scorecardresearch
 

Whisky With Soda Is Dangerous: মদে সোডা মিশিয়ে খাচ্ছেন? অবিলম্বে না ছাড়লে ভয়ঙ্কর ফল

Whisky With Soda Is Dangerous: ভারতে সোডা মিশিয়ে মদ পানের প্রচলন শুরু করেছিল ইংরেজরা। আজও সেই ট্র্যাডিশন বজায় রেখে হুইস্কি অথবা ভদকার সঙ্গে সোডা মেশানো হয় এবং এটি অত্যন্ত জনপ্রিয়। কিন্তু জানেন কী, অজান্তেই আমরা শরীরের ভয়ঙ্কর ক্ষতি করে চলেছি! জেনে রাখুন।

Advertisement
মদের সঙ্গে সোডা খাওয়ার অভ্যাস থাকলে এখনই ছেড়ে দিন মদের সঙ্গে সোডা খাওয়ার অভ্যাস থাকলে এখনই ছেড়ে দিন
হাইলাইটস
  • মদে সোডা মিশিয়ে খেলে ছেড়ে দিন
  • ভয়ঙ্কর পরিণাম হতে পারে
  • হাড় দুর্বল হয়ে যাওয়ার আশঙ্কা

ভারতে সোডার সঙ্গে মদ অতি সাধারণ ব্য়াপার। মদ্যপানের সঙ্গে সোডা কিংবা সফট ড্রিঙ্ক আমরা মিশিয়ে থাকি হামেশাই। ভারতে এই ব্যবস্থার প্রচলন শুরু করেছিল ইংরেজরা। যার ফলে আজও বার-পাবে সেই ট্র্যাডিশন বজায় রেখে হুইস্কি অথবা ভদকার সঙ্গে সোডা মেশানো হয় এবং এটি অত্যন্ত জনপ্রিয়। ভারতে এই কম্বিনেশনর প্রায় ন্যাশনাল ড্রিংক এর মত পদমর্যাদা রয়েছে। সোডা এবং মদ এর জুটি আরও মজবুত করার জন্য বিভিন্ন মত কোম্পানিগুলি এবং বলিউডে তারকারা অবদান রেখেছেন। সরাসরি বলতে গেলে মদের বিজ্ঞাপন করা বারণ রয়েছে। মদ কোম্পানিগুলি তাই মদের বদলে সোডার বিজ্ঞাপন করে। এখন পরিস্থিতি এমন যে, অনেকে সোডা ছাড়া মদ পান করার কথা কল্পনাও করতে পারেন না। যদিও আপনি কি জানেন? যে মদের সঙ্গে সোডা কিংবা কোক মিলিয়ে পান করা অত্যন্ত ভয়ঙ্ককর হতে পারে!

আরও পড়ুনঃ Weight Loss Within Short Time: পুজোর আগে কমিয়ে ফেলুন ওজন, এভাবে হয়ে যান এক্কেবারে ছিপছিপে

মদের সঙ্গে সোডা অথবা কোক মেশানো

পৃথিবীর বেশিরভাগ দেশেই মদ নিট পান করা হয়। অর্থাৎ সরাসরি গ্লাসে ঢেলে। বিশেষজ্ঞরা জানান যে হুইস্কি বা অন্য কোনও ধরনের মদে জল অথবা অন্য তরল পদার্থ মিলিয়ে পান করলে আসল ফ্লেভার খারাপ হয়ে যায়। যদিও মদের কড়াভাব একটু কম মুখে লাগে। এ কারণে ভারতে লোকেরা সোডা, কোল্ড্রিংস, ডাবের জল সহ যা পায় তাই মেশায়। সস্তার সোডা কিনতেও সুবিধা। এর মধ্যে মিলিত থাকা কার্বন ডাই-অক্সাইড অ্যালকোহলকে সুন্দর টেক্সচার দেয়। তাছাড়া সোডাতে মিলে থাকা কার্বন-ডাই-অক্সাইড আমাদের রক্তে মিশে আমাদের দ্রুত নেশা ধরায়। হয়তো এ কারণেই মদের সঙ্গে সোডা ভারতে এত প্রচলন রয়েছে।

মদের সঙ্গে সোডা মিলিয়ে পান করা কেন ভয়ংকর?

তথ্য অনুযায়ী কখনও কখনও এভাবে মদ পান করা ঠিক আছে। কিন্তু মদের সঙ্গে নিয়মিতভাবে সোডা পান অত্যন্ত ভয়ংকর হতে পারে। ওটাকে শরীর খুব তাড়াতাড়ি গ্রহণ করে নেয়। মদ পান করতেই আমাদের রক্তে সোডার কার্বন-ডাই-অক্সাইড খুব দ্রুত মিশে যায়। এ কারণে আমরা নেশা খুব দ্রুত অনুভব করি। যদিও সেটাতে ফসফরিক অ্যাসিডও থাকে। তা শরীরে মজুত থাকা ক্যালসিয়াম ক্ষরণ করায় এবং পরে এই ক্যালসিয়াম ইউরিন এর রাস্তায় শরীরে বাইরে বেরিয়ে আসে। ক্যালসিয়াম বের হওয়ার এই পদ্ধতি আমাদের হাড় নরম করতে শুরু করে এবং হাড় দুর্বল করে দেয়।

Advertisement

কোল্ড ড্রিংকও কম ক্ষতিকর নয়

কোল্ড ড্রিঙ্কও মদের সঙ্গে খাওয়া একই রকম ক্ষতিকর। এতে সোডা তো থাকেই, তা ছাড়াও চিনি অধিক মাত্রায় থাকে। এটি আমাদের রক্তের সুগারের লেভেল অত্যন্ত বাড়িয়ে দেয়। এ ছাড়া সুগারের কারণে আমাদের শরীরের দ্বারা অ্যালকোহল শোষণ করার প্রক্রিয়া খুব ধীর হয়ে যায়।

আরও পড়ুনঃ INS Vikrant: ভারতের প্রথম দেশীয় যুদ্ধজাহাজের সূচনা মোদীর, কতটা শক্তিশালী?

একটা স্টাডি অনুযায়ী, কিছু না মিশিয়ে মদ খাওয়া সবচেয়ে ভাল। কোলড্রিংসের ক্যাফাইনও থাকে। অ্যালকোহল এবং ক্যাফাইন বিপরীতমুখী কাজ করে। অ্যালকোহল যেখানে শরীরকে ঝিমিয়ে দেয়। সেখানে ক্যাফিন মানুষকে ছটফটে ভাব এনে দেয় এবং ঘুম দূর করতে সাহায্য করে। এই পরিস্থিতিতে ক্যাফিন এবং মদ দুটো একসঙ্গে শরীরে যাওয়া অত্যন্ত ক্ষতিকর। বিশেষজ্ঞদের মত হল যে নিয়মিত ভাবে কোল্ড্রিংসের সঙ্গে যদি মদ পান করেন তাহলে ঘুমের সমস্যা তৈরি হয়।

 

Advertisement