scorecardresearch
 

ফের ২৯ মাইলে ধস, তিনদিনের দ্বিতীয়বার ধসে আতঙ্ক

তিন দিনে দ্বিতীয়বার ধসে বিপর্যস্ত পাহাড়। ফের কালিম্পংয়ের ২৯ মাইলে ধস নামল সোমবার। যান চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে ১০ নম্বর জাতীয় সড়কে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ফের পাহাড়ে ২৯ মাইলে ধস
  • যান চলাচলে বিঘ্ন, স্বাভাবিক করার চেষ্টা
  • চলতি মরশুমে ধসে ক্ষতি প্রচুর

ফের ২৯ মাইলে ধস। শিলিগুড়ি থেকে সিকিম-কালিম্পং যাওয়ার পথে ১০ নম্বর জাতীয় সড়কে ধস নেমে যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়ে। নতুন করে ধসে ফের বিপত্তি।

লাগাতার বৃষ্টিতে বিপত্তি

নাগাড়ে বৃষ্টি চলছে গত প্রায় ১৫ দিনের বেশি সময় ধরে। কখনও জোরে, কখনও ধীরে। সোমবার ফের কালিম্পঙের ২৯ মাইলে ধস নামে। মাত্র তিন দিন আগেই ধস নেমেছিল। তারপর ফের নতুন করে ধসে মুষড়ে পড়েছে এলাকাবাসী।

পরপর ধসে আতঙ্ক

সোমবার সকালে কালিম্পং-এর ২৯ মাইলের কাছে ১০ নম্বর জাতীয় সড়কে ধস নামে। আর তাতেই কালিম্পং–সিকিমের সঙ্গে শিলিগুড়ির সড়কপথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। যদিও রাস্তা পরিষ্কারের কাজ দ্রুত শুরু করেছে পূর্ত দফতর। এই ধসের ফলে আতঙ্ক তৈরি হয় গোটা এলাকায়।

ধস সরিয়ে যান চলাচলের চেষ্টা

এর আগে দফায় দফায় ধস নামে চলতি বর্ষার মরশুমে। শুক্রবারও কালিম্পংয়ে ধস নেমেছিল। তার জেরে মাটির বাড়ি চাপা পড়ে মৃত্যু হয়েছিল এক বৃদ্ধের। বৃহস্পতিবার দফায় দফায় বৃষ্টির জেরে শিলিগুড়ি থেকে সিকিমগামী ১০ নম্বর জাতীয় সড়কে ফের ধস নেমেছে। আটকে পড়েন কয়েকশো পর্যটকও। রাস্তার একটি অংশ ধরে ধীরে ধীরে শুরু করা হয় যান চলাচল। 

চলতি মরশুমে একাধিকবার ধস, মৃত্যু

অগাস্ট মাসে দার্জিলিংয়ে সেবকের কাছে পাহাড় থেকে গড়িয়ে পড়া বোল্ডারের ধাক্কায় মৃত্যু হয়েছিল সেনাবাহিনীর এক জওয়ানের। ১০ নম্বর জাতীয় সড়কে করোনেশন সেতুর কাছে ধস নামে। তার জেরে যাতায়াত বন্ধ ছিল। তার আগেও কালিম্পংয়ের কাছে ধস নামে সেবক-রংপো রেলপথের টানেলে। সেখানেও কয়েকজন কর্মীর পাথর চাপা পড়ে মৃত্যু হয়। বেশ কিছুদিন কাজ বন্ধও ছিল।

 

Advertisement
Advertisement