scorecardresearch
 

Indian Rail: চলন্ত ট্রেনে চালক ঘুমিয়ে পড়লে বা অসুস্থ হলে কী ঘটে?

Indian Rail: আমাদের অনেকের মধ্যেই এ প্রশ্ন ঘুরপাক খায়, যে চালক ঘুমিয়ে পড়লে বা ট্রেনে অসুস্থ হয়ে পড়লে কী হবে? দুর্ঘটনা তো ঘটবেই। কীভাবে আটকাবে দুর্ঘটনা, নাকি এর কোনও প্রতিকার নেই? ভয়ঙ্কর এই ভাবনা থেকে মুক্তি পেতে হলে বিষয়টি জেনে নিতে হবে।

Advertisement
Indian Rail: চালক ঘুমিয়ে পড়লে বা ট্রেনে অসুস্থ হয়ে পড়লে কী হবে? দুর্ঘটনা রোধে ব্যবস্থা কী? Indian Rail: চালক ঘুমিয়ে পড়লে বা ট্রেনে অসুস্থ হয়ে পড়লে কী হবে? দুর্ঘটনা রোধে ব্যবস্থা কী?
হাইলাইটস
  • চালক ঘুমিয়ে পড়লে বা ট্রেনে অসুস্থ হলে চিন্তা নেই
  • কীভাবে হবে বিপর্যয় মোকাবিলা জানুন
  • অটোমেটিক ব্রেক কাজ করবে

What will happen if Train Driver will sleep: রেলের নেটওয়ার্ক এত বড় যে, ছোট ভুলের সুযোগও খুব নগণ্য। ভ্রমণের সময় বেশিরভাগ যাত্রীর মনে একটি প্রশ্ন আসে যে, যাত্রার সময় চালকের স্বাস্থ্যের অবনতি হলে বা তার কিছু হয়ে গেলে এমন পরিস্থিতিতে ট্রেনটি চালাবে কে এবং তারপর কী হবে?

আরও পড়ুনঃ Doors Tourist Destination Room Vacant: পাহাড়ে জায়গা নেই অথচ ডুয়ার্সে হোটেল-রিসর্ট ফাঁকা, কেন?

সহকারী চালকের ভূমিকা

আসলে, এই পরিস্থিতি মোকাবিলায় রেলওয়ের বিকল্প ব্যবস্থা রয়েছে। চালকের স্বাস্থ্যের অবনতি হলে বা তিনি ঘুমিয়ে পড়লে, এমন পরিস্থিতিতে চালকের পরিবর্তে সহকারী চালক ট্রেনের কমান্ড গ্রহণ করবেন। তিনি ট্রেনটি ধরে নেবেন এবং জরুরি পরিস্থিতিতে তিনি ট্রেনটিকে পরবর্তী স্টেশনে নিয়ে যাবেন এবং তারপরে এটি থামিয়ে দেবেন। অর্থাৎ প্রতিটি ট্রেনে চালককে সাহায্য করার জন্য একজন সহকারী চালকও থাকে।

 সহকারীও যদি সমস্য়ায় পড়েন?

এখন প্রশ্ন উঠছে যে উভয় চালকই যদি ট্রেন চালানোর মতো অবস্থায় না থাকে এবং তাদের স্বাস্থ্যের অবনতি হয়, তাহলে যাত্রীদের উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। এ জন্য একটি ব্যবস্থা তৈরি করেছে রেলওয়ে। রেলওয়ে প্রতিটি ইঞ্জিনে একটি ডিভাইস স্থাপন করেছে, যাকে ভিজিল্যান্স কন্ট্রোল ডিভাইস বলা হয়। এই ডিভাইসে, কন্ট্রোল রুমের দিক থেকে সংকেত দেওয়া হয়।

আরও পড়ুনঃ Potato Benefit: হাড়-মাংসপেশি মজবুত করে, খাদ্যগুণের খনি এই সবজি, রোজ পাতে রাখুন

অটোমেটিক ডিভাইস কাজ করবে

ড্রাইভার যদি এক মিনিটের মধ্যে সাড়া না দেয় তবে এটি বিভিন্ন ধরণের অ্যালার্ম বিজ্ঞপ্তি পাঠায়। যদি পরবর্তী ১৭ সেকেন্ডের মধ্যে ড্রাইভার সাড়া না দেয়, তাহলে ট্রেনে স্বয়ংক্রিয় ব্রেক নিজে থেকেই ট্রেনে লেগে গিয়ে ট্রেন থেমে যায়। আর কন্ট্রোল রুম তাৎক্ষণিকভাবে তথ্য পায় যে চালক ঠিকমতো না চলার কারণে ট্রেনটি বন্ধ হয়ে গিয়েছে।

Advertisement

এখন দুর্ঘটনা ঘটার সম্ভাবনা নেই

এমন অবস্থায় যে কোনও পরিস্থিতিতে চালকের স্বাস্থ্যের অবনতি হলে কিংবা সে ঘুমিয়ে পড়লে এবং সহকারী চালক ট্রেন চালাতে না পারলেও ট্রেনে আর কোনও দুর্ঘটনা ঘটার সম্ভাবনা নেই। কারণ রেলওয়ের স্বয়ংক্রিয় ব্যবস্থা সবদিক থেকেই প্রস্তুত।

 

Advertisement