Advertisement

পশ্চিমবঙ্গ

গুরুপূর্ণিমায় খুলছে বেলুড়মঠ, ঢুকতে পারবেন ভক্তরাও

বৈদ্য়নাথ ঝা
  • বেলুড়,
  • 14 Jul 2021,
  • Updated 5:41 PM IST
  • 1/6

সম্প্রতি ইন্ডিয়ান মেডিক্যাল এসোসিয়েশনের তরফ থেকে কোভিডের তৃতীয় ঢেউয়ের আগাম সতর্কতা অবলম্বন করার অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে। তাতে সামনের মাসের অর্থাৎ অগাস্টের  মাঝামাঝি সময়ে দেশের বুকে  কোভিডের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে এমনটাই আশঙ্কা করা হয়েছে। 
 

  • 2/6

যদিও রাজ্যে বিগত সাত দিন ধরে কোভিডের সংক্রমনের মাত্রা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে। পাশাপাশি কমেছে মৃত্যু হারও। একই চিত্র হাওড়া জেলাতেও। তাই আগামী ২৪ শে জুলাই গুরুপূর্ণিমার দিন একদিনের জন্য বেলুরমঠ খোলার সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে  মঠ কর্তৃপক্ষ। 
 

  • 3/6

একটি ভিডিও বার্তায় মঠের সন্যাসী স্বামী  জ্ঞানব্রতানন্দ মহারাজ জানান আগামী গুরু পূর্ণিমার দিনে সমস্ত ভক্ত ও দর্শনার্থীদের জন্য মঠের দরজা খুলে দেওয়া হবে। ওই উক্ত দিনে মঠের সমস্ত ভক্ত ও দর্শনার্থীরা মঠের মন্দিরে প্রবেশ করতে পারবেন।
 

  • 4/6

তিনি আরও জানান, ওই দিন বেলুড় মঠ সকাল ৭ টা ৩০ মিনিট থেকে শুরু করে বেলা ১১ টা অবধি খোলা থাকবে। বিকেলে আবার ৪ টে থেকে ৫ টা ৩০ মিনিট অবধি খোলা থাকবে। মন্দিরে প্রবেশ করতে পারলেও সমস্ত সন্যাসীদের সঙ্গে সাক্ষাৎকার বন্ধ রাখা হবে। 

  • 5/6

মঠের মহারাজেরা ভিডিও বার্তার মাধ্যমে তাদের ভক্ত ও দর্শনার্থীদের জন্য আশীষ পাঠাবেন। পাশাপাশি ওই দিনে মঠের অভ্যন্তরে বৈদিক মন্ত্রও স্তোত্র পাঠ, ভজন, শ্রীশ্রী মা ও অন্যান্য স্বামীজীদের বক্তব্য পাঠ প্রভৃতি ধর্মীয় অনুষ্ঠান ভার্চুয়ালি শোনানোর ব্যবস্থা করা হবে। যা সকলে বেলুড় মঠের ইউটিউব চ্যানেলের মাধ্যমে সম্প্রচারিত হবে। তিনি আরও জানান রাজ্যে বিশেষ কোভিড বিধি নিষেধ জারি থাকার জন্য শুধুমাত্র মূল মন্দিরে প্রবেশ ও প্রণাম করতে পারবেন বেলুড় মঠে আগত ভক্ত ও দর্শনার্থীরা।

  • 6/6

  রামকৃষ্ণ মিশন ও বেলুরমঠের আবাসিক সন্ন্যাসী ও ভক্তদের সুরক্ষার কথা মাথায় রেখে গত ২২ এপ্রিল থেকে  সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়া হয় বেলুরমঠ। এই মর্মে একটি ভিডিও প্রকাশ করা হয়েছিল কর্তৃপক্ষের তরফে। তাতে বেলুরমঠের সাধারণ সম্পাদক স্বামী সুবিরানন্দ মহারাজ মঠ ও মিশনের ভক্তদের প্রতি ভিডিও বার্তার মাধ্যমে বেলুরমঠ বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়েছিলেন এবং  মঠ ও মিশনের সমস্ত ভক্ত ও দর্শনার্থীদের সাহায্য ও সহযোগিতা প্রার্থনা করেন। ভিডিও বার্তায় মহারাজ  ২২ শে এপ্রিল ২০২১ থেকে অনির্দিষ্টকালের জন্য বেলুরমঠ বন্ধ থাকার কথা জানিয়েছিলেন। তবে মঠের ভক্তদের জন্য বেলুরমঠের ইউটিউব চ্যানেল থেকে তারা বেলুরমঠের সন্ধ্যারতি ও সমস্ত পুজো সরাসরি দেখতে পারবেন বলেই জানানো হয়েছিল । তাই দীর্ঘদিন বন্ধ থাকার পরে  একদিনের জন্য বেলুড় মঠ খোলার সিদ্ধান্তের খবর পেয়ে খুশি বেলুড় মঠের ভক্ত ও দর্শনার্থীরা।

Advertisement
Advertisement