scorecardresearch
 

Electric Buses Set To Run In North Bengal: পুজোয় উত্তরবঙ্গ বেড়ানোর প্ল্যান? ৫০টি ইলেক্ট্রিক বাস নামাচ্ছে NBSTC

পুজোয় পর্যটকদের জন্য ৫০টি ইলেকট্রিক বাস নামাচ্ছে NBSTC। যাত্রী স্বাচ্ছন্দের পাশাপাশি খরচ কমানো লক্ষ্য। ফলে পুজোয় উত্তরবঙ্গ ঘোরার খরচ কমবে, সেই সঙ্গে লাক্সারি ও মসৃণ পরিষেবাও মিলবে।

Advertisement
পুজোয় ইলেকট্রিক বাস নামাচ্ছে এনবিএসটিসি পুজোয় ইলেকট্রিক বাস নামাচ্ছে এনবিএসটিসি
হাইলাইটস
  • পুজোয় পর্যটকদের জন্য ইলেকট্রিক বাস
  • ৫০টি ইলেকট্রিক বাস নামাচ্ছে NBSTC
  • খরচ কমিয়ে যাত্রী স্বাচ্ছন্দ বাড়ানো উদ্দেশ্য

পুজোর আগেই উত্তরবঙ্গের (North Bengal) রাস্তায় নামবে ইলেকট্রিক বাস (Electric Buses)। সৌজন্যে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা (NBSTC)। পর্যটকদের কথায় মাথায় রেখে এই বাসগুলি নামানো হলেও এতে পরিবহণ খরচও (Transportation Cost) অনেকটাই কম হবে বলে মনে করছে এনবিএসটিসি কর্তৃপক্ষ। যাত্রী স্বাচ্ছন্দের (Passenger Comfort) সঙ্গে মসৃণ গতিতে (Smooth Run) চলা এই বাসের বৈশিষ্ট্য। দিল্লি, কলকাতা, বেঙ্গালুরু সহ দেশের বেশি কিছু শহরে ইলেকট্রিক বাস চালু থাকলেও উত্তরবঙ্গে এই প্রথম এমন বাস নামতে চলেছে। ফলে পর্যটকদের জন্য উত্তরবঙ্গে এলে বাসে ভ্রমণ অনেক আরামদায়ক হবে।

আরও পড়ুনঃ Sawan Snan Yatra 2022: শ্রাবণ মাসে শিবের মাথায় জল ঢালার আগে প্রকৃত নিয়ম জানুন

৫০ টি বাস নামাতে চলেছে এনবিএসটিসি

সবকিছু ঠিকঠাক থাকলে পুজোর মরশুমের আগেই উত্তরবঙ্গের রাস্তায় ছুটতে দেখা যাবে ইলেকট্রিক বাস।  এনবিএসটিসি সূত্রে জানা গিয়েছে, পুজোর আগে উত্তরবঙ্গের রাস্তায় ৫০টি (50 Buses) ইলেকট্রিক বাসের পরিষেবা শুরু করতে চলেছে । ওই বাসগুলি এনবিএসটিসির যে চারটি ডিভিশন রয়েছে, তাতে ভাগ করে দেওয়া হবে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান (NBSTC Chairman) পার্থপ্রতিম রায় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ইলেকট্রিক বাসে যেমন খরচ কমবে তেমনই যাত্রী পরিষেবাও অনেক মসৃণ ও আরামদায়ক হবে। পর্যটকদের জন্য বেশ কিছু নতুন রুট চালু করা হচ্ছে। পাশাপাশি বেশ কয়েকটি রাজ্যের সঙ্গেও নতুন করে বাস যোগাযোগ চালু করবে এনবিএসটিসি।

ডিপোগুলিতে বসবে চার্জিং স্টেশন

এনবিএসটিসির তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে মোট ৫০ টি বাস রাজ্য পরিবহণ দফতরের কাছে চেয়ে পাঠিয়েছে নিগম। তবে আপাতত এই বাসগুলিকে নিগমের শিলিগুড়ি, মালদহ, জলপাইগুড়ি, কোচবিহার, এই চারটি ডিভিশনে ভাগ করে ছোট ছোট রুটগুলিতে চালানো হবে। বাসগুলিকে চার্জ করার জন্য বিভিন্ন ডিপোর নিয়ন্ত্রণে ১২টি চার্জিং স্টেশন তৈরি করার পরিকল্পনা নিয়েছে নিগম।

Advertisement

আরও পড়ুনঃ Toy Train Derailed At Gayabari: শিলিগুড়ি থেকে দার্জিলিং যাওয়ার পথে ফের লাইনচ্যুত টয়ট্রেন

উন্নত পরিষেবা একমাত্র লক্ষ্য

এর আগেও যাত্রী স্বাচ্ছন্দ্যের বিষয়টি মাথায় রেখে এবং বেসরকারি থেকে ভাল বা সমতুল পরিষেবা দিতে উত্তরবঙ্গে জেএনএনইউআরএমের ঝকঝকে বাস নামানো হয়েছিল। ঝাঁ চকচকে বাস মিলতেই লাভের মুখ দেখে বাম আমলে ধুঁকতে থাকা এনবিএসটিসি। এছাড়াও পর্যটকদের কথা মাথায় রেখে বিভিন্ন রুটে বাস চালিয়েছে এই সংস্থা । যার ফলে বর্তমানে নিগম কিছুটা লাভের মুখে দেখছে । আবারও যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে এবং নিগমের খরচ কমিয়ে আয় বাড়াতে তৎপর উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম । তাই এ বার দুর্গা পুজোর আগেই উত্তরবঙ্গের বিভিন্ন রুটে নামানো হচ্ছে ইলেকট্রিক বাস।

খরচ কমিয়ে আয় বাড়ানোই লক্ষ্য

এই মুহূর্তে এনবিএসটিসির ৭৩২ টি বাস প্রতিদিন বিভিন্ন রুটে চলাচল করছে। উত্তরবঙ্গের পাশাপাশি, দক্ষিণবঙ্গ, আন্তরাজ্য এমনকী সম্প্রতি নেপালেও বাস চালানো শুরু করেছে সংস্থা। কিন্তু সংস্থাকে লাভের মুখ দেখাতে রাজ্য সরকার একাধিক পদক্ষেপ করছে। ডিজেলের তুলনায় ইলেকট্রিক বাস চালানোর খরচ অনেকটাই কমবে। ফলে স্বাভাবিতভাবেই আয় অনেকটা বাড়বে।

আরও পড়ুনঃ Choose Your Career According To Your Birth Date: জন্ম তারিখ অনুযায়ী পেশা বাছুন, খুব অল্প বয়সে পৌঁছবেন সাফল্যের শীর্ষে

 

Advertisement