scorecardresearch
 

Diabetes Preventive Diet: টাইপ-টু ডায়াবেটিস রুখে দেবে এই ডায়েট, আজ থেকেই Follow করুন

Diabetes Preventive Diet: অনেকেরই রক্তে শর্করার মাত্রা প্রয়োজনের চেয়ে বেশি। এখনও ডায়াবেটিস হয়নি, কিন্তু হওয়ার সম্ভাবনা একশো শতাংশ। ডায়াবেটিস রুখে দিতে শুধু ডায়েটে সামান্য পরিবর্তনই যথেষ্ট। আজ থেকেই শুরু করতে জেনে নিন।

Advertisement
ডায়াবেটিস ডায়েট ডায়াবেটিস ডায়েট
হাইলাইটস
  • টাইপ টু ডায়াবেটিস রুখে দেবে এই ডায়েট
  • , আজ থেকেই Follow করতে শুরু করুন
  • সম্ভাবনা বিনষ্ট হবে সমূলে

ডায়েটিংয়ে জরুরি বদল এর সঙ্গে প্রিডায়াবেটিসকে আটকে দেওয়া যেতে পারে। এটি এমন একটা মেডিকেল কন্ডিশন যাতে ব্লাড সুগার লেভেল নর্মাল থেকে একটু বেশি থাকে। যদি ডায়েটের উপর কন্ট্রোল করা যায় এবং নিজেকে শুধরে নেওয়া যায়, তাহলে কিন্তু টাইপ-টু ডায়াবেটিস হতে পারে। এর মধ্যে চোখে দেখা এবং স্ট্রোক রোগের ঝুঁকি বেড়ে যেতে থাকে। বদলে দেওয়া যেতে পারে। উল্টো পথে চালিত করা যেতে পারে। আসুন জেনে নিই কোন জিনিসগুলি কন্ট্রোলে রাখা যেতে পারে? দেখুন পুরো সপ্তাহের ডায়েট প্ল্যান।

সোমবার (Monday) 

সপ্তাহের প্রথম দিন সকালে উঠে দারুচিনির সঙ্গে ওটমিল খান। মর্নিং ডায়েটে আপনি ব্লুবেরি এবং অ্যাবাকাডো শামিল করে নিন। এরপরে লাঞ্চে গ্রিন ভেজিটেবল স্যান্ডউইচ এবং কাঁচা সবজি দিয়ে বানানো রুটি খেতে পারেন বা সামান্য ভাত সবজি দিয়ে মেশানো। ডিনারের সময় চামড়া ছাড়ানো ব্রেস্ট চিকেন রোস্টের সঙ্গে সুইট পটেটো এবং পালং রাখতে পারেন।

মঙ্গলবার(Tuesday))

সপ্তাহের দ্বিতীয় দিন ব্রেকফাস্টে আপনি সবুজ সবজির সঙ্গে টোফু রাখতে পারেন. কমলালেবুর কিছু কোয়া ডায়েট এর মধ্যে থাকতেই পারে। তাহলে ভাল লাঞ্চের সময় আপনি লো-ফ্যাট গ্রীক ইয়োগার্ট, সবুজ পাতার সবজি এবং সেদ্ধ সবজি দিয়ে বানানো সালাড খেতে পারেন। ডিনারে সেদ্ধ সবজি, চিকেন অথবা প্লান্ট বেস্ড জিনিসগুলি রাখা অত্যন্ত জরুরি।

বুধবার (Wednesday)

বুধবার লো গ্রিক ইয়োগার্ট, স্ট্রবেরি এবং আমন্ড দিয়ে দিনের শুরু করুন। দুপুরে খান স্কিনলেস চিকেন এবং  সালাডের মত জিনিস। এছাড়া রাতে ডিনারে আপনি টোফু, ব্রকোলি এবং কুইনোয়ার মতো জিনিস রাখতে পারেন।

বৃহস্পতিবার (Thursday)

চতুর্থ দিন মর্নিং ডায়েটে এভাকাডো, সেদ্ধ সবজি এবং রুটি এবং একটি সেদ্ধ ডিম খান। লাঞ্চে ছোলা, আপেল খেতে পারেন। পটল জাতীয় সবজি সেবন করতে পারেন।

Advertisement

শুক্রবার(Friday)

আপনি মাফিন দিয়ে সকালে পিনাট বাটার সেবন করতে পারেন। মর্নিংয়ে ১১ টা আপেল রাখুন এবং আপনার জন্য খুব ভালো হবে। দুপুরে খান আপনি সবুজ পাতার সবজির সালাদ এবং কাবুলি চানা সেদ্ধ। সেখানে আপনি চিকেন এবং স্যালাড খেয়ে ঘুমিয়ে পড়তে পারেন।

শনিবার (Saturday)

মিষ্টি আলু, সাদা অংশ ডিম এবং ক্যাপসিকাম, পেঁয়াজ এবং একটু আঙ্গুর শনিবার ব্রেকফাস্টে খান। দুপুরের সময় সবুজ সবজি, আনাজ দিয়ে বানানো রুটি। রাতের ডিনার এরকম সবুজ সবজি এবং এভাকাডো।

রবিবার (Sunday)

সপ্তাহের শেষ দিনে বাদাম মিল্ক, স্ট্রবেরি এবং চিয়া সিডস ব্রেকফাস্টে রাখতে পারেন। লাঞ্চে আপনি আখরোটের মাখন, গাজর এবং জোয়ান এবং ক্যাপসিকাম খান। সেখানে ডিনারে গ্রিল স্যামন, ডাল এবং রোস্টেড চিকেন খেতে পারেন।

 

Advertisement