Advertisement

News Wrap: ডিএ মামলা থেকে শানের পুজোর গান, দিনের সেরা ১০ খবর এক ক্লিকে

শহর, রাজ্য, দেশ তথা বিশ্বজুড়ে দিনভর ঘটে চলেছে বিভিন্ন ঘটনা ও দুর্ঘটনা। রাজনীতি থেকে অর্থনীতি, বিনোদন, থেকে লাইফস্টাইল বা খেলার দুনিয়া, সর্বক্ষেত্রেই খবরের ছড়াছড়ি। তারমধ্যে থেকেই বাছাই করা কিছু খবর আমরা জানাবো আপনাকে। দেখে নিন আজকের সেরা খবরগুলি।

দিনের সেরা ১০ খবর।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 22 Sep 2022,
  • अपडेटेड 11:22 PM IST
  • দিনভর ঘটনার ঘনঘটা।
  • যা আপনাকে জানতেই হবে।
  • রইল ১০ খবর একনজরে।

News Wrap 22th September 2022 : শহর, রাজ্য, দেশ তথা গোটা বিশ্বজুড়ে দিনভর ঘটে চলেছে বিভিন্ন ঘটনা ও দুর্ঘটনা। রাজনীতি থেকে অর্থনীতি, বিনোদন, থেকে লাইফস্টাইল বা খেলার দুনিয়া, সর্বক্ষেত্রেই খবরের ছড়াছড়ি। তারমধ্যে থেকেই বাছাই করা কিছু খবর আমরা জানাবো আপনাকে। দেখে নিন আজকের সেরা ১০ খবর।

১। ডিএ মামলায় রাজ্য়ের রিভিউ পিটিশনের আর্জি খারিজ করল কলকাতা হাইকোর্ট। ২০ মে জারি করা নির্দেশ বহাল রাখল হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দেয়। ফলে দ্রুত ডিএ মিটিয়ে দিতে হবে রাজ্যকে।

২। ডিএ মামলায় রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং অর্থসচিব মনোজ পন্থকে হলফনামা দিতে বলল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। মাননীয় বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। আগামী ৪ নভেম্বরের মধ্যে এই হলফনামা জমার নির্দেশ দেওয়া হয়েছে মাননীয় বিচারপতিদের তরফে।

৩। দুর্গাপুজোর আগেই রাজ্য সরকার কর্মীদের জন্য বিরাট সুখবর। বুধবার অর্থ দফতরের তরফ থেকে বেতন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেখানে বলা হয়, চলতি মাসে রাজ্য সরকারি কর্মীরা ২৮-২৯ তারিখের মধ্যেই বেতন পাবেন। পেনশন ২৯ তারিখের মধ্যে দিয়ে দেওয়া হবে। শুধু তাই নয়, অক্টোবরের বেতনও আগে দিয়ে দেওয়া হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী অক্টোবরে ২১ তারিখের মধ্যেই বেতন পেয়ে যাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। 

৪। ঘোষণা ছিলই। আর সেই মতোই পুজোর আগে শহর কলকাতার মানুষকে বড় উপহার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। বৃহস্পতিবার টালা ব্রিজের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী জানান, ব্রিজ তৈরিতে ৫০৪ কোটি টাকা খরচ হয়েছে। রেলকে দিতে হয়েছে ৯০ কোটা টাকা। তবে আপাতত বড় গাড়ি, এখন শুধু ছোট গাড়ি চলবে বলেই জানা গিয়েছে।

Advertisement

৫। পুজোর আগে কলকাতায় আসছেন অমিত শাহ। শেষ মুহূর্তে বড় কোনও পরিবর্তন না হলে কলকাতার পুজো উদ্বোধন করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সন্তোষ মিত্র স্কোয়ার-সহ একাধিক পুজো উদ্বোধন করার কথা তাঁর। তবে এখনও দিনক্ষণ চূড়ান্ত হয়নি। বিজেপি সূত্রের খবর, পঞ্চমীতে শহরে আসবেন শাহ।

৬। দেশবিরোধী কার্যকলাপের অভিযোগে পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (PFI)-র সব ঠিকানায় ব্যাপক তল্লাশি অভিযান চালাচ্ছে NIA ও ED যৌথ ভাবে। পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, উত্তরপ্রদেশ, কেরল, কর্নাটক, তামিলনাড়ু সহ বহু রাজ্যে একাধিক ঠিকানায় যৌথ তল্লাশি অভিযান চলছে। ভোররাত থেকে চলা অভিযানে ইতিমধ্যেই ১০০ জনের বেশি PFI (Popular Front of India) সদস্য ও কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

৭। শ্রীভূমি স্পোর্টিংয়ের বড় কর্তাকে মঞ্চেই মমতা বন্দ্যোপাধ্যায় বার্তা দেন, সাধারণ মানুষের অসুবিধা করে পুজো নয়। নইলে ব্যবস্থা নেবেন। মুখ্যমন্ত্রী বলেন,'সুজিতবাবুকে একটাই অনুরোধ। বাবু বলছি, বাবুকে একটাই অনুরোধ, আমার রাস্তা যেন বন্ধ না হয়। শেষকালে লোকে প্লেন ধরতে যেতে পেল না। রাস্তায় যেতে পারল না, এগুলি যাতে না হয়। গৌরব শর্মা নতুন কমিশনারেটে এসেছে। গৌরব তুমি দেখে রাখবে ওঁ যে-ই রাস্তা বন্ধ করবে ওমনি তুমি আমায় বলবে। আমি একদম বিশ্ববাংলা থেকে ঘ্যাচাং ফু করে দেব।'


৮। মাহিন্দ্রা গোষ্ঠীর সংস্থা মাহিন্দ্রা ফাইনান্সের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করল রিজার্ভ ব্যাঙ্ক। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত থার্ড পার্টির আউটসোর্সিংয়ের মাধ্যমে ঋণের টাকা তোলা যাবে না। অর্থাৎ কোনও থার্ড পার্টি সংস্থার রিকভারি এজেন্ট নিয়োগ করতে পারবে না মাহিন্দ্রা।        

৯। শুরু হয়ে গেছে উৎসবের মরসুম (Festive Season)। দোরগোড়ায় বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজো (Durga Puja)। আর পুজো মানেই খাওয়া- দাওয়া, আড্ডা, ঠাকুর দেখা এবং সেই সঙ্গে গান। পুজোর গানের (Pujor Gaan) দিকে সারা বছর ধরে মুখিয়ে থাকে বহু বাঙালি। সেই সমস্ত শ্রোতাদের জন্য দারুণ উপহার দিতে চলেছেন সঙ্গীতশিল্পী শান্তনু মুখোপাধ্যায় ওরফে শান

১০। পিঠের চোটের কারণে এশিয়া কাপে (Asia Cup) খেলতে পারেননি ভারতীয় তারকা পেসার জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। বুমরা টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপে (T20 World Cup) ভারতীয় দলে রয়েছেন বটে, তবে শর্ত, তাঁকে ফিটনেস টেস্টে পাস করতে হবে। তার আগে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে খেলা টি-টোয়েন্টির প্রথম ম্যাচে তাঁকে রাখা হয়নি। কিন্তু প্রথম ম্যাচে হারের পর তাঁকে তড়িঘড়ি দলে শামিল করা হচ্ছে। এরপরে রয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজ (South Africa Series)। সেই সিরিজেও তাঁর নাম রাখা হয়েছে। টি২০ বিশ্বকাপের আগে আর কোনও আন্তর্জাতিক টুর্নামেন্ট নেই ভারতের।

আরও পড়ুন- কেন্দ্রীয় হারে কতটা DA পাবেন রাজ্যের কর্মীরা?

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement