Advertisement

লাইফস্টাইল

Couple Age Gap Problems: সঙ্গীর সঙ্গে বয়সের বিরাট পার্থক্য? তাহলে এই সমস্যাগুলো হতেই পারে

Aajtak Bangla
  • কলকাতা,
  • 29 Mar 2022,
  • Updated 3:12 PM IST
  • 1/7

আজকের তরুণ প্রজন্ম বিশ্বাস করে যে বিয়ের জন্য পারস্পরিক বোঝাপড়া এবং  কম্পাটিবিলিটি প্রয়োজন। অন্যদিকে বিশেষজ্ঞ এবং বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে, ছেলে এবং মেয়ের বয়সের পার্থক্যও বিয়ের জন্য গুরুত্বপূর্ণ। স্বামী-স্ত্রীর মধ্যে বয়সের ফারাক বেশি হলে অনেক সমস্যায় পড়তে হতে পারে। আগেকার যুগও বিয়ের জন্য বয়সের ব্যবধান কোনো ব্যাপার ছিল না, কিন্তু তখনকার এবং আজকের সময়ের মধ্যে অনেক পার্থক্য হয়েছে। সময় দ্রুত এগিয়ে যাচ্ছে। পৃথিবী প্রতি মুহূর্তে বদলে যাচ্ছে। মানুষের চিন্তাধারা ও জীবনযাপনের ধরনও বদলে গেছে।

  • 2/7

সাধারণত বলা হয় স্বামী-স্ত্রীর বয়সের পার্থক্য বেশি হলে সেই দম্পতিদের আরও বেশি সমস্যায় পড়তে হয়। এমন অবস্থায় জেনে নিন, বয়সের বেশি পার্থক্য থাকলে বিবাহিত দম্পতিদের মধ্যে কী কী সমস্যা দেখা দিতে পারে।
 

  • 3/7

সমাজ সর্বদা বিচার করবে
বলিউডেও এমন অনেক দম্পতি রয়েছে, যাদের মধ্যে বয়সের বিশাল পার্থক্য রয়েছে এবং তাদের প্রায়শই এই কারণে বিচার করা হয়। একইভাবে সাধারণ মানুষকেও জীবনে এই সমস্যার সম্মুখীন হতে হয়। আপনি নিশ্চয়ই অনেকবার দেখেছেন যে কোনো দম্পতির মধ্যে বয়সের বেশি পার্থক্য থাকলে তা অনেক সময় সমাজে বিচার করা হয়। কেউ কেউ সেই দম্পতিদের সমালোচনা করে, আবার কেউ কেউ তাদের পিছনে অনেক কথা বলে।

  • 4/7

সঙ্গীকে দোষারোপ করা 
বেশি বয়সের ব্যবধানের দম্পতিদের ক্ষেত্রে এটি বিয়ের পরে সবচেয়ে গম্ভীর  সাধারণ সমস্যা। বিয়ের পর আশেপাশের লোকজন নানাভাবে সমালোচনা করবে এবং অপমান করার কোনো সুযোগ ছাড়বে না। এই পরিস্থিতিতে, এমন হতে পারে যে আপনার দুজনের মধ্যে বিরোধ বা ঝগড়া হতে পারে এবং তারপরে  উভয়েই একে অপরকে দোষারোপ করতে শুরু করবেন। এমন পরিস্থিতিতে, আপনি অনেক ক্ষেত্রে সঙ্গীকেও দোষ দিতে পারেন, যা বয়সের পার্থক্যের সঙ্গে উদ্ভূত একটি সাধারণ সমস্যা।

  • 5/7

চিন্তাভাবনা ও মানসিকতা ভিন্ন হবে
 স্বামী-স্ত্রী যদি সম্পূর্ণ ভিন্ন পরিবেশে বড় হয়ে থাকেন, তাহলে স্পষ্টতই উভয়ের চিন্তা-ভাবনা ও বোঝাপড়া ভিন্ন হবে। এর কারণ উভয়ের মানসিকতা  ভিন্ন হবে। মতামতও অনেক বিষয়ে ভিন্ন হবে। এমতাবস্থায় কোনো বিষয়ে উভয়ের মতামত ভিন্ন হলে তা বিতর্ক বা ঝগড়ার জন্ম দিতে পারে।

  • 6/7

সন্তান ধারণের সিদ্ধান্ত
 বেশি বয়সের পার্থক্যে দম্পতিরা সন্তান ধারণের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে পারে। হয়তো দম্পতিদের মধ্যে একজন সন্তান নিতে চান এবং অন্যজন চান না। ক্রমবর্ধমান বয়সের কারণে, এটি হতে পারে যে বড় সঙ্গীর সন্তান ধারণের সময় ফুরিয়ে যাচ্ছে কারণ সময়ের সঙ্গে সঙ্গে  প্রজনন ক্ষমতা হ্রাস পাচ্ছে। এখন পরিস্থিতিতে আপর সঙ্গী  যদি সন্তানের জন্য প্রস্তুত না হয়, তাহলে  সমস্যা দেখা দিতে পারে।

  • 7/7

যৌন জীবনে সমস্যা
 যখন সেক্স  কম্পাটিবিলিটির কথা আসে, তখন বয়সের ব্যবধান বেশি হওয়ার কারণে সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। এর কারণ হল, যে সঙ্গী বয়সে বড় তার  সময়ের সঙ্গে সঙ্গে যৌন ইচ্ছা কমে যেতে পারে পারে যা ছোট সঙ্গীকে বিরক্ত করবে। এমন পরিস্থিতিতে শারীরিক তৃপ্তির অভাবে সম্পর্কের মধ্যে নানা সমস্যা দেখা দিতে পারে।

Advertisement
Advertisement