scorecardresearch
 

Heart Attack Hint 3 years Prior: হার্ট অ্যাটাকের পূর্বাভাস ৩ বছর আগেই দেবে নতুন পরীক্ষা

Heart Attack Hint 3 years Prior: আমরা যদি জানতে পারি যে আমাদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা রয়েছে, তাহলে সাবধান হওয়া যায়। হতে পারে মৃত্যু এড়াতে পারে। কিন্তু এখন ৩ বছর আগেই জেনে যেতে পারেন, হার্ট অ্যাটাক হবে কী না। এল বিজ্ঞানের নয়া পদ্ধতি। আসুন জেনে নিই...

Advertisement
৩ বছর আগেই জানা যাবে, হার্ট অ্যাটাক হবে কী না, এল নয়া কৌশল ৩ বছর আগেই জানা যাবে, হার্ট অ্যাটাক হবে কী না, এল নয়া কৌশল
হাইলাইটস
  • ৩ বছর আগেই জানা যাবে, হার্ট অ্যাটাক হবে কী না
  • বিজ্ঞানের নয়া কৌশল আবিষ্কার
  • রক্ত পরীক্ষা করেই জানা যাবে এই সম্ভাবনা

Heart Attack Hint 3 years Prior:  হৃদরোগে (Heart Attack) আক্রান্ত হওয়ার কোনও বয়স নেই। অত্যাধুনিক জীবনে অল্প বয়সি থেকে বৃদ্ধ যে কেউ যে কোনও সময়ে হার্ট অ্যাটাকে আক্রান্ত হতে পারেন। বরং ইদানীং দেখা যাচ্ছে যুবকদের মধ্যে হার্ট অ্যাটাকের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে এবং একাধিক মৃত্যুর ঘটনা সামনে এসেছে। হার্ট অ্যাটাকের ঘটনা যত বাড়ছে, ততই মানুষের মধ্যে আরও উদ্বেগ বাড়ছে। যদিও বিজ্ঞানীরা এখনও পর্যন্ত এমন টেস্ট বের করে ফেলেছেন, যার সাহায্যে প্রায় তিন বছর আগে হার্ট অ্যাটাকের আক্রান্ত হওয়ার সংকেত আমরা পেতে পারি। এতে হার্ট অ্যাটাক হওয়ার আগে মৃত্যু থেকে বাঁচা সম্ভব। জীবনযাত্রায় বদল এনে তিন বছর আগেই সতর্ক হওয়া যাবে।

আরও পড়ুনঃ হার্ট অ্যাটাক থেকে বাঁচতে কোন বয়স থেকে কোলেস্টেরল চেক জরুরি

৩ বছরের কাদের মৃত্যুর সম্ভাবনা ৩৫ শতাংশ?

এ জন্য বিজ্ঞানীরা হার্ট অ্যাটাকের যারা আক্রান্ত হয়েছেন, তাদের সি-রিঅ্যাকটিভ প্রোটিনের খোঁজ করেছেন। অর্থাৎ এটি এমন সংকেত, যা প্রদাহ বা ইনফ্লেমেশনের বিষয়ে জানায়। তারা ট্রপোনিনেরও স্ট্যান্ডার্ড টেস্ট করেছেন। এটি এমন প্রোটিন, যা হার্ট ড্যামেজ হওয়ার পর রক্ত থেকে বেরিয়ে আসে। রিপোর্ট বলছে যে, এনএইচএস এর প্রায় আড়াই লাখ রোগীর মধ্যে যাঁদের সিআরপি লেভেল বেশি ছিল এবং ট্রপোনিন টেস্টে পজিটিভ পাওয়া গিয়েছে, তাদের তিন বছরের মধ্যে মৃত্যুর সম্ভাবনা প্রায় ৩৫ শতাংশ।

সঠিক সময়ে পদক্ষেপ করলে প্রাণ বাঁচানো সম্ভব

বিজ্ঞানীরা এই গবেষণার পর জানিয়েছেন যে সঠিক সময় মনিটরিং এবং অ্যান্টি ইম্পলিমেন্টরিজ ওষুধ দিয়ে লক্ষ লক্ষ লোকের প্রাণ বাঁচানো সম্ভব বলে জানিয়েছেন। ইম্পিরিয়াল কলেজ অফ লন্ডনের ডঃ রামজি খমিজ জানিয়েছেন যে, এই টেস্ট এমন পরিস্থিতিতে করা হয়েছে যখন, অন্য টেস্টের চেয়ে দুর্বল লোকেদের মধ্যে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেশি থাকে।

Advertisement

কীভাবে এড়াবেন হার্ট অ্যাটাকের সম্ভাবনা

এই স্টাডির জন্য ফান্ড মঞ্জুর করা britist heart foundation এর প্রফেসর জেমস লিপার জানিয়েছেন যে এটি ডাক্তারদের মেডিকেল কিটে শামিল হওয়া একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ টুল। একটি স্টাডিতে জানা গিয়েছে যে, দিনে প্রায় ৪ ঘন্টা অ্যাকটিভ থাকতে পারলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা ৪৩ শতাংশ কমতে থাকে।

আরও পড়ুনঃ INS Vikrant: ভারতের প্রথম দেশীয় যুদ্ধজাহাজের সূচনা মোদীর, কতটা শক্তিশালী?

হার্ট অ্যাটাকের লক্ষণ

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) হার্ট অ্যাটাকের অনেকগুলি লক্ষণ জানিয়েছেন। যার মধ্যে বুকে ব্যথা এবং অস্বস্তি বোধ সবচেয়ে গুরুত্বপূর্ণ। দুর্বলতা, চোয়াল গলা বা কোমরে ব্যথা হওয়া হার্ট অ্যাটাকের অন্যতম লক্ষণ। এছাড়া দুই হাত বা কাঁধে ব্যথা বা সব সময় একটা অস্বস্তি কাজ করা, হার্ট অ্যাটাকের পূর্বাভাস হতে পারে। নিঃশ্বাসের সমস্যা হলেও হার্ট অ্যাটাকের সংকেত দিতে পারে। তাই এই উপরোক্ত লক্ষণগুলির কোনওটি নজরে পড়লে চিকিৎসকের পরামর্শ নিন এবং পরীক্ষা করান। তাহলে আগাম হৃদরোগ রুখে দেওয়া সম্ভব হলেও হতে পারে।

 

Advertisement