scorecardresearch
 

Summer Tips Beat Heatwave : গরমে শরীর চাঙ্গা রাখতে মেনে চলুন এই ৬ জিনিস, ক্লান্ত হবেন না

Summer Tips Beat Heatwave: বেশি তাপমাত্রা আপনার স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলবে না, তা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য। একজন ব্যক্তি না হলে ডিহাইড্রেশন, হিট ক্র্যাম্প, মাথা ঘোরা, বমি, মাথাব্যথা, সানবার্ন বা এমনকী হিট স্ট্রোকের মধ্য়ে পড়তে পারেন।

Advertisement
গরমে তরতাজা থাকতে হলে এগুলো মেনে চলুন (প্রতীকী ছবি) গরমে তরতাজা থাকতে হলে এগুলো মেনে চলুন (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • তাপমাত্রা বেড়েই চলেছে
  • স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া আপনার পক্ষে গুরুত্বপূর্ণ
  • কারণ গরমের জন্য অনেকেরই শরীর খারাপ হয়

Summer Tips Beat Heatwave: তাপমাত্রা বেড়েই চলেছে। এই অবস্থায় আপনার স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া আপনার পক্ষে গুরুত্বপূর্ণ। কারণ গরমের জন্য অনেকেরই শরীর খারাপ হয়। তাই আগে থেকেই সতর্ক থাকতে হবে।

এই ছবি মাঝে বেশি তাপমাত্রা আপনার স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলবে না, তা নিশ্চিত করার জন্য নির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য। একজন ব্যক্তি না হলে ডিহাইড্রেশন, হিট ক্র্যাম্প, মাথা ঘোরা, বমি, মাথাব্যথা, সানবার্ন বা এমনকী হিট স্ট্রোকের মধ্য়ে পড়তে পারেন। তাপপ্রবাহের সময় আপনাকে যে সবথেকে ভাল ব্যবস্থা গ্রহণ করতে হবে তা আমরা আপনাকে জানাচ্ছি। নীচে বলা ব্যবস্থায় এবং সতর্কতাগুলো ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি বা জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা জানিয়েছে। 

আরও পড়ুন: দেখা দিলেন শাহরুখ খান, আরিয়ান জামিন পাওয়ার পর এই প্রথম

আরও পড়ুন: রাত-বিরেতে ঘুঙুরের শব্দ, ধূপধুনোর গন্ধও, শান্তিপুরের সেই বাড়িতে যাবেন?

হাইড্রেডেট থাকুন
প্রথম হল হাইড্রেটেড থাকুন! আপনার পিপাসা না থাকলেও যতবার সম্ভব পর্যাপ্ত জল খান। যদি আপনার ওই দিন কোথাও যেতে হয়, তবে সঙ্গে একটি জলের বোতল নিয়ে যেতে ভুলবেন না। চা, কফি এবং কার্বনেটেড পানীয়ের মতো পানীয় এবং পানীয় এড়িয়ে চলুন। যা শরীরকে ডিহাইড্রেট করে।

সানস্ক্রিন ব্যবহার করুন

heatwave summer tips


আপনাকে অবশ্যই রোদে বের হওয়া এড়াতে হবে। বিশেষ করে ১২টা থেকে ৩টে পর্যন্ত। এমনকী আপনি যদি একেবারেই বাইরে বের হন তবে উচ্চ এসপিএফ সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। পর্যাপ্ত পরিমাণে সানস্ক্রিন ব্যবহার করুন এবং আপনার মুখ, ঘাড় এবং হাতে ভাল ভাবে তা প্রয়োগ করুন (এবং অন্যান্য সমস্ত অংশ যাতে সূর্যের আলো পড়তে পারে)। আরেকটি বিষয় মাথায় রাখতে হবে। তা হল লাগানোর পরই যেন বেরিয়ে পড়বেন না। এটি আপনার ত্বকে শোষিত হতে কমপক্ষে ৫ থেকে ১০ মিনিট সময় দিন।

Advertisement

হালকা, বাতাস চলাচল করতে পারে এমন পোশাক পরুন
হালকা, বাতাস চলাচল করতে পারে এবং ছিদ্রযুক্ত সুতির পোশাকে নিজেকে আরামদায়ক রাখুন। ভারী কাপড় এবং গাঢ় রং থেকে দূরে থাকুন। কারণ সেগুলো সহজে তাপ শোষণ করে।

ছাতা, সানগ্লাস ব্যবহার করুন
একজোড়া সানগ্লাস দিয়ে চোখ ঢেকে রাখুন। এছাড়াও বাইরের সময় একটি ছাতা নিয়ে চলুন।  টুপিও ব্যবহার করতে পারেন।

টাটকা এবং হালকা খাবার খান

Summer Tips Beat Heatwave stay hydrated use sunscreen umbrella cap nine


বাসি খাবার খাওয়া থেকে একেবারে দূরে থাকুন। হালকা এবং তাজা খাবার খাওয়ার চেষ্টা করুন। আপনার খাদ্যতালিকায় মরশুমি ফল, সবুজ শাকসবজি এবং শসা যোগ করুন। এছাড়াও উচ্চ প্রোটিন জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলুন।

আরও পড়ুন: নলেন গুড় হুড়মুড়িয়ে ওজন কমিয়ে দেয়? বিশেষজ্ঞরা বলছেন...

রিফ্রেশিং ড্রিঙ্কস খান
লস্যি, লেবুর জল, ঘোল হল কিছু রিফ্রেশিং পানীয়। যার সাহায্য়ে আপনি তাপপ্রবাহের সমস্যাকে ঘায়েল করতে পারেন। আপনি যদি দুর্বল বা ক্লান্ত বোধ করেন তবে আপনি ওআরএস খেতে পারেন। 

 

Advertisement