Advertisement

ইউটিলিটি

বদলে গেল ভারতীয় রেলের Madad Helpline নম্বর! জানুন সবিস্তারে

সুদীপ দে
  • 07 Mar 2021,
  • Updated 6:12 PM IST
  • 1/8

এখন Indian Railways পরিষেবা সম্পর্কিত যে কোনও ধরণের অভিযোগ করার ক্ষেত্রে বিভ্রান্ত হওয়ার প্রয়োজন নেই। ভারতীয় রেল ইতিমধ্যেই যাত্রীদের সুবিধার্থে রেলের Madad Helpline নম্বরে বিশেষ পরিবর্তন এনেছে।

  • 2/8

এতদিন পর্যন্ত রেলের পরিষেবা সম্পর্কিত যে কোনও ধরণের অভিযোগ করার ক্ষেত্রে দু’টি পৃথক Madad Helpline নম্বর চালু ছিল। ওই দু’টি Madad Helpline নম্বর যথাক্রমে ১৮২ আর ১৩৮।

  • 3/8

কিন্তু বর্তমানে যাত্রীদের সুবিধার্থে ওই দু’টি Madad Helpline নম্বরের (১৮২ আর ১৩৮) বিলোপ ঘটিয়ে একটি মাত্র Helpline নম্বর চালু করল Indian Railways।

  • 4/8

রেল পরিষেবা সম্পর্কিত সুরক্ষা, সহায়তা, তথ্য, অভিযোগ, অনুসন্ধান বা অন্য যে কোনও রকমের সহায়তার জন্য বর্তমানে যাত্রীদের শুধুমাত্র ১৩৯ ডায়াল করতে হবে।

  • 5/8

শনিবার Indian Railways-এর পক্ষ থেকে করা একটি টুইটে এ কথা জানানো হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, বর্তমানে পরিষেবা সম্পর্কিত যে কোনও ধরণের সহায়তার জন্য ১৮২ বা ১৩৮ নম্বরের পরিবর্তে শুধুমাত্র ১৩৯ ডায়াল করলেই চলবে।

  • 6/8

নতুন Madad Helpline ১৩৯ নম্বরটিতে বিভিন্ন ভাষায় পরিষেবা সংক্রান্ত সহায়তা মিলবে এবং সমগ্র পরিষেবাটি IVRS (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম) নির্ভর।

  • 7/8

সমস্ত মোবাইল ফোন ব্যবহারকারী বর্তমানে ১৩৯৯ নম্বরে কল করেই রেল পরিষেবা সম্পর্কিত সুরক্ষা, সহায়তা, তথ্য, অভিযোগ, অনুসন্ধান বা অন্য যে কোনও রকমের সহায়তা পাবেন।

  • 8/8

এখন ১৩৯৯ নম্বরে কল করে PNR স্ট্যাটাস, তৎকালের সম্পর্কে তথ্য, ট্রেনের সময়, আসন সংরক্ষণ সম্পর্কিত যাবতীয় তথ্য পেতে পারেন যাত্রীরা।

Advertisement
Advertisement