Advertisement

বিশ্ব

Global Pollution: বিশ্বে প্রতি বছর ৯০ লাখ মানুষের মৃত্যু হয় দূষণে; শীর্ষে ভারত, চিন!

Aajtak Bangla
  • 18 May 2022,
  • Updated 6:21 PM IST
  • 1/11

বিশ্বব্যাপী সব ধরনের দূষণে বছরে প্রায় ৯০ লক্ষ (৯ মিলিয়ন) মানুষের মৃত্যু হয় এবং এই মৃত্যু যানবাহন এবং কল-কারখানার ধোঁয়ায় যে বায়ু দূষণ হয়, অনেকটা তার থেকেই। নতুন একটি গবেষণায় দাবি করা হয়েছে, ২০০০ সাল থেকে দূষণে এই মৃত্যুর হার ৫৫ শতাংশ বেড়ে গিয়েছে।

  • 2/11

দ্য ল্যানসেট প্ল্যানেটারি হেলথ জার্নালে প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে, দূষণের কারণে ২০১৯ সালে সর্বাধিক মৃত্যুর জন্য শীর্ষ ১০টি দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র একমাত্র সম্পূর্ণ শিল্পোন্নত দেশ। ইথিওপিয়া এই তালিকার ৮ম স্থানে রয়েছে।

  • 3/11

এই গবেষণাটি গ্লোবাল বার্ডেন অফ ডিজিজ ডাটাবেস এবং সিয়াটেলের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের ডেটার উপর ভিত্তি করা হয়েছে। দূষণে মৃত্যুর দিক থেকে বিশ্বের শীর্ষে ভারত ও চিন। ভারতে প্রতি বছর প্রায় ২৪ লক্ষ মানুষ এবং চিনে ২২ লক্ষ মানুষ দূষণের কারণে মারা যায়। এই দুটি এই দুটি দেশই বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ।

  • 4/11

সমীক্ষায় বলা হয়েছে যে, বিশ্বব্যাপী দূষণ সিগারেট বা ধূমপান এবং প্যাসিভ স্মোকিং-এর মতো এক বছরে একই সংখ্যক মৃত্যু ঘটায়। বোস্টন কলেজের গ্লোবাল পাবলিক হেলথ প্রোগ্রাম এবং গ্লোবাল পলিউশন অবজারভেটরির পরিচালক ফিলিপ ল্যান্ডরিগান বলেছেন যে, ৯ মিলিয়ন মৃত্যু মোটেই কম নয়। তিনি বলেন, আমরা অন্যান্য বিষয়ে মনোযোগ দিই, কিন্তু বায়ু দূষণ এবং রাসায়নিক দূষণ দ্রুত বাড়ছে। এমনটি হওয়া উচিত নয়।

  • 5/11

জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ পাবলিক হেলথের ডিন ডঃ লিন গোল্ডম্যান বলেছেন যে এগুলো প্রতিরোধযোগ্য মৃত্যু। ফিলিপ ল্যান্ডরিগান বলেছেন যে এই ডেথ সার্টিফিকেটগুলিতে মৃত্যুর কারণ দূষণ নয়। এগুলি হৃদরোগ, স্ট্রোক, ফুসফুসের ক্যান্সার, ফুসফুসের অন্যান্য রোগ এবং ডায়াবেটিসের সাথে সম্পর্কিত।

  • 6/11

গবেষকরা সমস্ত মৃত্যুর কারণগুলি দেখেছেন এবং তারা কতটা দূষণের সংস্পর্শে এসেছেন, এবং তারপরে গত কয়েক দশকের মহামারী সংক্রান্ত গবেষণার গণনাগুলি দেখেছেন। অনুরূপ গণনার ভিত্তিতে, বিজ্ঞানীরা বলছেন যে সিগারেট ক্যান্সার এবং হৃদরোগের কারণে মৃত্যু ঘটায়।

  • 7/11

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন এক দশক আগে জানিয়েছিল যে জীবাশ্ম জ্বালানী পোড়ানোর ফলে উৎপন্ন দূষণের ছোট কণা হৃদরোগ এবং মৃত্যুর জন্য দায়ী।  মানুষ তাদের রক্তচাপ এবং কোলেস্টেরল কমানোর দিকে মনোনিবেশ করছে, আবার কেউ কেউ বিশ্বাস করে যে বায়ু দূষণ দূর করা তাদের হৃদয়ের জন্য ভাল।

  • 8/11

অ্যাডভোকেসি গ্রুপ সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্ট, নয়া দিল্লির পরিচালক অনুমিতা রায় চৌধুরী বলেছেন, বায়ু দূষণ দক্ষিণ এশিয়ায় মৃত্যুর প্রধান কারণ, যা ইতিমধ্যেই জানা গেছে, কিন্তু এই মৃত্যু বৃদ্ধির মানে হল যানবাহন এবং শক্তি থেকে বিষাক্ত নির্গমন। উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেছিলেন যে এই ডেটা বলছে যে সব ঠিক নেই, এবং এটি ঠিক করার একমাত্র সুযোগ এটি।

  • 9/11

বিশেষজ্ঞরা বলছেন, দূষণের কারণে সবচেয়ে দরিদ্র অঞ্চলে মৃত্যুর হার বাড়ছে। হেলথ ইফেক্টস ইনস্টিটিউটের প্রেসিডেন্ট ড্যান গ্রিনবাউম বলেছেন যে এশিয়ার মতো বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার অঞ্চলে সমস্যাটি সবচেয়ে খারাপ। এছাড়াও, যেখানে দূষণ মোকাবেলায় আর্থিক ও সরকারি সম্পদ সীমিত।

  • 10/11

গবেষণায় বলা হয়েছে যে ২০০০ সালে, শিল্প বায়ু দূষণ বিশ্বব্যাপী প্রতি বছর প্রায় ২.৯ মিলিয়ন মানুষ মারা যায়। ২০১৫ সাল নাগাদ এই সংখ্যা ৪২ লাখ এবং ২০১৯ সালে, অভ্যন্তরীণ বায়ু দূষণের কারণে ৬৭ লাখ মানুষ মারা গেছে। সিসার দূষণে বছরে ৯ লাখ মানুষ মারা যায়।

  • 11/11

জল দূষণ এক বছরে ১৪ লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী। উপরন্তু, পেশাগত স্বাস্থ্য দূষণ ৮,৭০,০০০ মৃত্যুর কারণ। মার্কিন যুক্তরাষ্ট্রে, সীসার দূষণ থেকে প্রতি বছর প্রায় ২০,০০০ মানুষ উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং কিডনি রোগে মারা যায়।

Advertisement
Advertisement