scorecardresearch
 

KIFF 2022: এপ্রিলেই অনুষ্ঠিত হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব! জানুন দিনক্ষণ...

27th Kolkata International Film Festival: ফেব্রুয়ারি মাসের শেষ থেকে পরিস্থিতি একটু স্বাভাবিক হলেও, রাজ্যের পুরভোটের জন্য ধার্য করা যায়নি KIFF-র সময়সূচি। তবে কানাঘুষো শোনা যাচ্ছিল এপ্রিলেই হবে এবারের চলচ্চিত্র উৎসব।

Advertisement
২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
হাইলাইটস
  • সামনে এলো KIFF ২০২২-এর তারিখ।
  • এপ্রিলেই অনুষ্ঠিত হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
  • গত ৩০ সেপ্টেম্বর ছিল ছবি জমা দেওয়ার শেষ তারিখ। 

বছরভর আপামর বাঙালি ছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষে মুখিয়ে থাকেন, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (Kolkata International Film Festival / KIFF) দিকে। ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হওয়ার কথা ছিল ৭ থেকে ১৪ জানুয়ারি। কিন্তু করোনার তৃতীয় ঢেউয়ের জেরে তা স্থগিত হয়ে যায়। 

ফেব্রুয়ারি মাসের শেষ থেকে পরিস্থিতি একটু স্বাভাবিক হলেও, রাজ্যের পুরভোটের জন্য ধার্য করা যায়নি KIFF-র সময়সূচি। তবে কানাঘুষো শোনা যাচ্ছিল এপ্রিলেই হবে এবারের চলচ্চিত্র উৎসব। সেই জল্পনাই সঠিক হল। আগামী ২৫ এপ্রিল - ১ মে অনুষ্ঠিত হবে ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। 

 

27th Kolkata International Film Festival

এবছরের উদ্বোধনী ছবি (Inaugural Film) হিসাবে বেছে নেওয়া হয়েছে সত্যজিৎ রায়ের 'অরণ্যের দিন রাত্রি' (Aranyer Din Ratri)। শোনা যাচ্ছে 'গুপী গাইনে বাঘা বাইন', 'পরশ পাথর', 'দেবী' এবং 'মহানগর' -এর মতো সত্যজিৎ-এর বেশ কয়েকটি ছবির কথা, উদ্বোধনী ছবি হিসাবে প্রাথমিকভাবে ভাবা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ‘আরণ্যের দিন রাত্রি’-কে বেছে নেওয়া হয় কারণ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ব্যক্তিগতভাবে চেয়েছিলেন এই ছবিটিই উদ্বোধনী চলচ্চিত্র হিসাবে দেখানো হোক।

আরও পড়ুন: এপ্রিল জুড়ে বাংলা ছবি মুক্তি! লক্ষ্মী লাভের ইঁদুর দৌড়ে সামিল কারা?

সিনেমা জগতের তিন বিশিষ্ট ব্য়ক্তিত্ব সত্যজিৎ রায় (Satyajit Ray),চিদানন্দ দাশগুপ্ত (Chidananda Dasgupta) এবং মিকলোস জানকসো (Hungarian Director Miklos Jancso)-র জন্মশতবর্ষ ছিল গত বছর। তাই তাঁদের তৈরি ছবি-তথ্যচিত্র দেখানো হবে এবার। এর পাশাপাশি প্রদর্শিত হবে তাঁদের ওপর তৈরি ছবি এবং ডকুমেন্টরি। সেই সঙ্গে দেখানো হবে জঁ-লুক গদার (Jean-Luc Godard)-এর পিওরোখ লে ফু (Pierrot le Fou)। 

আরও পড়ুন:  নববর্ষের আগেই বড় পর্দায় একেন বাবু! প্রকাশ্যে 'দ্য একেন'-র পোস্টার

Advertisement

প্রতিবারের মতো এবছরও থাকছে দেশ-বিদেশের বিভিন্ন উন্নতমানের চলচ্চিত্র। ২৭ তম  KIFF-এ ৭১ টি দেশ থেকে মোট ১৬৯৮ টি আবেদন জমা পড়েছিল। যার মধ্যে বাছাই করে নেওয়া হয়েছে মোট ১০৩ টি ফিচার ফিল্ম এবং ৫৮ টি শর্ট ফিল্ম ও ডকুমেন্টরি। মোট ১০টি ভেন্যু জুড়ে চলবে এই চলচ্চিত্র উৎসব, থাকবে মোট ২০০টি শো। প্রতিযোগিতামূলক বিভাগে থাকছে মোট ৫৯টি ছবি। 

আরও পড়ুন: ১০ মিটার লম্বা ট্রেইল! নজরকাড়া মিরর ড্রেসে মেট গালার স্মরণ করালেন মনামী

রাজ্য সরকারের তরফে বিশেষ বিজ্ঞপ্তি দিয়ে জানান হয়েছে, সমস্ত কোভিড প্রোটোকল ও রাজ্য সরকারের নির্দেশিকা মেনেই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হবে। এছাড়া ডেলিগেট রেজিস্ট্রেশন সহ উৎসবের সময়সূচী যথা সময়ে জানানো হবে। 

বিগত কয়েক বছরে KIFF-র উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে অত্যন্ত জাঁকজমকপূর্ণ ভাবে। স্টেজে কার্যত বসত চাঁদের হাট। তবে গত বছরে সেই পরিস্থিতির ভিন্ন চিত্র ধরা পড়ে অনেকটাই। নবান্ন সভাঘর থেকে ভার্চুয়াল মাধ্যমেই উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভার্চুয়াল অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন বলিউড বাদশা শাহরুখ খান (Shahrukh Khan)। 

আরও পড়ুন: হাওড়া ব্রিজের সামনে 'RRR'-র প্রচারে রাজামৌলি, রাম চরণ, জুনিয়র এনটিআর

গত বছর চলচ্চিত্র উৎসবের থিম ছিল 'দ্য শো মাস্ট গো অন'। তবে কোভিড গাইডলাইন অনুযায়ী সমস্ত সামাজিক দূরত্ব মেনেই, আরও স্মার্ট ডিজাইনের মাধ্যমে আয়োজন হবে  ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। গত ৩০ সেপ্টেম্বর ছিল ছবি জমা দেওয়ার শেষ তারিখ। 

প্রসঙ্গত, টানা দু'বছর চলচ্চিত্র উৎসবের চেয়ারপার্সন পদের দায়িত্ব সামলেছেন পরিচালক -প্রযোজক তথা বিধায়ক রাজ চক্রবর্তী। তবে এবছরের চলচ্চিত্র উৎসবে এই দায়িত্ব থেকে তিনি অব্যাহতি চাইলেও, এই দায়িত্বে তিনিই থাকছেন। 

 

Advertisement