scorecardresearch
 

Milk Rate West Bengal: দুধের দাম না বাড়ানোর সিদ্ধান্ত রাজ্যের, দেবে ভর্তুকি

Milk Rate West Bengal: দুধের দাম না বাড়ানোর সিদ্ধান্ত রাজ্যের, দেবে ভর্তুকি। উৎপাদকদের কাছ থেকে কেনা দামও বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ক্ষতি হবে না দুধ উৎপাদনকারীদের।

Advertisement
দুধের দাম বাড়ছে না দুধের দাম বাড়ছে না
হাইলাইটস
  • দুধের দাম না বাড়ানোর সিদ্ধান্ত রাজ্যের
  • রাজ্য সরকার দেবে ভর্তুকি
  • বেশি দামে উৎপাজদকদের কাছে থেকে কিনবে

দুধ উৎপাদনের সঙ্গে জড়িত শ্রমিকদের উৎসাহিত করার জন্য বিশেষ পদক্ষেপ নিল রাজ্য। প্রতি লিটারে ৩ টাকা বেশি দামে দুধ কিনবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। ৩৪ টাকা বর্ধিত সংগ্রহের হার অফার করার সিদ্ধান্ত নিয়েছে, যা আগে ছিল ৩১ টাকা প্রতি লিটার।

পাশাপাশি বর্ধিত হারে ইনসেনটিভ ৪ টাকা থেকে বাড়িয়ে ৭ টাকা করার রাজ্যের সিদ্ধান্ত। সরকারের এই সিদ্ধান্তে ৭০,০০০ দুধ শ্রমিকদের উপকৃত করবে। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন সরকারের সিদ্ধান্ত সারা বাংলা জুড়ে ৭০,০০০ জনেরও বেশি দুধ শ্রমিকদের উপকৃত করবে।

এআরডি বিভাগের একজন আধিকারিক জানিয়েছেন, "বাংলার ডেয়ারি" ব্র্যান্ডের অধীনে রাজ্য সরকারের দুধ এবং দুধের পণ্যগুলি ছাড়া অন্য সমস্ত ব্র্যান্ডের দুধ এবং দুগ্ধজাত পণ্যের ভোক্তাদের দাম বেড়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রাণিসম্পদ উন্নয়ন বিভাগকে নির্দেশ দিয়েছিলেন যে উপভোক্তাদের দুধের দাম না বাড়াতে।সাধারণ মানুষের উপর বোঝা এড়াতে, বিশেষত কোভিড মহামারীর পরে এই নির্দেশ দেওয়া হয়েছে।"

রাজ্য সরকারের পঞ্চবাণ

স্বাস্থ্যসাথী, আয়ুষ, প্রাণসুধা, সুপ্রীম এবং সঞ্জীবনী - পাঁচটি ব্যবসায়িক নামে সাধারণ মানুষের জন্য ‘বাংলার ডেয়ারি’-এর একটি ৫০০ মিলি দুধের প্যাকেটের দাম ২০ থেকে ২৭ টাকার মধ্যে।

বাংলা ডেইরির অধীনে, শ্রমিকদের দ্রুত ঋণ পান

পশ্চিমবঙ্গ সরকার দুধ শ্রমিকদের অ্যাকাউন্টে ক্রেডিট করার সময়কাল কমাতে সংগ্রহের মূল্য বিতরণের ব্যবস্থাকেও সরল করেছে। পূর্বে, ক্রয় মূল্য পরিশোধের জন্য প্রায় ২ মাস সময় লাগত।  একই এখন ১০ দিনের মধ্যে জমা করা হচ্ছে।

বাংলার ডেয়ারি গঠনের আগে, গ্রাম বাংলার দুধ রাজ্য সরকারের প্রকল্প - মাদার ডেয়ারি কলকাতার মাধ্যমে বিক্রি করা হয়েছিল। কর্মকর্তা জানিয়েছেন, "তবে, মাদার ডেয়ারি কলকাতার অধীনে সাপ্লাই চেইন পরিচালনা করার সময় অনেক সীমাবদ্ধতা ছিল কারণ এটির পশ্চিমবঙ্গের বাইরে বা ই-কমার্স প্ল্যাটফর্মে দুধ এবং এর পণ্য বিক্রি করার অনুমতি ছিল না‌।”

Advertisement

পূর্ব ভারতের প্রথম সরকারি মালিকানাধীন ডেইরি কোম্পানি

 'Banglar Dairy' গঠনের সঙ্গে সঙ্গে, যা পূর্ব ভারতের প্রথম সরকারী মালিকানাধীন ডেইরি কোম্পানি হতে চলেছে, সমস্ত সীমাবদ্ধতার সমাধান করা হয়েছে এবং ই-কমার্সের পথও উন্মুক্ত হয়েছে। ‘বাংলার ডেয়ারি’ সমস্ত দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্টের জন্য ব্র্যান্ডের অধীনে পণ্য প্রক্রিয়াকরণ শুরু করার এবং নির্ধারিত মানের মান বজায় রেখে সেগুলি মানুষের কাছে উপলব্ধ করার সুযোগও খুলে দিয়েছে।

Advertisement