scorecardresearch
 

LIC IPO GMP: LIC IPO-তে প্রথম দিনই ক্ষতি লগ্নিকারীদের, লিস্টিং কলের আগেই পড়ল GMP

LIC IPO GMP: লিস্টিং এর আগেই পড়ে গেল জিএমপি, ক্ষতির মুখে লগ্নিকারীরা

Advertisement
lic ipo listing: প্রথম দিনই পড়ে গেল এলআইসি জিএমপি lic ipo listing: প্রথম দিনই পড়ে গেল এলআইসি জিএমপি
হাইলাইটস
  • লিস্টিং এর আগেই পড়ে গেল জিএমপি
  • ক্ষতির মুখে লগ্নিকারীরা
  • এলআইসি শেয়ার হোল্ডারদের প্রথমদিনই ধাক্কা

দেশের সবচেয়ে বড় আইপিও (LIC IPO)-এর পরে সরকারি বিমা কোম্পানি এলআইসির শেয়ার (LIC Share Listing) মঙ্গলবার বাজারের লিস্ট হতে চলেছে। রেকর্ড ৬ দিন পর্যন্ত খোলা থাকার পর এলআইসি আইপিও (LIC IPO) প্রায় প্রত্যেক ক্যাটাগরিতে ভালো রেসপন্স পেয়েছে। গত সপ্তাহে এলআইসির শেয়ারও অ্যালট (LIC IPO Share Allotment) করা হয়েছে। যাঁরা পেয়েছেন তাঁদের ডিম্যাট অ্যাকাউন্ট (Demat Account) আজ সোমবার শেয়ার ক্রেডিট হয়ে যাওয়ার কথা। যদিও আইপিওতে সফল হওয়া লগ্নিকারীদের জন্য লিস্টিং এর আগে একটা খারাপ খবর রয়েছে। গ্রে মার্কেটে এলআইসি আইপিও  প্রিমিয়াম লিস্টিং(LIC IPO GMP) এর আগে আরও পড়ে গিয়েছে। যাতে ডিসকাউন্টে লিস্টিং এর সংকেত পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: LIC IPO Open Today: আজ থেকে LIC IPO কেনার আবেদন শুরু, ন্যূনতম কত টাকা?

লিস্টিং এর আগে এতটা পড়ে গিয়েছে জিএমপি লিস্টিং

এর আগের দিন সোমবার এলআইসি আইপিও জিএমপি শূন্য থেকে ২৫ টাকা পর্যন্ত পড়ে গিয়েছে। এক সময়ে এটি গ্রে মার্কেটে ৯২ টাকা প্রিমিয়াম এর সঙ্গে ট্রেন্ড করছিল। টপস শেয়ার ব্রোকিং (Top Share Broker) হাউসের হিসেব অনুযায়ী এখন এলআইসি আইপিও গ্রে মার্কেট প্রিমিয়ামে (LIC Grey Market Premium) শূন্য থেকে ১৫ টাকা পর্যন্ত নীচে রয়েছে। সেখানে আইপিও ওয়াচ এর ওপর এলআইসি আইপিও জিএমপি নেগেটিভ এ ২৫ টাকা পর্যন্ত নেমে গিয়েছে। জিএনপি থেকে এমন বিষয় সাড়া পাওয়া যাচ্ছে যে ইনভেস্টরসরা (Retail Investors) প্রথম দিনেই ক্ষতির মুখে পড়তে পারে।

আরও পড়ুন: LIC IPO কেনার সময় ৩ অপশন পাবেন, এক ক্লিকে জেনে নিন পুরো প্রক্রিয়াটি

এলআইসি আইপিও কেমন সাড়া পাচ্ছে? 

আপনাকে জানিয়ে দেওয়া যায় যে দেশের সবচেয়ে বড় আইপিওতে ১৬ কোটি ২০ লক্ষ ৭৮ হাজার ৬৭ শেয়ার অফার করা হয়েছে এবং এতে ৪৭ কোটি ৮৩ লক্ষ ২৫ হাজার ৭৬০ অকশনে অংশ নিয়েছিল। পলিসি হোল্ডার্স ক্যাটেগরিতে আইপিওর ৬.১২ গুণ সাবস্ক্রাইব করেছিল। এইভাবে এলআইসির কর্মচারীরা (LIC Employees) রাখা অংশ থেকে ৪.৪ গুণ সাবস্ক্রাইব করেছিল। রিটেল ইনভেস্টরস অংশীদারিত্ব ১.৯৯ গুণ সাবস্ক্রাইব করা হয়েছিল। এছাড়া কি বিয়ের জন্য রাখা অংশ ২.৮৩ গুণ এবং এনআইএর অংশীদারিত্বের ২.৯১ সাবস্ক্রাইব করা হয়েছে। সব মিলিয়ে এলআইসি আইপিও ২.৯৫ গুণ সাবস্ক্রিপশন পেয়েছে।

Advertisement

এলআইসি হয়ে যেতে পারে পঞ্চম সবচেয়ে বড় কোম্পানি

বিএসই (BSE) এবং এনএসই (NSE) এর উপর ডিসকাউন্ট লিস্টিং এরপরে এলআইসি মারকেট ক্যাপ (LIC MCap)৬ লাখ কোটি টাকার বেশি হওয়ার সংকেত পাওয়া যাচ্ছে। যদি এমন হয় তাহলে এলআইসি বাজারের লিস্ট হওয়ার পরেই ভারতে পঞ্চম সবচেয়ে বড় পাবলিক কোম্পানি হয়ে যাবে। মার্কেট ক্যাপ অর্থাৎ ভ্যালুয়েশনের (Valuation) হিসেবে সরকারি বিমা কোম্পানির সামনে শুধু রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries), টিসিএস(TCS), এইচডিএফসি ব্যাংক(HDFC Bank) এবং ইনফোসিস (Infosys) থাকবে।

Advertisement