scorecardresearch
 

IND vs BAN 1st Test: কী নিয়ে লিটনের সঙ্গে ঝামেলা? দিনের শেষে খোলসা করলেন সিরাজ

ভারত-বাংলাদেশ প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ ১৩৩ রানে ৮ উইকেট হারিয়ে ধুঁকছে হোম টিম। সামনে এখন ফলো-অনের হুমকি। এরই মাঝে সিরাজের সঙ্গে ঝামেলায় জড়িয়ে মনঃসংযোগ হারান লিটন দাস। বদলে উইকেট হারিয়ে খেসারত দিতে হল লিটনকে।

Advertisement
সিরাজের সঙ্গে ঝামেলায় জড়িয়ে মনঃসংযোগ হারান লিটন দাস। বদলে উইকেট হারিয়ে খেসারত দিতে হল সিরাজের সঙ্গে ঝামেলায় জড়িয়ে মনঃসংযোগ হারান লিটন দাস। বদলে উইকেট হারিয়ে খেসারত দিতে হল
হাইলাইটস
  • সিরাজের সঙ্গে ঝামেলা
  • খেসারত দিতে হল লিটন দাসকে
  • উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশ দলও

ভারত এবং বাংলাদেশের মধ্যে দুই ম্যাচের সিরিজে প্রথম টেস্ট ম্যাচ চট্টগ্রামে খেলা হচ্ছে। ম্যাচের দ্বিতীয় দিন ১৫ ডিসেম্বর বৃহস্পতিবার ভারতের প্রথম ইনিংস ৪০৪ রানে শেষ হয়। যার পরে বাংলাদেশি টিম ব্যাটিং করতে নামে এবং একের পর এক উইকেট হারিয়ে মাত্র ১৩৩ রানে ৮ উইকেটে দাঁড়িয়েছিল। বাংলাদেশি টিম আশা করেছিল যে তাদের ব্যাটসম্যানরা ভারতীয় ব্যাটারদের মোক্ষম জবাব দেবে। কিন্তু ইনিংসে প্রথম বলেই সিরাজের বলে উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

সিরাজ-লিটন গরমাগরমি

এরপর ১৪ নম্বর ওভারে ঘটে একটি ঘটনা। যা নিয়ে এখন আলোচনা চলছে। মহম্মদ সিরাজের ওই ওভারে প্রথম লিটন দাস গালির দিকে পুশ করে। এরপরে সিরাজ লিটনকে কিছু বলে বলে ক্যামেরায় দেখা যায়। বাংলাদেশি ব্যাটসম্যান লিটন এমনভাবে ইশারা করে যাতে সে কোনও কিছুই শুনতে পায়নি। দুই খেলোয়াড় একজন আরেকজনের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ার মতন খুব কাছাকাছি চলে আসে। যদিও অনফিল্ড আম্পায়ার বিষয়টি অল্পতেই মিটিয়ে দেন। এর পরের ওভারেই দ্বিতীয় বলে সিরাজ, লিটনকে বোল্ড করে দেন। এরপরে সিরাজ প্রথমে ঠোঁটে আঙুল রেখে 'বোলতি বন্ধ' ইশারা করেন। এরপরে কোহলি সিরাজের সাপোর্টে আসেন এবং দুজনে কানে হাত রেখে লিটন দাসের মতোই ভঙ্গি করেন। এই ঘটনাটির ভিডিও এখন ভাইরাল হচ্ছে। সিরাজের সঙ্গে ঝামেলায় জড়িয়ে মনঃসংযোগ হারান লিটন দাস। বদলে উইকেট হারিয়ে খেসারত দিতে হল। পরে অবশ্য প্রেস কনফারেন্সে তিনি জানিয়ে দেন কী বলেছিলেন। সিরাজ বলেন, লিটনকে টি২০-র মতো ব্যাট করতে বলেছিলাম। আর কিছু নয়। বিষয়টি খেলার মধ্যে মজা বলেও মনে করছেন তিনি।

চট্টগ্রাম টেস্টে জয়ের গন্ধ পেতে শুরু করল টিম ইন্ডিয়া

বৃহস্পতিবার ছিল টেস্টের দ্বিতীয় দিন। ভারতের ৪০৪ রানের জবাবে দিনের শেষে ৪৪ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৩ রান তুলেছে বাংলাদেশ। ব্যাটে-বলে আজ দুরন্ত পারফরম্যান্স করলেন গত বছরের ফেব্রুয়ারিতে শেষ টেস্ট খেলা কুলদীপ যাদব। আজ চা বিরতির কিছুক্ষণ আগে ভারতের প্রথম ইনিংসে যবনিকা পতন হয়। এরপর দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ১০ ওভার ব্যাট করে বাংলাদেশ ২ উইকেট হারিয়ে ৩৭ রান তুলেছিল। শেষ সেশনে পড়ল আরও ৬টি উইকেট। নাজমুল হোসেন শান্ত ইনিংসের প্রথম বলেই আউট হন। ইয়াসির আলি ১৭ বলে ৪ রান করে আউট হন ৩.৩ ওভারে দলগত ৫ রানের মাথায়। তৃতীয় সেশনে একে একে ফিরে যান লিটন দাস (৩০ বলে ২৪), জাকির হাসান (৪৫ বলে ২০), শাকিব আল হাসান (২৫ বলে ৩)। ২৪.২ ওভারে ৭৫ রানের মধ্যেই বাংলাদেশের অর্ধেক ব্যাটিং লাইন আপ সাজঘরে চলে যায়।

এরপর পাঁচ রানের ব্যবধানে বাংলাদেশের আরও তিনটি উইকেট পড়ে। ৯৭ রানে ষষ্ঠ এবং ১০২ রানে সপ্তম ও অষ্টম উইকেটের পতন ঘটে। নুরুল হাসান ২২ বলে ১৬, মুশফিকুর রহিম ৫৮ বলে ২৮ ও তাইজুল ইসলাম ৪ বলে ০ রানে আউট হন। দিনের শেষে বাংলাদেশ ভারতের চেয়ে ২৭১ রানে পিছিয়ে রয়েছে। মেহেদি হাসান মিরাজ ৩৫ বলে ১৬ ও ইবাদত হোসেন ২৭ বলে ১৩ রানে ব্যাট করছেন।

ব্যাটে বলে সফল কামব্যাক করা কুলদীপ যাদব

কুলদীপ যাদব ১০ ওভারে তিনটি মেডেন, ৩৩ রানের বিনিময়ে তিনি চারটি উইকেট দখল করেছেন। একটি মেডেন-সহ ৯ ওভারে ১৪ রান দিয়ে তিন উইকেট নেন মহম্মদ সিরাজ। একটি মেডেন-সহ ৮ ওভারে ৩৩ রান দিয়ে একটি উইকেট ঝুলিতে পুরেছেন উমেশ যাদব। রবিন্দ্রন অশ্বিনের ১০ ওভারের ১টি মেডেন, ৩৪ রান দিয়ে কোনও উইকেট পাননি। এর আগে, ভারত প্রথম ইনিংসে তোলে ৪০৪ রান। শ্রেয়স আইয়ার ৮৬ ও রবিচন্দ্রন অশ্বিন ৫৮ রান করেন। টেস্ট কেরিয়ারের সেরা ইনিংস খেলে ৪০ রান করেন কুলদীপ। এতদিন পর টেস্ট খেলতে নেমে নার্ভাস ছিলেন বলে জানিয়েছেন ভারতের এই স্পিনার। আত্নবিশ্বাস বাড়ে প্রথম ওভারেই উইকেট পাওয়ায়। অ্যাকশনে তেমন কোনও পরিবর্তন না করেও বৈচিত্র্যময় বোলিংয়েই এই সাফল্য বলে জানিয়েছেন কুলদীপ। ব্যাট করার সময় উইকেটে বল ঘুরবে বলে নিশ্চিত ছিলেন। সেই পরিকল্পনামাফিকই এগিয়েছেন।

 

Advertisement