটেও সহজ নয়, তবুও আপনার অবশ্যই এটি জীবনে একবার ঘুরে দেখা উচিত। বিশাল উপত্যকা, সুন্দর গ্রাম এবং বার্লি এবং সরিষা ক্ষেতের অপূর্ব দৃশ্য আপনার ভ্রমণকে স্মরণীয় করে তুলবে।

Advertisement
Advertisement