scorecardresearch
 

নজিরবিহীন! নিজেরাই স্পিকার মনোনীত করে পাক সংসদ শুরু বিরোধীদের

পাকিস্তানে সবই সম্ভব। ইমরান খানের সরকারের বিরুদ্ধে অনাস্থা আনা হলে তা বাতিল করে দেন স্পিকার। এরপর ক্ষেপে গিয়ে নজিরবিহীনভাবে নিজেদের স্পিকার দিয়ে পাক সংসদে কাজ শুরু করে দিলেন বিরোধীরা। অন্যদিকে খোদ প্রধানমন্ত্রীর সুপারিশে সরকার বাতিল করে দেন রাষ্ট্রপতি। কী হবে এরপর? ভগবান জানেন।

Advertisement
পাক সাংসদ-ফাইল ছবি পাক সাংসদ-ফাইল ছবি
হাইলাইটস
  • বিরোধীদের স্পিকার চালাচ্ছে পাক সাংসদ
  • নজিরবিহীন ঘটনায় অচল সংসদ
  • প্রধানমন্ত্রীর সুপারিশে সরকার বাতিল রাষ্ট্রপতির

যখন ভারত সমেত বিভিন্ন দেশ, রবিবার উইকএন্ডের ছুটি কাটাচ্ছেন, তখন সেই সময় পাকিস্তানের রাজনীতিতে অভূতপূর্ব গরমাগরমি চলছে। ন্যাশনাল অ্যাসেম্বলিতে ইমরান খানের অপেক্ষা করা হচ্ছিল। কিন্তু তিনি সেখানে পৌঁছাননি। এই মধ্যে ডেপুটি স্পিকার ইমরান বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব খারিজ করে দেন। তখন ইমরান খান টিভিতে প্রকাশ্যে আসেন এবং তিনি বলেন যে তিনি রাষ্ট্রপতির কাছে সুপারিশ করেছেন যে ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেওয়া হোক এবং দেশে নির্বাচন করা হোক। ইমরান খানের পরামর্শের আধ ঘন্টার মধ্যেই রাষ্ট্রপতি আরিফ আলভি সংসদ ভেঙে দেন।

প্রথা মেনে প্রধানমন্ত্রী পদে মেয়াদ পূরণ করতে পারলেন না ইমরান

বেশ কিছু সপ্তাহ থেকে চলতে থাকা রাজনৈতিক ডামাডোল পাকিস্তানে এমন একটা মোড়ে এসে পৌঁছেছে, যেখানে পাকিস্তানের আরও একবার নির্বাচন দিকেই যেতে হচ্ছে বাধ্য হয়ে। একসঙ্গে ইমরান খান যদি অনাস্থা প্রস্তাবের সামনা করেননি, কিন্তু পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে তিনি প্রথম ইনিংসে সমাপ্তি করে দিয়েছেন। এই ধারণা আরও একবার নিশ্চিত হয়েছে যে পাকিস্তানের কোনও প্রধানমন্ত্রী নিজের কার্যকাল পূরণ করতে পারেনি।

বিরোধীরা স্পিকারকে সরিয়ে নিজেদের স্পিকার বসিয়ে দেন

দ্বিতীয়টি হল যে বিপক্ষ সংসদ থেকে বেরোনোর জন্য রাজি হয়নি এবং তারা নিজেদের স্পিকার নির্বাচন করে নেন এবং সংসদের কার্যক্রম শুরু করে দেন। ইমরান এর সুপারিশ মেনে রাষ্ট্রপতি সংসদ ভঙ্গ করে দিয়েছেন। ফলে সরকারের পতন হয়ে গিয়েছে। অন্যদিকে বিরোধীরা গেম খেলছে। অনাস্থা প্রস্তাব খারিজ করার পর বিরোধীরা সংসদ ছাড়তে অস্বীকার করেন। বোর্ড ভঙ্গ করার বিরোধিতা করে তাঁরা নিজেদের স্পিকার বসিয়ে সংসদের কাজ শুরু করে দেন। সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়েছে এবং সুপ্রিম কোর্ট, এর উপরে শুনানির জন্য বেঞ্চ গঠন করে দিয়েছে।

অনুচ্ছেদ ৫ এর ধুয়ো তুলে ডেপুটি স্পিকার বদলে দিলেন খেলা

Advertisement

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের পর প্রায় ৪০ মিনিট পরে বিতর্ক শুরু হয়। পাকিস্তান ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা প্রস্তাবের ওপর চর্চা শুরু হওয়ার সময় ইমরান সরকারের মন্ত্রী চৌধুরী ফাওয়াদ সরকারের পক্ষ নেন। কিন্তু ডেপুটি স্পিকার কাসিম সুরি সংবিধানের অনুচ্ছেদ ৫ এর বিরুদ্ধে এবং এটি খারিজ করা হচ্ছে বলে জানিয়েছেন। তিনি জানান, যে কোনও বাইরের শক্তি পাকিস্তানে হস্তক্ষেপ করতে পারবে না।

বিরোধীদের অনাস্থা আসলে বিদেশী চক্রান্ত

জানিয়ে দেওয়া যায় যে চৌধুরী ফাওয়াদ হোসেন জানিয়েছেন যে অনাস্থা প্রস্তাব বিদেশি চক্রান্ত। চৌধুরী জানিয়েছেন যে অনুচ্ছেদ ৫-(এ) এর আনুগত্য প্রত্যেক নাগরিকের মূল কর্তব্য। তিনি ইমরান খানের প্রথম দাবিকে ফের রিপিট করেন এবং সরকার সরানোর জন্য একটি বিদেশি চক্রান্ত রয়েছে বলে দাবি করেন। পাকিস্তানের সংবিধানের অনুচ্ছেদ ৫-(এ) বলা হয়েছে যে প্রত্যেক নাগরিকের কর্তব্য যে দেশের প্রতি অনুগত থাকা।

যখন সংসদে ইমরান খানের অপেক্ষা করা হচ্ছিল, তখন রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করছিলেন

ক্যাপ্টেন বক্তৃতা দিয়েছেন ইমরান খান টিভিতে দেশের জনতা কে সম্বোধন করছেন বলে দেওয়া যাবে ইমরান খান যখন পাকিস্তানের সংসদের অপেক্ষা করা হচ্ছিল তখন তিনি রাষ্ট্রপতি আরিফের সঙ্গে আলোচনায় ব্যস্ত ছিলেন। ইমরান খান বলেন যে ডেপুটি স্পিকার শাসন এবং বিদেশি চক্রান্ত খারিজ করে দিয়েছেন। ইমরান বলেন যে তিনি রাষ্ট্রপতি সংসদ ভঙ্গ করার অনুরোধ করেন। তিনি জানান, দেশের জনতাকে নতুন ভোটের জন্য প্রস্তুত থাকতে হবে।

আধ ঘণ্টায় রাষ্ট্রপতি ভঙ্গ করে দেন সংসদ

ইমরান খানের সুপারিশের পর আধঘন্টা বাদে রাষ্ট্রপতি আরিফ আলি পাকিস্তানি ন্যাশনাল এসেম্বলি ভঙ্গ করে দেন এবং নতুন ভোটের জন্য রাস্তা পরিষ্কার করে দেন পাকিস্তান যখন আগামী 90 দিনের মধ্যে ভোট হবে তখন পর্যন্ত পাকিস্তানের সংবিধানের অনুচ্ছেদ 224 অনুযায়ী পাকিস্তানের প্রধানমন্ত্রী থাকবেন পাকিস্তানের করে দেওয়া হয়েছে

কী বললেন শাহবাজ শরীফ এবং বিলাওয়াল ভুট্টো?

ন্যাশনাল অ্যাসেম্বলিতে অপ্রত্যাশিত ঘটনাক্রমে বিপক্ষ অত্যন্ত ক্ষেপে রয়েছে। পাকিস্তান মুসলিম লিগের নেতা শাহবাজ শরিফ জানিয়েছেন যে আমরা সুপ্রিমকোর্টে ডেপুটি স্পিকার এবং প্রধানমন্ত্রীর দ্বারা সংসদ ভঙ্গ করে দেওয়ার বিরুদ্ধে মামলায় যাব। পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জানিয়েছেন, ইমরান খান যা করেছেন তা আইনবিরুদ্ধ। আমরা নিজেদের আইনজীবীর কাছে যাচ্ছি। স্পিকার অগণতান্ত্রিক কাজ করেছেন। যতক্ষণ পর্যন্ত এই সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়া হয় ততক্ষণ সংসদের ভিতরে থাকব। ইমরান হারবেন বুঝে অনাস্থা প্রস্তাবের বিরুদ্ধে পালিয়ে যাচ্ছেন।

২০০০ সুরক্ষা বল পাকিস্তানের সংসদ ঘিরে রেখেছে

এ সময় পাকিস্তানের সংসদের কাছে নিশ্চিদ্র নিরাপত্তা জারি করা হয়েছে। পাকিস্তান রেঞ্জার্স এবং ফ্রন্টিয়ার কর্প্সের সঙ্গে পুলিশ এবং আধাসেনা হাজারের বেশি সুরক্ষা কর্মী সংসদ ভবন এবং আবাসিক এলাকারর আশপাশে মোতায়েন করা হয়েছে।

 

Advertisement