Advertisement

লাইফস্টাইল

Zero-Calorie Sugar Risk: চিনির বদলে খাচ্ছেন 'সুগার ফ্রি'? হার্ট অ্যাটাক, স্ট্রোক ডেকে আনছেন

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 04 Mar 2023,
  • Updated 9:34 AM IST
  • 1/8

ক্লিভল্যান্ড ক্লিনিক লার্নার রিসার্চ ইনস্টিটিউট, ইউনাইটেড কিংডম এবং ইউরোপের প্রায় চার হাজার লোকের ওপর পরীক্ষা করে কৃত্রিম মিষ্টির প্রভাব নিয়ে গবেষণা করে দেখেছে। এর মধ্যে পাওয়া গিয়েছে যে কম সময়ের মধ্যে এরিথ্রিটল নিজের প্রভাব দেখাতে শুরু করে। রক্তে এর স্তর বেড়েই চলে। যাতে রক্ত ঘন হওয়ার আশঙ্কা বেড়ে যায়, ব্লাড ক্লটিং থেকে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি খুব দ্রুত বাড়তে শুরু করে। এই স্টাডি সম্প্রতি নেচার জার্নালে প্রকাশিত হয়েছে।

  • 2/8

রক্তে পৌঁছে এটি কী করে? 

গবেষকদের বক্তব্য অনুযায়ী এরিথ্রিটলের মধ্যে রক্তকে জমাট করে দেওয়ার প্রবৃত্তি থাকে। এটি প্লেটলেটকে বেশি রেসপন্স করার মত সক্রিয় করে দেয়। এ কারণে ১০% এর কম এরিথ্রিটল ৯০ থেকে ১০০ শতাংশ পর্যন্ত ব্লাড ক্লট ফর্মেশন করে দেয়।

  • 3/8

গবেষণায় শামিল সিনিয়র বৈজ্ঞানিক ডাক্তার ষ্টানলে হ্যাজিন একটা প্রেস কনফারেন্সে বলেছেন যে জিরো সুগার জুস পছন্দ যারা করেন, বেশি সমস্যায় কারণ এই এরিথ্রিটল বেশি মাত্রায় মানুষ নির্ভয়ে পান করতে থাকেন। তাঁরা এটা মনে করেন যে তাদের সুগারজনিত বা চিনিজনিত কোনও রকম সমস্যা হবে না। কিন্তু ভেতরে তাদের ব্লাড প্লেটট্লেট ক্লটিং এর প্রবৃত্তি তৈরি হতে শুরু করে। লম্বা সময় থেকে এটাই বলা হচ্ছে যে জিরো ক্যালোরি সুইটনার শেষ। কিন্তু এখন কার্ডিওভাস্কুলার রোগের আশঙ্কা জানার পর এর উপরে গ্লোবাল রেগুলেশন এর প্রয়োজন রয়েছে বলে বলা হচ্ছে।

  • 4/8

কি এই এরিথ্রিটল?

এটি একটি আর্টিফিশিয়াল সুইটনার। যা চিনির বদলে ব্যবহার করা হয়। খাবার মিষ্টি করার জন্য বিভিন্ন সফট ড্রিংস বা অন্যান্য খাবারে ব্যবহার করা হয়। প্রাকৃতিকভাবে এটি মাশরুম, আঙ্গুর, তরমুজ এবং ন্যাশপাতির মতো ফলে পাওয়া যায় এবং এই ফরমেন্টেড সয়া সস, মদ এবং চিজ এর মধ্যে বেশি মাত্রায় পাওয়া যায়। 

  • 5/8

বাণিজ্যিকভাবে তৈরি করা ভুট্টা বা গমের স্টার্চ থেকে যে গ্লুকোজ ফর্মেশন করা হয় তার জন্য এটি ব্যবহার করা হয়। সাদা ঝরঝরে পাউডারের মতো দেখতে এই সুগার রিপ্লেসমেন্টের কনজোম্পশন বেড়ে গিয়েছে।

  • 6/8

চিনি থেকে প্রায় ৭০ গুণ মিষ্টি এই জিনিসে ক্যালরি থাকে না। এ কারণে সে সমস্ত লোকেদের এটা পছন্দ, যাঁরা ডায়েট এবং শরীরের ওজন বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত। সঙ্গে ডায়বেটিস রোগীদের জন্য এটি রোজকার খাবারের অংশ হয়ে পড়ে। আসলে এটি খেলে ব্লাড সুগারের স্তরে কোনও রকম প্রভাব পড়ে না। এভাবে লম্বা সময় পর্যন্ত আর্টিফিশিয়াল সুইটনার খাবারে সামিল হয়ে যায়।

  • 7/8

চিনি ছাড়া কীভাবে মিষ্টি স্বাদ দেয় এই আর্টিফিশিয়াল সুইটনার? এটা আমাদের জিভের স্বাদ কলিকাগুলির সঙ্গে জুড়ে যায় এবং মিষ্টি হওয়ার সংকেত ব্রেন পর্যন্ত পাঠায়। এ পর্যন্ত তো ঠিক আছে। কিন্তু আসলে মুশকিল এরপরে শুরু হয়। শরীর দ্বারা অবশেষিত হতে পারে না এই পদার্থ। 

 

  • 8/8

এর পাচনতন্ত্রের সমস্যা তৈরি করে। এ ছাড়া বিভিন্ন রকমের ওষুধের সঙ্গে এটি রি-অ্যাকশনের পর গবেষণা শুরু হয়েছে করা হয়েছে যে নিজের পুরো মেডিকেল হিস্ট্রি দেওয়ার পরে শুধুমাত্র চিকিৎসকের পরামর্শে আর্টিফিশিয়াল সুইটনার খাওয়া উচিত।

Advertisement

লেটেস্ট ফটো

Advertisement