scorecardresearch
 

Covid in children: শিশুদের জন্য নয়া COVID গাইডলাইন কেন্দ্রের, রইল বিস্তারিত

কেন্দ্র সরকার করোনা আক্রান্ত বাচ্চাদের জন্য সরকারের নতুন গাইডলাইন জারি করেছে। স্টেরয়েড, মাস্ক এবং ভ্যাকসিন জনিত কিছু নতুন নির্দেশিকা গাইডলাইনে যুক্ত করা হয়েছে। আপনিও জেনে রাখুন আপনার বাচ্চার জন্য...

Advertisement
নতুন নির্দেশিকা-প্রতীকী ছবি নতুন নির্দেশিকা-প্রতীকী ছবি
হাইলাইটস
  • করোনা আক্রান্ত বাচ্চাদের জন্য সরকারের নতুন গাইডলাইন
  • স্টেরয়েড, মাস্ক এবং ভ্যাকসিন জনিত কিছু নতুন নির্দেশিকা
  • বৃহস্পতিবার ১৮ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য এটি জারি করা হয়েছে

বড়দের সঙ্গে সঙ্গে বাচ্চাদের দ্রুত গতিতে নিজের গ্রাসে করছে করোনা। কেন্দ্র সরকার, বৃহস্পতিবার ১৮ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য কোভিড সম্বন্ধিত নতুন গাইডলাইন জারি করেছে। ওমিক্রন ভ্যারিয়েন্ট এর কারণে বাড়তে থাকা মামলা এক্সপার্টদের একটি সমূহকে করোনাতে নিজেদের গাইডলাইন সমীক্ষা করেছিলেন। এরপর থেকে বাচ্চাদের জন্য গাইডলাইনে কিছু নতুন জিনিস শামিল করা হয়েছে।

কি বলছ নতুন গাইডলাইন ?

নতুন গাইডলাইন অনুসারে যদি স্টেরয়েডের ব্যবহার করা হয় তাহলে ১০ থেকে ১৪ দিনের মধ্যে তার ডোজ কম করে দিতে হবে। কেন্দ্রীয় কমিটির পরে রক্ষণাবেক্ষণ এবং সুস্থতার ওপর বেশি জোর দিচ্ছে। ৫ বছর এবং তার কম বয়সী বাচ্চাদের জন্য মাস্ক জরুরি নয়। ৬ থেকে ১১ বছর বয়সী বাচ্চাদের নিজেদের মা-বাবার সঙ্গে থেকে মাস্ক ব্যবহার করতে হবে। ১২ বছরের এবং তার বেশি বয়সে বাচ্চাদের জন্য বড়দের মতোই মাস্ক পড়তে হবে।

সরকারি পরামর্শ

সরকারের তরফে বলা হয়েছে যে অ্যাসিমটোমেটিক এবং হালকা মামলাতে থেরাপি অথবা প্রফিলাক্সিস এর জন্য অ্যান্টিমাইক্রোবিয়াল ঔষধ এর পরামর্শ দেওয়া হচ্ছে না। সংক্রমণ এর গভীরতা থাকা সত্ত্বেও ১৮ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য অ্যান্টিভাইরাস অথবা মনোক্লোনাল এন্টিবডি ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে।

নতুন গাইডলাইনের গুরুত্ব

করোনার রোগীদের তিন লেয়ার মাস্ক পরা উচিত। স্টেরয়েড এর ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়নি। কোভিড-১৯ হালকা হানিকারক বলে মনে করা হচ্ছে এবং সেটাই বলা হয়েছে রিপোর্টে স্টেরয়েড সঠিক সময়ে সঠিক এবং ঠিকমতো যে কদিন বলা হবে সেই কয়দিনের জন্য ব্যবহার করতে হবে। তার বেশি যেন কোনও ভাবেই না হয়। সমস্ত হালকা এবং গম্ভীর মামলাতে হালকা স্টেরয়েড ব্যবহার করা যেতে পারে। চিকিৎসা আধারে এই পাঁচ থেকে সাত দিন পর্যন্ত জারি রাখা যেতে পারে। গাইডলাইন অনুযায়ী লক্ষণ শুরু থেকে শুরু করে প্রথম তিন থেকে পাঁচ দিন দেখে রাখতে হবে। কারণ এটি ভাইরাল সেটি এর লম্বা করে দিতে পারে।

Advertisement

পোস্ট কোভিড কেয়ার

যে সমস্ত বাচ্চাদের হালকা লক্ষণ রয়েছে, তাদের দেখভাল এবং দেখাশোনার ওপর জোর দেওয়া হয়েছে। ভ্যাকসিনেশন যদি হয়ে থাকে এবং নিউট্রিশন এর উপর মনোযোগ দিতে হবে। হাসপাতাল থেকে ছুটির পরে করো না পীড়িত বাচ্চাদের মা-বাবাকে খুব যত্ন সহকারে তাদের দেখভাল করতে হবে এবং নিঃশ্বাস-প্রশ্বাস সম্পর্কিত সমস্ত সমস্যা ওপর গুরুত্ব আরোপ করতে হবে। বাচ্চাদের সামান্য রুটিনে ফেরত আনার জন্য চেষ্টা করতে হবে।

 

Advertisement