scorecardresearch
 

ব্রিটেনের Covid ভ্যাকসিনের Formula চুরি করেছে রাশিয়া ? চাঞ্চল্যকর দাবি

ব্রিটেনে অক্সফোর্ড এস্ট্রোজেনের করোনা ভ্যাকসিন চুরি করতে লোক পাঠিয়েছিল রাশিয়া! এমনই গুরুতর অভিযোগ উঠতেই চাঞ্চল্য ছড়িয়েছে। উদ্বেগ প্রকাশ করেছে ব্রিটেনের সরকারও।

Advertisement
টিকা নিয়ে গোলমাল টিকা নিয়ে গোলমাল
হাইলাইটস
  • ব্রিটেনের করোনা টিকার ফরমুলা চুরি?
  • টিকা চুরিতে অভিযুক্ত রাশিয়া ?
  • প্রমাণ আছে দাবি সংবাদমাধ্যমের

ব্রিটেনে অক্সফোর্ড এস্ট্রোজেনের করোনা ভ্যাকসিন চুরি করতে লোক পাঠিয়েছিল রাশিয়া! এমনই গুরুতর অভিযোগ উঠতেই চাঞ্চল্য।

রাশিয়া ফরমুলা চুরি করেছে !

ডেইলি মেইল পত্রিকায় প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে যে রাশিয়া ভ্যাকসিন এর ফর্মুলা চুরি করতে গুপ্তচর পাঠিয়েছিল. যাতে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন রাশিয়াতে স্পুটনিক বানিয়ে পৃথিবীর মধ্যে সর্বপ্রথম করোনা ভ্যাকসিন বানানোর কৃতিত্ব নিয়ে করে তাক লাগিয়ে দিতে পারে।

তবে ফরমুলা না নমুনা সেটা নিশ্চিত নয়

রিপোর্ট অনুসারে সুরক্ষা সূত্রে পাওয়া খবর অনুযায়ী তাদের কাছে এর প্রমাণ রয়েছে যে ইউনাইটেড কিংডম এ মস্কো থেকে আসা এক শীর্ষ গুপ্তচর করোনা ফর্মুলার ব্লু প্রিন্ট চুরি করে নিয়েছিল। আসলে এটা স্পষ্ট নয়, যে ওই সমস্ত ঘাঘু দিগগজ ফার্মা কোম্পানির কারখানা থেকে ফর্মুলা চুরি করেছিলেন, না তৈরি ওষুধের একটা শিশিতে নমুনা নিয়ে পালিয়ে গিয়েছিলেন। 

বিদেশী গুপ্তচরদের নিয়ে উদ্বেগ ব্রিটেনের মন্ত্রীর

ব্রিটেনের অভ্যন্তরীণ সুরক্ষা মন্ত্রী ড্যামিয়েন হিন্ডস জানিয়েছেন, তিনি এ বিষয়ে কোনও মন্তব্য করতে চান না। তবে এটা যে অস্বীকার করা যেতে পারে না, তা স্বীকার করেছেন তিনি। তিনি জানিয়েছেন, এটা ঠিক যে বিদেশী শক্তিগুলি বিভিন্নভাবে বাণিজ্যিক সংবেদনশীল বৈজ্ঞানিক রহস্য এবং বৌদ্ধিক সম্পত্তি হাতিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ব্রিটেনের ভ্যাকসিন আবিষ্কারের এক মাসের মধ্যে রাশিয়ার ভ্যাকসিন প্রকাশ

MI5 গুপ্তচর আগেই জানিয়েছে, ব্রিটিশ বৈজ্ঞানিক দ্বারা ভ্যাকসিন আবিষ্কারের পরই ঠিক এক মাস পর রাশিয়ার ভ্যাকসিন আবিষ্কার হয়েছে। মার্চ ২০২০তে  অক্সফোর্ড ইউনিভার্সিটির উপর সাইবার হামলার পর, বারবার সাইবার মাধ্যমে ঢোকার চেষ্টা করেছিল। গত বছর এপ্রিলে অক্সফোর্ড এস্ট্রোজেনের ঘোষণা করে এবং করোনা মহামারীর আগে থেকেই মানুষের উপরটা পরীক্ষা করা শুরু করে দেয়। রিপোর্ট অনুযায়ী এর আগে, তার পরের মাসেই মস্কোতে থেকে জানানো হয় যে তারা নিজেদের টিকা বানিয়ে নিয়েছেন এবং অগাস্টে ভ্লাদিমির পুতিন রাশিয়ার নাগরিকদের একটি টিভি ইন্টারভিউতে জানান প্রথম ভ্যাকসিন বানিয়ে বিশ্বের মধ্যে প্রতিযোগিতা জিতে নিয়েছেনয

Advertisement

ব্রিটেনের টিকার সমকক্ষ রাশিয়ান টিকা

ওই সংবাদপত্র রিপোর্ট অনুযায়ী পড়ে পরীক্ষায় জানা গিয়েছে যে রাশিয়ার ওই ভ্যাকসিন ব্রিটিশ ভ্যাকসিনের সমকক্ষ এবং একইভাবে কাজ করে। দুটোরই ভাইরাল ভেক্টর ঠিক রয়েছে যার অর্থ দুটো টিকাই ভাইরাসের উপর প্রয়োগ করলে প্রতিরক্ষা প্রণালীকে সক্রিয় করে দেয় এবং করোনাভাইরাসকে নষ্ট করে দেয়। রিপোর্টে দাবি করা হয়েছে যে এই ঘটনা প্রবাহের টাইমলাইন জানিয়ে দিচ্ছে যে মস্কো, ব্রিটেনের আগে মানব পরীক্ষণের সময় এর টিকা তৈরি করে নিয়েছিল। 

রাশিয়ান ও চিনা গুপ্তচরদের থেকে সাবধান

ডেইলি মেইল একটি অন্য সংবাদপত্র দ্য সান-এর এক প্রতিবেদনে জানিয়েছে, যে সুরক্ষা সূত্র অনুযায়ী ব্রিটিশ মন্ত্রীদের বলা হয়েছে, তাদের কাছে এই ঘটনার প্রমাণ রয়েছে যে ক্রেমলিন এর জন্য কাজ করা গুপ্তচররা নিজেদের ভ্যাকসিন তৈরি করার জন্য বহুজাতিক ঔষধ কোম্পানিগুলিকে কোভিড জাবের ব্লুপ্রিন্ট চুরি করেছিল। রাশিয়ান ও চিনা গুপ্তচরদের বিষয়ে গম্ভীর হওয়ার প্রয়োজন রয়েছে বলে ব্রিটেনের মত। তা এস্ট্রোজেনের জন্য তৈরি করার ডিজাইন হোক কিংবা অন্য কোন বিষয় আমাদের বুদ্ধিমত্তার সঙ্গে কাজ করতে হবে।

Advertisement