Advertisement

লাইফস্টাইল

Binaural Beats : মদ-মাদক অতীত! বিশ্বজুড়ে 'নতুন নেশা' Binaural Beats; জানা আছে?

Aajtak Bangla
  • দিল্লি,
  • 04 Apr 2022,
  • Updated 5:00 PM IST
  • 1/9

কেউ মাদক কেন নেয়? অনেকেই উত্তরে বলেন, মানসিক স্বস্তির জন্য বা মানসিক বিশ্রামের জন্য। তবে এখন একটি নতুন প্রবণতা বাড়ছে। আর তা অ্যালকোলহল বা ড্রাগস নয়। বরং এতে আপনার শরীরের উপকার হবে। বাড়বে মানসিক শান্তিও। এই নতুন প্রবণতা নিয়ে বিশ্বজুড়ে গবেষণা করা হয়েছিল। সেখানে দেখা যায়, এটি মানসিক শিথিলতা, চেতনা বৃদ্ধি, মনোযোগ বৃদ্ধি এবং মনকে সক্রিয় করার জন্য আরও কার্যকর। (ছবি: Pixabay)

  • 2/9

Drugs and Alcohol Review জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, আজকাল মানুষ মাদক ও অ্যালকোহল ছাড়াও ইউটিউব, স্পটিফাই এবং অন্যান্য মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে Binaural Beats শুনছে। এটি একটি ভয়েস ভিত্তিক ব্রেন হ্যাক। এটা শুনতে আপনার দরকা একটি ভালো হেডফোন, ইন্টারনেট সংযোগ এবং মোবাইল। (ছবি: Pixabay)

  • 3/9

Binaural Beats কী? Binaural এর আক্ষরিক অর্থ হল দুটি কান। বিটস মানে শব্দ। মানে দুই কান দিয়ে শোনা শব্দ। কিন্তু Binaural Beats হল একটি বিশেষ ধরনের শব্দ যা বিভিন্ন শব্দ ফ্রিকোয়েন্সি সহ ডান এবং বাম উভয় কানে শোনা যায়। এটা শুনে মস্তিষ্কের অনেক অংশ সক্রিয় হয়ে ওঠে। এতে আমরা শান্ত হয়ে থাকতে পারি। এটি আপনাকে নেশাগ্রস্ত অবস্থায়ও ফেলতে পারে। কিন্তু কোনও শারীরিক ক্ষতি করবে না। (ছবি: Pixabay)

  • 4/9

Binaural Beats পাঁচ রকমের। এই তরঙ্গ মস্তিষ্কের বিভিন্ন অংশকে সক্রিয় বা শান্ত করে। এর মধ্যে প্রথমটি হল ডেল্টা বাইনরাল বিটস। এতে, বিটের ফ্রিকোয়েন্সি 0.5-4 Hz পর্যন্ত হয়। এটা শুনলে গভীর ঘুমে তলিয়ে যাবেন। মস্তিষ্কে কর্টিসলের মাত্রা কমে যায়। সেরোটোনিন এবং মেলাটোনিনের মাত্রা বৃদ্ধি পায়। এর মাধ্যমে আমরা অবচেতন মনের সাথে সংযোগ স্থাপন করতে সক্ষম হই। (ছবি: Pixabay)

  • 5/9

থিটা বাইনারল বিটস থিটা বাইনোরাল বিটের রেঞ্জ 4 থেকে 7 Hz পর্যন্ত। তাদের কথা শুনে আপনি ধ্যানের অবস্থায় চলে যেতে পারেন। আপনার সৃজনশীলতাও বৃদ্ধি পায়। চোখের দ্রুত নড়াচড়া উন্নত করা যেতে পারে। মনোনিবেশ করাও সম্ভব হয়।  একই সময়ে, আলফা বিনোরাল বিটস 7 থেকে 13 হার্জের মধ্যে। (ছবি: Pixabay)

  • 6/9

বিটা এবং গামা বাইনোরাল বিটস বিটা বাইনোরাল বিটের রেঞ্জ 13 থেকে 30 Hz পর্যন্ত। এটি আপনাকে প্রেরণা দেয়। ধ্যান করতেও সাহায্য করে। সমস্যার সমাধান খুঁজে বের করার ক্ষমতা বাড়ায়। এছাড়াও আপনার যৌন স্বাস্থ্য উন্নত করে। গামা বাইনরাল বিট 30 থেকে 100 Hz পর্যন্ত। এগুলো শুনলে আমাদের মস্তিষ্কের কার্যক্রম খুব দ্রুত হয়ে যায়। এটি স্মৃতিশক্তি পুনরুদ্ধার এবং মানসিক সচেতনতার জন্য ব্যবহৃত হয়। (ছবি: Pixabay)

  • 7/9

কতজন লোকের উপর অধ্যয়ন (গ্লোবাল ড্রাগ সার্ভে ২০২১) গত বছর সারা বিশ্বে ৩০ হাজার মানুষের উপর একটি বৈশ্বিক ওষুধ জরিপ চালানো হয়েছিল। এর মধ্যে আমেরিকা, মেক্সিকো, ব্রাজিল, পোল্যান্ড, রোমানিয়া এবং ব্রিটেনের লোক ছিল। জানা যায় ৫.৩ শতাংশ মানুষ Binaural Beats ব্যবহার করে। এর মধ্যে তিন-চতুর্থাংশ বলেছেন যে তারা বেশিরভাগই ঘুমাতে এবং আরাম বোধ করার জন্য এটি শুনে থাকেন। (ছবি: Pixabay)

  • 8/9

Binaural Beats-এর উপকারিতা 
যারা Binaural Beats শুনেছিলেন তাঁদের অর্ধেক মানুষ জানিয়েছেন, তাঁরা শান্ত হতে পেরেছিলেন। একই সময়ে, ২২.৫ শতাংশ বলেছেন, তাঁরা নিজেদের মধ্যে অদ্ভুত ক্ষমতা আবিষ্কার করেছেন। (ছবি: Pixabay)

  • 9/9

Binaural Beats খুঁজে পাবেন, YouTube, Spotify এর মত অনলাইন প্ল্যাটফর্মে। এই গবেষণায় জড়িত ডাঃ মনিকা বারাত এক বিবৃতিতে জানিয়েছেন, মাদকের প্রকৃত প্রভাব সম্পর্কে মানুষের মধ্যে কোনও বিভ্রান্তি নেই। কিন্তু মানুষ Binaural Beats কে নতুন ওষুধ হিসেবে গ্রহণ করছে। এই আসক্তি ইতিবাচক। এটিকে ডিজিটাল ওষুধ হিসেবে বিবেচনা করা হচ্ছে, বলা হচ্ছে। (ছবি: Pixabay)

Advertisement

লেটেস্ট ফটো

Advertisement