scorecardresearch
 

Rama Navami 2022 VHP : ধূমধাম করে রামনবমী পালনে VHP, অস্ত্রমিছিল নিয়ে কী বক্তব্য?

Rama Navami 2022 VHP: দু'বছর পর রাজ্যে বড়সড় করে রামনবমী (Rama Navami 2022) পালনের উদ্যোগ নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad) বা ভিএইচপি (VHP)। বলা যেতে পারে করোনার কারণে গত এর আগে তা ধূমধাম করে পালন করা থেকে বিরত থাকতে হয়েছে তাদের।

Advertisement
রাজ্যে বড়সড় করে রামনবমী পালন করবে বিশ্ব হিন্দু পরিষদ (প্রতীকী ছবি) রাজ্যে বড়সড় করে রামনবমী পালন করবে বিশ্ব হিন্দু পরিষদ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দু'বছর পর রাজ্যে বড়সড় করে রামনবমী পালনের উদ্যোগ নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ বা ভিএইচপি
  • বলা যেতে পারে করোনার কারণে গত এর আগে তা ধূমধাম করে পালন করা থেকে বিরত থাকতে হয়েছে তাদের
  • ১০ এপ্রিল রামনবমী পড়েছে

Rama Navami 2022 VHP: দু'বছর পর রাজ্যে বড়সড় করে রামনবমী (Rama Navami 2022) পালনের উদ্যোগ নিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad) বা ভিএইচপি (VHP)। বলা যেতে পারে করোনার কারণে গত এর আগে তা ধূমধাম করে পালন করা থেকে বিরত থাকতে হয়েছে তাদের। ২০২০ সালে আযোধ্যায় রামমন্দির (Ayodhya Ram Mandir) তৈরির কাজ শুরু হয়েছে। তারপরের বছর মানে ২০২১ সালে করোনার জন্য রামনবমী (Rama Navami) পালন করা হয়েছে। তবে তা মহাসমারোহে করা যায়নি। 

জাঁকজমক করে
এখন করোনা পরিস্থিতি অনেকটাই ভাল। সংক্রমণের হার কম। তাই বিপুল উৎসাহে নামছে বিশ্ব হিন্দু পরিষদ। প্রশ্ন দেখা দিয়েছে, ফের অস্ত্র হাতে মিছিল হবে? এ ব্য়াপারে বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad) জনিয়েছে, তারা কখনই অস্ত্র মিছিলের কথা বলে না। রাজ্যে অস্ত্র হাতে রামনবমী (Rama Navami)র মিছিল নিয়ে আগে বিতর্ক হয়েছে। ১০ এপ্রিল রামনবমী (Rama Navami 2022) পড়েছে। তা পালনের প্রস্তুতি শুরু করে দেওয়া হয়েছে।

মিছিল, পুজোপাঠ
বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad) সূত্রে খবর, এলাকায় এলাকায় মিছিল, শোভাযাত্রা হবে। গ্রামে গ্রামে রামের পুজো-অর্চনা, শোভাযাত্রা হবে। বড় জায়গায় শোভাযাত্রার আয়োজন করবেন তাঁরা। পুজোপাঠও হবে। কলকাতার কতগুলো জায়গায় হবে, সে ব্যাপারে এখনও সিদ্ধান্ত হয়নি। তা নিয়ে আলাপ-আলোচনা চলছে। গ্রামের দিকে ব্লক এবং শহরাঞ্চলে পাড়া হিসেবে আয়োজন করা হবে।

গেরুয়া পতাকা দিয়ে এলাকা সাজানো হয়। বাড়িতে বাড়িতে পতাকা লাগানো হবে। ২ এপ্রিল চৈত্র শুক্ল প্রতিপদ বা ভারতীয় নববর্ষ। ওই দিন থেকেই শুরু হয়ে যাবে রামনবমী (Rama Navami 2022) পালনের তোড়জোড়। তা চলবে হনুমান জয়ন্তী পর্যন্ত।

রামনবমীর মিছিল কেন
এ ব্য়াপারে বৃহস্পতিবার বিশ্ব হিন্দু পরিষদ (Vishva Hindu Parishad)-এর সর্বভারতীয় সহ-প্রচার প্রসার প্রমুখ শচীন সিংহ বলেন, "প্রতি বছরই রামনবমী (Rama Navami 2022) পালনের আয়োজন করা হয়। ভগবান রামচন্দ্র মর্যাদা পুরুষোত্তম। শ্রীরামচন্দ্রকে ভারতের মহাপুরুষ বলে মানা হয়। তাঁকে এক কথায় বলা হয় রাষ্ট্রীয় মহাপুরুষ। ভগবান রামচন্দ্রের জন্মদিবস পালন করা হবে না? একে আমরা বলছি রামমহোৎসব।"

Advertisement

অস্ত্র মিছিল
তিনি বলেন, "অস্ত্র-শস্ত্র নিয়ে মিছিল আমরা করি না। দু-চারটে জায়গায় করেছেন কেউ, কোনও কোনও জায়গায় এমন অভিযোগ উঠেছে। তবে কিছু কিছু লোকের উৎসাহ থাকে। রামের হাতে যেমন তীর-ধুনক থাকে, সেইসব নিয়ে চলে আসে। আমরা করি না। কীভাবে করতে হবে, সেটা বলি। যেমন পতাকা তোলা, রামের পুজো করা। অস্ত্র মিছিলের কথা কখনই বলি না। যেমন পরিস্থিতি আছে, রামনবমী করুন। প্রশাসনের অনুমতি নিয়ে পালন করুন। সব প্রশাসনকে জানিয়েই করব।"

আরও পড়ুন: হাঁটুর ব্যথায় কাবু? শুকনো আদা ট্রাই করুন, কমাবে ওজনও

আরও পড়ুন: হোম লোন থাকলে কাজে লাগান এই ৫ টিপস, কমতে পারে EMI-এর বোঝা

 

Advertisement