Advertisement

পর্যটন

Visa Free Thailand Tour: ভারতীয়দের জন্য ভিসা ছাড়ের মেয়াদ বাড়াল থাইল্যান্ড, কোথায় কোথায় ঘুরবেন?

Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 09 May 2024,
  • Updated 7:41 PM IST
  • 1/15

২০২৪ সালে, ভারতীয়রা আগের চেয়ে বেশি ভ্রমণ করছে। প্রকৃতপক্ষে, বেশ কয়েকটি সমীক্ষা ২০৩০ সালের মধ্যে আমাদের মোট ভ্রমণ ব্যয় ৪১০ বিলিয়ন ডলারে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে। ভ্রমণের বিষয়ে কথা বললে, যদি এমন একটি দেশ থাকে যা ইদানীং প্রচুর মনোযোগ পেয়েছে এবং অনেক ভারতীয়দের বালতি তালিকায় রয়েছে, তা হল এই দক্ষিণ-পূর্ব এশিয়ার গন্তব্য, থাইল্যান্ড এবং এটি আবার খবরে।

  • 2/15

ভারতীয়দের মধ্যে থাইল্যান্ডের জনপ্রিয়তা বিভিন্ন কারণের জন্য দায়ী করা যেতে পারে, যার মধ্যে রয়েছে সাশ্রয়ী মূল্যের খাবার, বাসস্থান, প্রাণবন্ত রাত্রিযাপন এবং নির্মল প্রাকৃতিক দৃশ্য, জাতীয় রাজধানী দিল্লি থেকে মাত্র সাড়ে চার ঘণ্টার ফ্লাইট (সেটিও কম দামে) ) আরেকটি কারণ হ'ল ভারতীয় এবং ভারতীয় ভ্রমণ প্রভাবশালীদের দ্বারা সোশ্যাল মিডিয়ায় তৈরি করা হাইপ যা থাইল্যান্ডকে চূড়ান্ত "পার্টি স্বর্গ" হিসাবে প্রদর্শন করেছে। এটি থাইল্যান্ডে অনেক লোককেও আকৃষ্ট করেছে যারা তাদের দৈনন্দিন জীবন থেকে নিজেকে নতুন করে তুলতে চায়।

  • 3/15

ভারতীয়দের জন্য ভিসা-মুক্ত
আমরা আপনাকে যে সমস্ত কারণগুলি বলেছি তার মধ্যে, থাইল্যান্ডের জনপ্রিয়তা আরও বেড়ে গিয়েছিল যখন, গত বছর, এটি ভারতীয় নাগরিকদের জন্য ভিসা-মুক্ত প্রবেশ নীতি ঘোষণা করেছিল। এই নীতি, যা ১০ নভেম্বর, ২০২৩-এ চালু করা হয়েছিল এবং প্রাথমিকভাবে ১০ মে, ২০২৪-এ মেয়াদ শেষ হওয়ার জন্য সেট করা হয়েছিল, থাইল্যান্ডের আবেদনকে আরও শক্তিশালী করেছে৷

  • 4/15

যারা এখনও তাদের ভ্রমণের পরিকল্পনা করেননি বা আবার থাইল্যান্ডে যেতে চান তাদের জন্য, আমরা আপনার জন্য কিছু সুসংবাদ পেয়েছি: থাই সরকার ভিসা-মুক্ত প্রবেশের মেয়াদ ১১ নভেম্বর, ২০২৪ পর্যন্ত বাড়িয়েছে। থাই দূতাবাস তাদের এক্স (আগের টুইটার) হ্যান্ডেলে এই খবর ঘোষণা করেছে।

  • 5/15

"রয়্যাল থাই মন্ত্রিসভা ভারতীয় এবং তাইওয়ানের সাধারণ পাসপোর্টধারীদের জন্য থাইল্যান্ডে প্রবেশের জন্য এবং ১১ মে - ১১ নভেম্বর ২০২৪ থেকে কার্যকর ৩০ দিনের বেশি না থাকার জন্য অস্থায়ী পর্যটন ভিসা ছাড়ের মেয়াদ বাড়ানোর অনুমোদন দিয়েছে", পোস্টটি পড়ে।ভিসা-মুক্ত নীতি বাস্তবায়নের পর থেকে ভারত থেকে পর্যটকদের সংখ্যা উল্লেখযোগ্য বৃদ্ধির প্রতিক্রিয়া হিসাবে এই এক্সটেনশন করা হয়েছে।
 

  • 6/15

আসুন কিছু পরিসংখ্যান দেখি:
নভেম্বর ২০২২ এবং এপ্রিল ২০২৩ এর মধ্যে, ভারত থেকে থাইল্যান্ডে দর্শনার্থীর সংখ্যা ছিল ৭,৫৫,০৬৬।
এই সংখ্যা ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের এপ্রিলের মধ্যে বেড়ে ৯,৬৮,০০০-এ দাঁড়িয়েছে, যা ভারত থেকে পর্যটকদের আগমনের উল্লেখযোগ্য বৃদ্ধি নির্দেশ করে। MakeMyTrip-এর একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে ভারতীয়দের দ্বারা সর্বোচ্চ সংখ্যক ছুটির প্যাকেজ বুক করা থাইল্যান্ড শীর্ষ দেশ।

  • 7/15

যাইহোক, থাইল্যান্ড এমন অনেক দেশের মধ্যে একটি। সম্প্রতি, শ্রীলঙ্কা ভারতীয়দের জন্য ইতিমধ্যে বিদ্যমান ভিসা-মুক্ত নীতি প্রসারিত করে ভারতীয়দের জন্য ভ্রমণ সহজ করেছে। গত বছরের অক্টোবরে একটি পাইলট প্রকল্প হিসাবে শুরু করা, শ্রীলঙ্কা যারা প্রকৃতির কাছাকাছি থাকতে চান তাদের জন্য বেশ একটি গন্তব্য হয়ে উঠেছে। যাইহোক, এই সুবিধাটি ৩১ মে, ২০২৪ পর্যন্ত স্থগিত করা হয়েছে। থাইল্যান্ডে আপনার পরবর্তী ভ্রমণের জন্য এখানে একটি ৭-দিনের যাত্রাপথ রয়েছে।

  • 8/15

দিন ১: ব্যাংককে আগমন
থাইল্যান্ডের প্রাণবন্ত রাজধানী শহর ব্যাংককে পৌঁছন।
আপনার প্রি-বুক করা হোটেলে চেক করুন এবং ফ্রেশ হয়ে নিন।
থাইল্যান্ডের বিভিন্ন ধরণের দেখার জায়গায় রয়েছে যা আপনি উপভোগ করতে পারেন, দ্য বেভারলি হোটেল পাতায়া (মেকমাইট্রিপের মতে 'ভারতীয়দের পছন্দ') এর মতো বিলাসবহুল থেকে শুরু করে তাভি গেস্টহাউসের মতো হোমস্টে।

দিনটি ব্যাঙ্ককের আইকনিক আকর্ষণ যেমন গ্র্যান্ড প্যালেস, ওয়াট ফো (টেম্পল অফ দ্য রেক্লাইনিং বুদ্ধ) এবং ওয়াট অরুণ (ভোরের মন্দির) অন্বেষণ করে কাটান। সন্ধ্যায়, চায়নাটাউন (যা ২৪ ঘন্টা খোলা থাকে) বা খাও সান রোডের মতো জায়গায় ব্যাংককের রাস্তার খাবারের দৃশ্যের আলোড়নপূর্ণ পরিবেশের অভিজ্ঞতা নিন।

  • 9/15

দিন 2: ব্যাংকক সিটি ট্যুর
শহরটি আরও অন্বেষণ করতে আপনার ব্যাংককের দ্বিতীয় দিন রাখুন। উদাহরণস্বরূপ, আপনি জিম থম্পসন হাউস (একটি যাদুঘর যা ঐতিহ্যবাহী থাই স্থাপত্য এবং শিল্প প্রদর্শন করে) এর মতো জায়গাগুলিতে যেতে পারেন। অথবা ড্যামনোয়েন সাদুয়াক বা আম্ফাওয়া (ড্যামনোয়েন সাদুয়াক বড়, বেশি ভিড় এবং একটি ঐতিহ্যবাহী পরিবেশ রয়েছে, যেখানে আমফাওয়া আরও ঘনিষ্ঠ এবং একটি সন্ধ্যায় মনোমুগ্ধকর) এর মতো ভাসমান বাজারগুলি ঘুরে দেখুন যেখানে আপনি স্থানীয় জিনিসপত্রের জন্য কেনাকাটা করতে পারেন এবং থাই স্ন্যাকসে নিজেকে প্রবৃত্ত করতে পারেন আমের আঠালো চাল বা খানম ক্রোক (থাই প্যানকেকগুলি চালের আটা, নারকেলের দুধ এবং চিনি দিয়ে তৈরি করা হয়)।

শিল্প এবং সংস্কৃতি যদি আপনার পছন্দ না হয় তবে আপনি জল থেকে শহরের দৃশ্যে উপভোগ করতে চাও ফ্রায়া নদীর ধারে যাত্রা করতে পারেন।
চাটুচক উইকেন্ড মার্কেট বা সিয়াম প্যারাগনের মতো বিখ্যাত মার্কেটে সন্ধ্যার কেনাকাটা করুন।

  • 10/15

দিন 3: আয়ুথায়ায় দিনের ট্রিপ
থাইল্যান্ডের প্রাচীন রাজধানী এবং ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট আয়ুথায়া (ব্যাংকং থেকে ৮০ কিমি) এক দিনের সফরে যান।
ওয়াট মাহাথাট, ওয়াট ফ্রা সি সানফেট এবং ওয়াট চাইওয়াথানারামের মতো ঐতিহাসিক ধ্বংসাবশেষ এবং মন্দিরগুলি ঘুরে দেখুন।
সন্ধ্যায় ব্যাংককে ফিরে যান এবং আরাম করুন বা কিছু নাইটলাইফ ক্রিয়াকলাপগুলিতে লিপ্ত হন।
দিন।

  • 11/15

4: পাতায়া ভ্রমণ
ব্যাংকক থেকে পাটায়া ভ্রমণ করুন, একটি উপকূলীয় শহর এটির সমুদ্র সৈকত এবং রাত্রিযাপনের জন্য পরিচিত।
আপনার প্রি-বুক করা হোটেলে চেক করুন এবং সমুদ্র সৈকতে বা শহরের অন্বেষণে দিন কাটান। সন্ধ্যায়, ওয়াকিং স্ট্রিট বা এলাকার অনেক বার এবং ক্লাবের একটিতে গিয়ে পাতায়ার প্রাণবন্ত নাইটলাইফের অভিজ্ঞতা নিন।

  • 12/15

ডে-৫
আপনি যদি আপনার ভ্রমণের সবচেয়ে বেশি উপভোগ করতে চান তবে আপনি থাইল্যান্ডের অন্য একটি উপকূলীয় শহর ফুকেটের উদ্দেশ্যে রওনা হতে পারেন, অন্যথায় আপনি পাতায়াতে অন্য দিন ঠাণ্ডা করতে পারেন।

তবে আপনি যদি ফুকেটে থাকেন তবে আপনি ফুকেটের আশেপাশের দ্বীপগুলি অন্বেষণ করতে একটি দ্বীপ-হপিং ট্যুর শুরু করতে পারেন।
ফি ফি দ্বীপপুঞ্জ, জেমস বন্ড দ্বীপ বা সিমিলান দ্বীপপুঞ্জের মতো জনপ্রিয় গন্তব্যগুলি স্নোরকেলিং, সাঁতার কাটা বা আরাম করার জন্য।
সন্ধ্যায় ফুকেটে ফিরে যান এবং সমুদ্র সৈকতে একটি সুস্বাদু সি-ফুড ডিনারের স্বাদ নিন।
 

  • 13/15

দিন ৬: ফুকেট ভ্রমণ

ফুকেটের আরও আকর্ষণীয় স্থানগুলি অন্বেষণে দিনটি কাটান। বিগ বুদ্ধ ফুকেট এবং ওয়াট চলং-এর মতো সাংস্কৃতিক ল্যান্ডমার্কে যান, যেখানে আপনি জটিল বৌদ্ধ স্থাপত্যের প্রশংসা করতে পারেন এবং দ্বীপের মনোরম দৃশ্য উপভোগ করতে পারেন।
ফুকেট ওল্ড টাউনে প্রাণবন্ত রাস্তার শিল্পের দৃশ্যটি আবিষ্কার করুন এবং রঙিন ভবন এবং অদ্ভুত ক্যাফেগুলির সাথে সারিবদ্ধ এর কমনীয় রাস্তায় ঘুরে বেড়ান। আপনি সৈকত ক্লাব, বার বা রাতের বাজারে ফুকেটের বিখ্যাত নাইটলাইফ উপভোগ করতে পারেন। ফুকেটের সমুদ্র সৈকতে কায়াকিং, প্যারাসেলিং, বা জেট স্কিইং-এর মতো কিছু জল ক্রীড়া কার্যক্রমে লিপ্ত হন। সন্ধ্যায়, সৈকত ক্লাব, বার বা রাতের বাজারে ফুকেটের বিখ্যাত নাইটলাইফের অভিজ্ঞতা নিন।
 

  • 14/15

দিন 7: ফুকেট থেকে প্রস্থান
ফুকেটে একটি অবসর সকাল উপভোগ করুন, সৈকতে হেঁটে স্যুভেনিয়র কিনে নিন। শেষ মুহূর্তের কেনাকাটা করে নিতে পারেন।
আপনার হোটেল থেকে চেক আউট করুন এবং আপনার বাড়িতে ফেরার ফ্লাইটের জন্য ফুকেট আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানান্তর করুন।
 

  • 15/15

থাইল্যান্ডের জনপ্রিয়তা প্রতিদিন বাড়ছে, ফ্লাইটের টিকিট ১০,০০ টাকা থেকে শুরু করে। এই দক্ষিণ-পূর্ব এশীয় দেশটি সমৃদ্ধ সংস্কৃতি, অত্যাশ্চর্য সৈকত, প্রাণবন্ত শহর, সুস্বাদু খাবার এবং আশ্চর্যজনক নাইটলাইফের অভিজ্ঞতা দুর্দান্ত।

Advertisement

লেটেস্ট ফটো

Advertisement