Advertisement

বিশ্ব

Salmonella Outbreak: ফের আতঙ্ক বাড়াচ্ছে সালমোনেলা ব্যাকটেরিয়া! দ্রুত ছড়াচ্ছে লাল মাংস থেকে

Aajtak Bangla
  • 01 Sep 2021,
  • Updated 8:48 AM IST
  • 1/5

করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে যে কোনও সময়। এরই মধ্যে নতুন করে আতঙ্ক বাড়াচ্ছে সালমোনেলা! করোনা আতঙ্কের আবহেই মার্কিন মুলুকে নতুন করে এই ব্যাকটেরিয়া সংক্রমণের খবর মিলেছে। ক্রমশ বাড়ছে সালমোনেলা ব্যাকটেরিয়ার প্রকোপ! আর এই সংক্রমণের উৎস এ মাংস! এমনটাই মনে করছেন সে দেশের বিশেষজ্ঞরা।

  • 2/5

জানা গিয়েছে, ইতিমধ্যেই সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটেছে আমেরিকার ১৭টি স্টেটে। এই ব্যাকটেরিয়া সংক্রমণে অন্তত ৩৬ জন অসুস্থ হয়ে পড়েছেন। এঁদের অনেকেই হাসপাতালে চিকিৎসাধীন। বিশেষজ্ঞদের ধারণা, কোনও সংস্থার সরবরাহ করা লাল মাংস থেকেই এই ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়েছে।

  • 3/5

আমেরিকায় সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের জন্য প্রাথমিক ভাবে ইতালির ফ্রাতেইলি বেরেত্তার (Fratelli Beretta meat) প্যাকেটজাত লাল মাংসই দায়ী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে যে সমস্ত জায়গায় এই সংস্থা থেকে মাংস সরবরাহ করা হয়েছে, সেখান থেকে ওই মাল আবার ফিরিয়ে আনা হচ্ছে।

  • 4/5

সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে সাধারণত ডায়রিয়া, জ্বর, পেটে ব্যথার মতো সমস্যা দেখা দেয়। শরীরে এই সালমোনেলা সংক্রামিত হওয়ার ৬ ঘণ্টা থেকে ৬ দিন পর্যন্তও সমস্যা বা এই উপসর্গগুলি ক্রমশ প্রকট হতে থাকে। মোটামুটি ৪ দিন থেকে ৭ দিন পর্যন্ত এই সংক্রমণের প্রভাব আক্রান্তের শরীরে লক্ষ্য করা যায়। চিকিৎসকরা জানাচ্ছেন, মূলত ৫ বছরের কম এবং ৬৫ বছরের বেশি বয়সীরাই এই সালমোনেলা ব্যাকটেরিয়ায় বেশি আক্রান্ত হচ্ছেন।

  • 5/5

তবে এই প্রথম নয়, ক’টা দিন আগেই পোলট্রির হাঁস ও মুরগি থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ার সংক্রমণের খবর জানায় মার্কিন সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)। ২০২০ সালে এখনও পর্যন্ত বিশ্বের ৪২টি দেশ থেকে সালমোনেলা ব্যাকটেরিয়ায় আক্রান্ত হওয়ার খবর মিলেছে। আমেরিকায় প্রতি বছর অন্তত ১২ লক্ষ মানুষ এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হন এবং প্রাণ হারান প্রায় ৪৫০ জন আক্রান্ত।

Advertisement
Advertisement