Advertisement

লাইফস্টাইল

Foods That Are Ruining Your Skin: এই খাবারগুলিই বাজাচ্ছে আপনার ত্বকের বারোটা, ভুলগুলো শুধরে নিন

Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Feb 2022,
  • Updated 12:13 PM IST
  • 1/6

আমরা যা খাই তা আমাদের স্বাস্থ্যের পাশাপাশি আমাদের ত্বককেও প্রভাবিত করে। এমন পরিস্থিতিতে, আমাদের এমন জিনিস খাওয়া খুবই গুরুত্বপূর্ণ যা আমাদের স্বাস্থ্যের পাশাপাশি আমাদের ত্বকের জন্যও উপকারী। কিছু জিনিস আপনার ত্বকের জন্য বরদান হতে পারে আবার কিছু জিনিস আপনার ত্বককে খুব খারাপ করে দিতে পারে। এমন পরিস্থিতিতে, আজ আমরা আপনাকে বলতে যাচ্ছি কোন খাবারগুলি আপনার ত্বকের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে।

  • 2/6

ইনফ্লেমেটরি ফুডস- এর মধ্যে রয়েছে ফ্রেঞ্চ ফ্রাই, প্রক্রিয়াজাত খাবার এবং সাদা রুটি। প্রদাহজনক খাবার গ্রহণ করা আপনার অন্ত্রের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে এবং অভ্যন্তরীণ প্রদাহ বাড়াতে পারে যার ফলে ত্বকে ফাটল দেখা দেয় বা শুষ্ক হয়ে যায়।  আমাদের অন্ত্রের স্বাস্থ্য আমাদের ত্বকের সাথে সম্পর্কিত। অতএব, আপনার এমন জিনিস খাওয়া উচিত যা আপনার পেটের জন্য ভাল, এটি আপনার ত্বকেও ভাল প্রভাব ফেলে।

  • 3/6

প্রোবায়োটিক খাবার গ্রহণ এরিয়ে যাওয়া - প্রোবায়োটিকগুলি অন্ত্রে উপস্থিত ব্যাকটেরিয়ার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, যা আপনার স্বাস্থ্যের পাশাপাশি আপনার ত্বকের জন্য খুবই উপকারী। প্রোবায়োটিকযুক্ত খাবার খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। প্রোবায়োটিক হল জীবন্ত অণুজীব যা গাঁজানো বা ফর্মেটেড  খাবারে পাওয়া যায় । এগুলি উপকারী ব্যাকটেরিয়া যা আমাদের শরীর, ত্বক, মন এবং হৃদয়ের স্বাস্থ্যের জন্য ভাল প্রমাণিত হয়। এমন পরিস্থিতিতে এগুলো খাওয়া কমিয়ে দিলে আপনার ত্বকে খারাপ প্রভাব পড়তে পারে।
 

  • 4/6

রিফাইন্ড  কার্বোহাইড্রেটের অতিরিক্ত গ্রহণ-  সাদা রুটি, পাস্তা, সাদা ভাত, সোডা ইত্যাদিতে উচ্চ পরিমাণে রিফাইন্ড কার্বস রয়েছে। এগুলোর মধ্যে পুষ্টি ও ফাইবারের পরিমাণ খুবই কম পাওয়া যায়। এগুলোর অত্যধিক ব্যবহার হৃদরোগ, স্থূলতা এবং টাইপ ২  ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। এছাড়াও, এটি ত্বকের জন্য খুব বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এগুলো অতিরিক্ত পরিমাণে সেবন করলে ত্বকে বলিরেখা শুরু হয় এবং মানুষ বয়সের আগেই বুড়ো দেখাতে শুরু করে। এর পাশাপাশি তারা ব্রণকেও উৎসাহিত করে।
 

  • 5/6


মিষ্টি জিনিসের অতিরিক্ত সেবন- অতিরিক্ত মিষ্টি খাওয়া আপনার ত্বকের জন্য খুবই ক্ষতিকর । এটি কোলাজেনকে ভেঙ্গে ফেলে, আপনার ত্বককে আলগা এবং নিস্তেজ করে তোলে। অতিরিক্ত চিনি খাওয়ার ফলে আপনার ত্বকের ছিদ্রগুলি আটকে যেতে শুরু করে, যার কারণে ত্বকে প্রচুর ব্রেকআউট দেখা যায়।

  • 6/6

ক্যাফেইনযুক্ত জিনিস খাওয়া- বেশি পরিমাণে ক্যাফেইনযুক্ত জিনিস খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য যেমন বিপজ্জনক প্রমাণিত হয় তেমনি আপনার ত্বকও এর ঝুঁকিতে থাকে। অনেকেরই খালি পেটে কফি বা চা পান করার অভ্যাস রয়েছে, সেক্ষেত্রে এটি আপনার ত্বকের জন্য আরও বিপজ্জনক প্রমাণিত হতে পারে। 

Advertisement

লেটেস্ট ফটো

Advertisement