scorecardresearch
 

Summer Flower : ফুল কমিয়ে দিতে পারে বিদ্যুত্‍-বিল, কীভাবে?

Summer Flower: দেশের বিভিন্ন রাজ্যে এই সময়ে প্রচণ্ড গরম। আগামী মাসে তাপপ্রবাহের প্রভাব বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। গরম থেকে বাঁচতে মানুষ এসি-কুলারের মতো জিনিস ব্যবহার করছেন। বিশেষজ্ঞদের মতে, এটা শুধু পরিবেশেরই ক্ষতি করছে না, মানুষের পকেটেও চাপ দিচ্ছে।

Advertisement
বাড়িতে ফুল গাছ বেড়ে তোলা খুব সহজ (প্রতীকী ছবি) বাড়িতে ফুল গাছ বেড়ে তোলা খুব সহজ (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • দেশের বিভিন্ন রাজ্যে এই সময়ে প্রচণ্ড গরম
  • আগামী মাসে তাপপ্রবাহের প্রভাব বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর
  • গরম থেকে বাঁচতে মানুষ এসি-কুলারের মতো জিনিস ব্যবহার করছেন

দেশের বিভিন্ন রাজ্যে এই সময়ে প্রচণ্ড গরম। আগামী মাসে তাপপ্রবাহের প্রভাব বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। গরম থেকে বাঁচতে মানুষ এসি-কুলারের মতো জিনিস ব্যবহার করছেন। বিশেষজ্ঞদের মতে, এটা শুধু পরিবেশেরই ক্ষতি করছে না, মানুষের পকেটেও চাপ দিচ্ছে। তাই আমরা আপনাকে এমন কিছু ব্যবস্থা জানাতে যাচ্ছি, যা ব্যবহার করে এই প্রচণ্ড তাপ এড়ানো যায়।

গরমকাল ফুলের জন্য সেরা
ফুল রোপণের জন্য সেরা ঋতু হিসাবে গরমকালকে বিবেচিত করা হয়। প্রখর সূর্যালোকে গাছপালা তাদের খাদ্য ভালভাবে তৈরি করতে পারে। যে কারণে সেগুলো ভালভাবে বেড়ে ওঠে। 

এমন পরিস্থিতিতে আগামী মাসগুলিতে আপনি বারান্দায় সূর্যমুখী, জবা, গাঁদা, দোপাটির মতো কিছু ফুল রোপণ করতে পারেন। এতে আপনার ঘরের সৌন্দর্যও বাড়বে। আর ঘরের পরিবেশও থাকবে শীতল। ফুল দেখলেই মন ভাল হয়ে য়ায়, এ কথা বলার অপেক্ষা রাখে না। দেখে নেওয়া যাক, কোন কোন ফুল গাছ লাগানো যেতে পারে।

আরও পড়ুন: ওজন কমাতে-হার্ট ভাল রাখতে বাদাম সুপের জুড়ি নেই, বাড়িতেই বানান

আরও পড়ুন: কোনও নদী না পেরিয়ে আপনি ঠিক কতদূর হেঁটে যেতে পারেন?

আরও পড়ুন: এই স্কিমে পান দেড় কোটি টাকা, রিটায়ারমেন্টের পর দারুণ কাজে লাগবে

সূর্যমুখী ফুলের গাছ:
সূর্যমুখী গাছ বছরে তিনবার রোপণ করা যায়। তবে তার মধ্যে এই সময় মানে গরমকালে এই গাছ লাগানো খুবই উপকারী বলে মনে করেন বিশেষজ্ঞরা। বাড়ির বারান্দায় একটি পাত্রেও এটা লাগাতে পারেন। এতে ঘরের ভিতরে তাপমাত্রার ভারসাম্য বজায় থাকে।

জবা ফুলের গাছ:
তেমনই আরও একটা হল জবা গাছ। এটা গ্রীষ্মের মরশুমে বাড়ির ভিতরেও রোপণ করা যেতে পারে। জবা ফুল অনেক রঙে বের হয়। এটি সুন্দর ফুলের ক্যাটাগরিতে রাখা হয়েছে। এ ছাড়া এটি লাগালে ঘরের সৌন্দর্যও বৃদ্ধি পায়।

Advertisement

গাঁদা ফুলের চারা: 
গাঁদা ফুল চাষ করা খুবই সহজ। কম খরচে এ ফুল চাষ করে লাখ লাখ টাকা লাভও করা যায়। গন্ধে দারুণ হওয়া ছাড়াও বাজারে এসব ফুলের দাম অনেক বেশি।

দোপাটি ফুলের উদ্ভিদ:
দোপাটি ফুল খুবই সুন্দর। রোপণের ৩০ থেকে ৪০ দিনের মধ্যে এই গাছটি বেড়ে ওঠে। এবং ফুল দেওয়া শুরু করে। এই গাছ লাগিয়ে ঘরের পরিবেশও ঠান্ডা রাখা যায়।

Advertisement