scorecardresearch
 

Sujan Dasgupta: প্রয়াত একেন চরিত্রের স্রষ্টা সুজন দাশগুপ্ত, মৃত্যুতেও রেখে গেলেন রহস্যের ছাপ

Sujan Dasgupta Demise: প্রয়াত লেখক তথা 'একেন বাবু' চরিত্রের স্রষ্টা সুজন দাশগুপ্ত। বুধবার সকালে কলকাতার বাড়ি থেকে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। এরপর পুলিশ ঘটনাস্থলে পৌঁছয় কিছুক্ষণের মধ্যেই।

Advertisement
প্রয়াত একেন চরিত্রের স্রষ্টা সুজন দাশগুপ্ত প্রয়াত একেন চরিত্রের স্রষ্টা সুজন দাশগুপ্ত

বুধবার ফের দুঃসংবাদ। প্রয়াত লেখক তথা 'একেন বাবু' (Eken Babu) চরিত্রের স্রষ্টা সুজন দাশগুপ্ত (Sujan Dasgupta)। বুধবার সকালে কলকাতার বাড়ি থেকে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। এরপর পুলিশ ঘটনাস্থলে পৌঁছয় কিছুক্ষণের মধ্যেই।অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করেছে সার্ভে পার্ক থানার পুলিশ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। 

প্রায় গত ৫০ বছর ধরে আমেরিকাতেই থাকতেন সুজন দাশগুপ্ত। কিছুদিন আগেই 'দ্য একেন' ফ্রাঞ্চাইজির নতুন ছবির জন্য কলকাতায় এসেছিলেন তিনি। এমনকী সাংবাদিকদের মুখোমুখিও হোন সেদিন। বুধবার সকালে বাইপাস সংলগ্ন ফ্ল্যাট থেকে উদ্ধার হয় তাঁর মৃতদেহ। খবর অনুযায়ী, লেখকের স্ত্রী মঙ্গলবার শান্তিনিকেতনে গিয়েছেন। এদিন সকালে পরিচারিকা এসে অনেকবার কলিং বেল বাজানো সত্ত্বেও কোনও সাড়া না পেয়ে, পরে দরজা ভাঙা হয়। এখনও পর্যন্ত সুজন বাবুর পরিবারের তরফে কিছু জানানো হয়নি।  

সুজন দাশগুপ্ত যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর পাস করেন এবং পিএইচডি করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে যান। এরপর থেকে প্রায় পাঁচ দশক ধরে সে দেশের বাসিন্দা তিনি। বিখ্যাত বেল ল্যাবরেটরিতে তাঁর কাজের বেশিরভাগ সময় কাটিয়েছেন তিনি। জনপ্রিয় 'একেন' চরিত্র ছাড়াও 'নিভৃতে', 'গোয়েন্দা হাজির', 'সুজন কথা', 'খিলখাবানার গাম্বিলো'- র মতো একাধিক সৃষ্টি রয়েছে তাঁর। 

আরও পড়ুন: 'দেবকে ভয় দেখানোর চেষ্টা করেছিল...' 'প্রজাপতি' প্রসঙ্গে এবার মুখ খুললেন মিঠুন

 

Sujan Dasgupta Demise

 

গত কয়েক বছর ধরে 'ব্যোমকেশ', 'ফেলুদা' -র পাশাপাশি আর এক গোয়েন্দা বাঙালির মনে যথেষ্ট জায়গা করে নিয়েছেন। তিনি হলেন একেন্দ্র সেন ওরফে একেন বাবু। এই গোয়েন্দা চরিত্রে সকলের মন বারবার জয় করেছেন অভিনেতা অনির্বাণ চক্রবর্তী (Anirban Chakrabarti)। একেন বাবুর গল্প নিয়ে একাধিক সিরিজ ও ছবি হয়েছে হইচই (Hoichoi) ও এসভিএফ (SVF)-এর ব্যানারে।

Advertisement

আরও পড়ুন: ত্বকের ঔজ্জ্বল্য হারাচ্ছেন দক্ষিণী অভিনেত্রী, আবেগঘন পোস্টে নিজেই জানালেন রোগের কথা

পর্দার একেন বাবু- অনির্বাণ জানালেন, "সত্যি বলতে আমি এই বিষয়ে কী বলব বুঝতে পারছি না, আমি ভাষা খুঁজে পাচ্ছি না। সুজন দাশগুপ্তের কাছে আমি ঋণী। অনেকের কাছে আমি প্রথমে একেন বাবু এবং এরপরে অনির্বাণ চক্রবর্তী। এই চরিত্রের পিছনের মানুষটি আর নেই, এটা ভাবতে পারছি না। সুজনদা, একজন অত্যন্ত মেধাবী এবং বুদ্ধিমান মানুষ ছিলেন। প্রায়ই মজা করে বলতেন, তিনি একেন বাবুকে পর্দায় অন্য রকম দেখবেন বলে কল্পনা করেছিলেন, কিন্তু আমি এই চরিত্রে অভিনয় করার পর, তিনি একেনকে এভাবেই কল্পনা করছেন। ওঁর এই কথা চিরকাল আমার মনে থাকবে। সুজন দা, আমি আপনাকে খুব মিস করব।"

 

Advertisement