scorecardresearch
 

Ancient Dog: আদিম কুকুর কেমন ছিল? ৩২০ কেজি ওজনের শক্তিশালী-হিংস্র-ধূর্ত, দেখুন

আদিম কুকুর কেমন ছিল জানেন? ভাল্লুকের মতো দেখতে ও বড় এই কুকুরের ওজন ছিল ৩২০ কেজি। ছিল শক্তিশালী-হিংস্র-ধূর্ত। প্রত্নবিজ্ঞানীরা আবিষ্কার করেছেন তার দেহাবশেষ। তা থেকেই মিলেছে হদিশ...

Advertisement
প্রাচীণ প্রাগৈতিহাসিক বিয়ার ডগ প্রাচীণ প্রাগৈতিহাসিক বিয়ার ডগ
হাইলাইটস
  • আদিম শিকারি Bear Dog এর হদিশ
  • ভয়ঙ্কর, ধূর্ত, শক্তিশালী ছিল ওই কুকুর
  • ওজন ছিল ৩২০ কেজি

৭৫ লক্ষ বছর আগে ইউরোপীয় দেশে এমন একটা মাংসাশী শিকারি কুকুর ঘুরে বেড়াত, যা ভাল্লুকের মতো দেখতে ও আকারে ছিল বিশাল। তার ওজন ছিল প্রায় ৩২০ কেজি। এখন এই প্রজাতির বিলুপ্ত হয়ে গিয়েছে। কিন্তু এর দেহাবশেষের কঙ্কাল পাওয়া গিয়েছে। পুরাতত্ত্ব বিজ্ঞানীরা এই বিষয়টি সামনে এনেছেন। নিজেদের আবিষ্কারে তাঁরা খুশি। কারণ এই প্রজাতির বিষয়ে বেশি পড়াশোনার সুযোগ মিলবে। অর্ধেক কুকুর এবং অর্ধেক ভাল্লুকের মত এই জীবন সম্পর্কে আরও তথ্যের ইতিহাস সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে।

ছবি
বিয়ার ডগের চোয়াল

বিয়ার ডগ (Bear Dog) নামে পরিচিত এই জীবটি এই সাধারণ ভাবে টারটোরিয়ান (The Tartarocyon) নামে পরিচিত। এর কঙ্কালের খোঁজ বৈজ্ঞানিকেদের একটি আন্তর্জাতিক টিম করেছে। যার লিডার ছিলেন সুইজারল্যান্ডের বাসিন্দা ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম এর বাস্তিয়ানে মেনেকার্ট

মজবুত চোয়াল, ধারালো দাঁত, দুর্দান্ত শিকারি

এটি আদিম শিকারি প্রজাতির বিয়ার ডগ বলে জানানো হয়েছে। এটি ইউরোপে ৩.৬ কোটি বছর আগে থেকে ৭৫ লাখ বছর আগে পর্যন্ত ছিল। এরপর এই প্রজাতি শেষ হয়ে যায়। পুরাজীববিজ্ঞানী বা প্যালিয়েন্টোলজিস্টরা জানিয়েছেন যে এই প্রাণীর চোয়ালের ক্ষমতা অত্যন্ত শক্তিশালী ছিল। সেখান থেকে জানা যায় যেমন ১.২৮ কোটি বছর থেকে ১.২০ কোটি বছর পর্যন্ত তাদের বিচরণ ছিল। তাদের চোয়ালের হাড়ে সামুদ্রিক খনিজের পরত ছিল। যা সরিয়ে জানা গিয়েছে যে তাদের দাঁত অত্যন্ত ধারালো এবং তীক্ষ্ণ ছিল। চোয়াল অত্যন্ত শক্তিশালী। এই কুকুর নিজের থেকে বড় প্রাণী শিকার করতো।

ফটো
যে কোনও কিছুতে লুকিয়ে শিকার ধরতো

পৌরাণিক জীব টারটারো থেকে নেওয়া হয়েছে নাম

এটি সাধারণ Amphicyonidae নয়। এর চোয়ালে থাকা চতুর্থ লেয়ার, প্রিমোলার দাঁত বাকি অ্যাম্ফিসিয়োনিড জীবের থেকে আলাদা। এর নাম বাস্ক পুরাণের (Basque Mythology) এক চোখওয়ালা জীব টারটারোর নাম থেকে রাখা হয়েছে।

Advertisement

টারটারোর বেশিরভাগ অবশেষে বেয়ার্ন (Bearn)-এ পাওয়া গিয়েছে। ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম এর জন স্পাসভা লেস্পোর্ট এবং অ্যান্টনি হিডস পৃথিবীর প্রসিদ্ধ পুরাজীববিজ্ঞানীদের মিলিয়ে এই নতুন জিনের নাম ফ্লোরিয়াল সোল (Floreal Sole) রেখেছে। বিয়ার ডগ ওই সমস্ত মাংসাশী জীবেদের মতো শক্তিশালী সমসাময়িকদের মতো আকারে বড় হতো। যেমন কুকুর, বিড়াল, বেজি, সীলমাছ।

এই শিকারি বিয়ার ডগ ২.৩০ কোটি বছর থেকে ৫৩ লাখ বছর পর্যন্ত ছিল। এই সময় বিভিন্ন রকমের  প্রজাতি ছিল। তাদের ওজন ৯ কেজি থেকে ৩০০ কেজি পর্যন্ত ছিল। টারটারোশিয়নের ওজন সাধারণভাবে ২০০ কেজি হতো। (Miocence) মায়োসিন এর সময় ইউরোপের শেষ এমফিওসিয়োনেড শেষ হয়ে যায়।

 

Advertisement