scorecardresearch
 

North Bengal Weather: কিছুক্ষণের মধ্যেই উত্তরের একাধিক জেলায় আছড়ে পড়বে ঝড়-বৃষ্টি

North Bengal Weather: কিছুক্ষণের মধ্যেই উত্তরের একাধিক জেলায় আছড়ে পড়বে ঝড়-বৃষ্টি। কোন জেলায় কেমন তাপমাত্রা, কী সতর্কতা?

Advertisement
আকাশ জুড়ে মেঘ করেছে আকাশ জুড়ে মেঘ করেছে
হাইলাইটস
  • উত্তরবঙ্গের আবহাওয়া আজকের
  • কিছুক্ষণের মধ্যেই আছড়ে পড়বে ঝড়-বৃষ্টি
  • উত্তরের একাধিক জেলায় সতর্কতা

উত্তরবঙ্গের পাহাড়-তরাই-ডুয়ার্সের একাধিক জেলায় রাতের মধ্যে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পাহাড়ে বিশেষ সতর্কতা রয়েছে। কারণ এখন পর্যটনের ভরা মরশুম। পাহাড়ে প্রচুর পর্যটক রয়েছেন। প্রাকৃতিক দুর্যোগে সাহসী হতে গিয়ে কেউ যেন বিপদে না পড়েন সে বিষয়ে দার্জিলিং ও কালিম্পং জেলা প্রশাসনকে রাজ্যের কন্ট্রোল রুম থেকে সতর্ক করা হয়েছে। প্রস্তুত থাকতে বলা হয়েছে। বিশেষ করে ভারী বৃষ্টি হলে পাহাড়ে ধস নামার সম্ভাবনা থেকে যায়। তাতে যেন প্রাণহানি না ঘটে সে বিষয়ে বিশেষ সতর্কতা সব সময় থাকে। 

আবহাওয়ার পূর্বাভাসে কী বলা হয়েছে?

দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলার কিছু অংশে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাত ১০ টার মধ্যে বজ্রবিদ্যুৎ এবং হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বজ্রপাতের সময় লোকজনকে নিরাপদ স্থানে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। বিশেষ করে কোচবিহার, মালদা ও দুই দিনাজপুর ও জলপাইগুড়িতে বজ্রপাতের সতর্কতা রয়েছে।

বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সাথে দমকা হাওয়ার সঙ্গে ৪০-৫০ কিলোমিটার গতিতে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার কিছু অংশে। প্রভাব ফেলতে পারে দার্জিলিং এও। হাওয়া চলতে পারে জলপাইগুড়ি জেলাতেও।

বৃষ্টিপাত

অশনি জোরদার না হলেও এর প্রভাবে দক্ষিণ বঙ্গের বদলে উত্তরবঙ্গের জন্যে ভারী বৃষ্টিপাত নিয়ে আসতে চলেছে। পূর্বাভাসে বলা হয়েছে আলিপুর হাওয়া অফিসের তরফে। আগামী ১৫ তারিখ পর্যন্ত বৃষ্টিপাত চলবে উত্তরবঙ্গে। তবে আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ ১৩ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। দার্জিলিং, কালিম্পং, সহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। বেশ কয়েক ডিগ্রি বাড়তে পারে উত্তর বঙ্গের তাপমাত্রাও।

আগামী কালের আবহাওয়া

আগামীকাল মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। ঘূর্ণাবর্তের জেরে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৩° সেলসিয়াস এবং ২৮° সেলসিয়াস।

Advertisement

জায়গা                            তাপমাত্রা                        আর্দ্রতা

শিলিগুড়ি                         ২৭  ডিগ্রি                      ৮৪      শতাংশ

জলপাইগুড়ি                    ২৮  ডিগ্রি                      ৮৩     শতাংশ

কোচবিহার                       ৩৩  ডিগ্রি                      ৮৬     শতাংশ 

উত্তর দিনাজপুর               ৩৩  ডিগ্রি                       ৭৯     শতাংশ

দক্ষিণ দিনাজপুর              ৩৩  ডিগ্রি                       ৮২    শতাংশ

আলিপুরদুয়ার                   ২৭   ডিগ্রি                       ৮৫   শতাংশ

মালদা                              ৩১    ডিগ্রি                       ৭৭    শতাংশ

দার্জিলিং                           ১৭    ডিগ্রি                       ৭৯   শতাংশ

কালিম্পং                          ২১    ডিগ্রি                        ৮৭   শতাংশ  

 

Advertisement