Advertisement

লাইফস্টাইল

Jeera Water: ওজন ঝরাতে জিরা ভেজানো জল খাচ্ছেন? জেনে নিন ভাল, মন্দ দিকগুলি

  • 1/7

কীভাবে কমে শরীরের মেদ?

জিরা শরীরে জমে থাকা মেদকে ক্রমেই গলিয়ে দেয়। এই মেদই আপনার দেহে অপ্রয়োজনীয় ওজন বাড়িয়ে দেয়। এখানেই শেষ নয়, মেদ ঝড়ে যাওয়ার ফলে আপনার হার্টের স্বাস্থ্যও ভাল থাকে। সেই সঙ্গে সকালে জিরা ভেজানো জল খেলে হজম ক্ষমতা বেড়ে যায়। তার থেকে ওজন বৃদ্ধি আটকানো সম্ভব। এখানেই শেষ নয়, জিরে ভেজানো জল খেলে আপনার দেহে আদ্রতাও সঠিক ভাবে বজায় থাকবে।

  • 2/7

সঠিক উপায়ে কীভাবে জিরা ভেজানো জল খাবেন?

১ টেবিল চামচ জিরা রাতে ঘুমতে যাওয়ার আগে এক কাপ জলে ভিজিয়ে রাখুন। সকালে উঠে সেটা ফুঁটিয়ে ছাকনিতে ছেকে খেয়ে নিন। যদি তাড়াহুড়ো থাকে তবে না ফুঁটিয়েও খেতে পারেন। উপকার পাবেন।

  • 3/7

ওজন কমাতে সঠিক সময়ে খান জিরার জল

যদি সত্যই নিয়ম করে ওজন কমাতে চান, তাহলে সকালে খালি পেটে জিরে ভেজানো জল খান। আপনি জলখাবার খাওয়ার পরও খেতে পারেন। তবে খালি পেটে খেলেই বেশি উপকার পাওয়া যায়।

  • 4/7

কতদিন পর্যন্ত আপনি জিরা জল খেতে পারেন?

চিকিৎসকরা বলছেন, এর কোনও নির্দিষ্ট সময়কাল নেই। আপনি যতদিন ইচ্ছে এই জিরে ভেজানো জল খেতে পারেন। তাতে কোনও ধরনের সাইড এফেক্ট নেই। বরং তা শরীরের জন্য অবশ্যই ভাল।

  • 5/7

কখন এড়িয়ে যাওয়া ভাল?

জিরা ভেজানো জল সাধারণ ভাবে কিছুটা গরম হয়। শরীরকে গরমও করে থাকে। তাই তা শরীরে মেদ কমাতে সাহায্য করে। ফলে, তীব্র গরমের সময় বিশেষ করে এপ্রিল, মে বা জুন মাসে জিরের জল না খাওয়াই ভাল।

  • 6/7

কীভাবে শরীরে জলের মাত্রা ঠিক করে জিরে?

আপনার শরীরে মেদ কমানোর পাশাপাশি জিরা ভেজানো জল আদ্রতা ঠিক রাখতে সাহায্য করে। মূলত, পাচঁন ক্ষমতা বাড়িয়ে, মেদ ঝড়িয়ে শরীরের প্রতিটি বিষয়কে ঠিক করতে সাহায্য করে জিরা। আর তার থেকেই আদ্রতাও বজায় থাকে। 

  • 7/7

খিদে বাড়ায় জিরা

জিরা ভেজানো জল খেলে হমজ ক্ষমতা বেড়ে যায়। ফলে অতি সহজেই যেকোনও খাবার হজম হয়ে যায়। তার থেকেই খিদে বাড়ে আপনার। তাই সুস্থ থাকতে জিরা ভেজানো জল খান।

Advertisement

লেটেস্ট ফটো

Advertisement