Advertisement

লাইফস্টাইল

Sugar Free Fruits: ডায়েটে রাখুন এই ৬ ফল ও সবজি, ডায়াবেটিস থাকবে নিয়ন্ত্রণে

Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Jan 2022,
  • Updated 1:16 PM IST
  • 1/8

যাদের ডায়াবেটিস  (Diabetes) আছে তাদের সেসব খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়, যেগুলোতে সুগারের পরিমাণ নগণ্য। এর মাধ্যমে তাদের শরীরের রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখা যায়। এমতাবস্থায় এই মানুষদের একটু ভেবেচিন্তে তাদের ডায়েট প্ল্যান করতে হবে। আসুন আমরা আপনাকে বলি যে আমাদের চারপাশে এমন কিছু ফল এবং শাকসবজি রয়েছে যা সুগার ফ্রি,  ডায়াবেটিস রোগীরা খেতে পারেন। আজকের এই লেখাটি সেই ফল ও সবজি নিয়ে। আমরা আপনাদের জানাবো কোনগুলো সুগার ফ্রি ফল ও সবজি। 

  • 2/8

অ্যাভাকাডো
অ্যাভোকাডো সুগার ফ্রি ফলের অন্তর্ভুক্ত। কারণ এতে কম চিনি এবং কম ফ্যাট উভয়ই থাকে। এমতাবস্থায় এটি খেলে ব্যক্তির শরীরে সুগারের মাত্রা বাড়তে পারে না। এক্ষেত্রে একজন ডায়াবেটিস রোগী অ্যাভোকাডো খেতে পারেন।
 

  • 3/8

বাঁধাকপি 
বাঁধাকপির অভ্যন্তরে কম সুগার এবং কম ফ্যাট উভয়ই থাকে। সেই সঙ্গে রয়েছে ম্যাগনেসিয়াম, সোডিয়াম, আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন ই ইত্যাদি পুষ্টি উপাদান যা স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এমন পরিস্থিতিতে সুগার ফ্রি সবজির মধ্যে বাঁধাকপির নাম অন্তর্ভুক্ত করা হয়েছে।

  • 4/8

টমেটো 
সুগার ফ্রি  সবজিতে টমেটোর নামও রয়েছে। ভিটামিন এ, ভিটামিন কে, প্রোটিন ইত্যাদির মতো পুষ্টি উপাদান টমেটোতে রয়েছে যা কেবল হাড়ের জন্যই উপকারী নয়, এটি সুগার ফ্রি  খাবার হিসেবেও পরিচিত। এমন পরিস্থিতিতে ডায়াবেটিস রোগীরা টমেটো খেতে পারেন। টমেটোতে ক্যালসিয়ামও থাকে, যা হাড়কে শক্তিশালী করতে পারে।

  • 5/8

ব্রকলি 
ব্রকলির ভিতরে সুগারের পরিমাণ কম থাকে। একই সময়ে এটি   ফ্যাট ভ্রি হিসাবেও বিবেচিত হয়। ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি, ভিটামিন ডি এর মতো পুষ্টি উপাদান এর ভিতরে পাওয়া যায় যা শুধু ত্বকের জন্যই উপকারী নয় এটিকে সুগার ফ্রি  সবজি হিসেবেও বিবেচনা করা হয়। এক্ষেত্রে ডায়াবেটিস রোগীরাও এটি খেতে পারেন।

  • 6/8

কিউই 
কিউই ডায়াবেটিস রোগীর ডায়েটে যোগ করা যেতে পারে কারণ এটি ফ্যাট  ফল হিসাবে বিবেচিত হয়। আসুন আমরা আপনাকে বলি যে ভিটামিন সি এর সাথে এর অভ্যন্তরে কম চিনি থাকে, তাই এটি খাওয়া মানুষের অনেক স্বাস্থ্য উপকার করতে পারে। এছাড়াও এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন-সি, পটাশিয়াম, ক্যালসিয়াম ইত্যাদি পুষ্টি উপাদান যা স্বাস্থ্যকে অনেক সমস্যা থেকে দূরে রাখতে পারে।

  • 7/8

কমলা 
ডায়াবেটিস রোগীরা তাদের খাদ্যতালিকায় কমলা যোগ করতে পারেন। কারণ এটিকে সুগার ফ্রি  ফল হিসেবে দেখা হয়। আসুন আমরা আপনাকে বলি যে এর ভিতরে রয়েছে ভিটামিন সি, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এমন পরিস্থিতিতে,  ডায়াবেটিস রোগীরা তাদের ডায়েটে কমলা অন্তর্ভুক্ত করতে পারেন।

  • 8/8

 উপরে উল্লিখিত পয়েন্টগুলি দেখায় যে সুগার ফ্রি  ফল এবং শাকসবজি ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে। যাইহোক, ডায়াবেটিস রোগীদের জন্য তাদের খাদ্যাভ্যাস পরিবর্তন করার আগে একবার বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

Advertisement
Advertisement