scorecardresearch
 

WB ANM GNM 2022 : এএনএম-জিএনএম পরীক্ষার দিন-অ্যাডমিট কার্ড কবে, জেনে নিন

WB ANM GNM 2022: ২ বছরের অক্সিলারি নার্সিং মিডওয়াইফারি (এএনএম-আর বা ANM-R) এবং ৩ বছরের জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি (জিএনএম বা GNM)-এ ভর্তি হওয়ার সুযোগ থাকছে।

Advertisement
নার্সিংয়ের প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ ঘোষিত হয়েছে (প্রতীকী ছবি) নার্সিংয়ের প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ ঘোষিত হয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • রাজ্যে এএনএম এবং জিএনএম-এ ভর্তি হওয়ার জন্য অনলাইন আবেদন শুরু হল
  • মঙ্গলবার থেকে শুরু হয়েছে সেই প্রক্রিয়া
  • নার্সিং নিয়ে পড়তে গেলে এই পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ

WB ANM GNM 2022: রাজ্যে এএনএম এবং জিএনএম (WB ANM GNM 2022)-এ ভর্তি হওয়ার জন্য অনলাইন আবেদন শুরু হল। মঙ্গলবার থেকে শুরু হয়েছে সেই প্রক্রিয়া। নার্সিং নিয়ে পড়তে গেলে এই পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আরও পড়ুন: নলেন গুড় হুড়মুড়িয়ে ওজন কমিয়ে দেয়? বিশেষজ্ঞরা বলছেন...

আরও পড়ুন: সরকারি বাসে ২০ তাজা বোমা, একটু এদিক-ওদিক হলেই...

কোন কোন কোর্স
এই প্রবেশিকা পরীক্ষায় পাশ করলে রাজ্যের বিভিন্ন কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানে নার্সিং নিয়ে পড়া যেতে পারে। ২ বছরের অক্সিলারি নার্সিং মিডওয়াইফারি (এএনএম-আর বা ANM-R) এবং ৩ বছরের জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি (জিএনএম বা GNM)-এ ভর্তি হওয়ার সুযোগ থাকছে।

আরও পড়ুন: পোকায় খেল ২ কোটি বই, মাথায় হাত পাঠাগার দফতরের, ব্যথিত বইপ্রেমীরা

পরীক্ষার তারিখ
জুন মাসের ১১ এবং ১২ তারিখে পরীক্ষা হবে। ২ জুন থেকে অ্যাডমিট কার্ড দেওয়া শুরু হবে। এমনই জানাচ্ছে রাজ্য জয়েন্ট বোর্ড (West Bengal Joint Entrance Examinations Board বা WBJEE)। তাদের তরফে পরীক্ষার্থীদের একগুচ্ছ নির্দেশিকা দেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে, এই পরীক্ষার জন্য আবেদন শুধমাত্র অনলাইনে করা যাবে। বোর্ডের ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে।

সেটি হল www.wbjeeb.nic.in। প্রার্থীর মোবাইল এবং ইমেল আইডি থাকতে হবে। কেন এমন নির্দেশ দেওয়া হয়েছে, তার কারণ বলেছে বোর্ড। জয়েন্ট বোর্ড জানাচ্ছে, রেজিস্ট্রার্ড মোবাইল নম্বর এবং ইমেড আইডি-তে পরীক্ষা বা সে সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠানো হবে। ফলে সেগুলি না থাকলে পড়ুয়ারা তথ্য পেতে সমস্যায় পড়তে পারেন। 

আরও পড়ুন: ঘরে চাল-ডাল শেষের মুখে, ভাল নেই রাণু মণ্ডল, দুঃখ ভুলতে গাইলেন 'কাঁচা বাদাম'...

আরও পড়ুন: কার্শিয়াংয়ের কাছেই রূপসী রোহিণী, ঝুপ করে ঘুরে আসুন

Advertisement

এর পাশাপাশি ফর্ম পূরণের সময় বেশ কিছু জিনিস খেয়াল রাখা দরকার। এর মধ্য়ে একটি হল কিছু তথ্য একবার বোর্ড (West Bengal Joint Entrance Examinations Board বা WBJEE)-এর ওয়েবসাইটে জমা দেওয়ার পর তা আর পাল্টানো যাবে না। সেগুলি হল প্রার্থীর নাম, মা-বাবার নাম, লিঙ্গ, বাসস্থান এবং জন্মতারিখ।  

আরও পড়ুন: কয়েনের ভাঁড়ার উপচে পড়ছে RBI-র, সামাল দিচ্ছে এই উপায়ে

বলা হয়েছে, নিজের অ্যাপ্লিকেশন নম্বর, পাসওয়ার্ড, সিকিউরিটি প্রশ্ন আর কারও সঙ্গে শেয়ার না করার। ছবি এবং সইয়ের স্ক্যানড কপি আপলোড করতে হবে। নেট ব্য়াঙ্কিংয়ের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিত হবে। বাকি তথ্যের জন্য সরকারি ওয়েবসাইট দেখতে হবে।

সেখান থেকে পরীক্ষা সংক্রান্ত সব আপডেট পাওয়া যাবে। কনফার্মেশন পেজ, অ্য়াডমিট কার্ড গুছিয়ে রাখতে হবে। 

এ ব্য়াপারে বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করুন

 

Advertisement