scorecardresearch
 

সবার সামনে গ্যাসের বিড়ম্বনা থেকে বাঁচতে হলে,খবরদার এই ভুল করবেন না

সবার সামনে গ্যাসের বিড়ম্বনা থেকে বাঁচতে হলে,খবরদার এই ভুল করবেন না। খাবারের তালিকা থেকে কিছু খাবার যেমন বাদ দিতে হবে, তেমনই খাবার খাওয়ার নির্দিষ্ট পদ্ধতি মেনে চলুন।

Advertisement
গ্যাস হতে পারে বিড়ম্বনার কারণ গ্যাস হতে পারে বিড়ম্বনার কারণ
হাইলাইটস
  • সবার সামনে গ্যাসের বিড়ম্বনা থেকে বাঁচতে চাইলে
  • খবরদার এই ভুল করবেন না
  • বাদ দিন এই খাবারগুলি

পেটে গ্যাস তৈরি হওয়া অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। যখন আমাদের ডাইজেস্টিভ ট্র্যাকে হাওয়া ভরে যায়, তখন গ্যাস তৈরি হতে শুরু করে। জানিয়ে দেওয়া যায় যে, একজন নরমাল ব্যক্তি প্রতিদিন ১ থেকে ৪ পয়েন্ট এর বরাবর গ্যাস পাস করে দেয়। পেটে গ্যাস হওয়ার কারণে আপনার ব্লোটিং হতে পারে। যার মধ্যে অনেক সময় আপনাকে মুশকিলের মধ্যে পড়তে হতে পারে। অনেকবার আপনি এমন জায়গাতে থাকতেও পারেন, যেখানে আপনি গ্যাস পাস করতে পারবেন না। তখন ওই গ্যাস আপনার পেট চেস্ট পিঠে প্রভাব ফেলে।

এমন নয় যে যাদের ডাইজেস্টিভ সিস্টেম ঠিক নয় এবং খাদ্যাভ্যাস ঠিক নয়, শুধু তাদেরই গ্যাসের মুখে পড়তে হয়। বরং যাদের ডাইজেস্টিভ সিস্টেম ভালো থাকে, অনেক সময় তাদের গ্যাসের সমস্যার সামনে পড়তে হয়। তাহলে আজকে আমরা আপনাকে কিছু এমন জিনিস এর বিষয়ে বলব যা আপনার পেটে গ্যাস তৈরি হওয়ার কারণ হতে পারে। আমরা সাধারণভাবে এবং কিছু বিষয়ে বলতে চাইছি যাদের পেটে গ্যাস তৈরির জন্য দায়ী। এ সমস্ত বিষয়গুলি জানার পরে আপনি অবাক হয়ে যাবেন যে এগুলি গ্যাস হওয়ার জন্য মুখ্য কারণ।

কিছু সবজি-পেটে তৈরি হওয়া গ্যাস এই বিষয়ের উপর নির্ভর করে যে আপনি ডায়েটে কী খাচ্ছেন? আপনি ডায়েটে কিছু জিনিস এমন থাকে, যার ছোট অন্ত্রে পৌছাতে পারে না। যেমন যে সমস্ত জিনিসে কার্বোহাইড্রেট থাকে, তাতে কীভাবে প্রভাব পড়ে? এই জিনিস যখন আপনার পেটে পৌঁছে যায়, তখন বড় অন্ত্রে মজুত থাকা ব্যাকটেরিয়া এটিকে পচিয়ে ফেলে। যে কারণে গ্যাস হয়।

ফ্যাটি ফুডের সেবন

বহুমাত্রায় ফ্যাট ফুড সেবন করলে পেটে গ্যাস তৈরি হওয়ার সমস্যা সামনা করতে হতে পারে। ব্লোটিং এবং অত্যধিক মাত্রায় গ্যাস তৈরি করে এই জিনিসগুলো। খাওয়ার পর পেটে পেটে হাইড্রোজেন, কার্বন ডাই অক্সাইড, মিথেন গ্যাস তৈরি হয়ে যায়। যদি আপনাকে আগে থেকেই সমস্যা রয়েছে, তাহলে আপনার সমস্যা হবে এবং এটি বেশি বেড়ে যেতে পারে।

Advertisement

খাওয়ার সঙ্গে জল পান করা

যদি আপনি খাওয়ার সঙ্গে খেতে খেতে জল পান করতে থাকেন, এর সঙ্গে কিছুটা হাওয়া আমাদের পেটে চলে যায়। এটি আপনার ডাইজেস্টিভ অন্ত্রের ওপর খারাপ প্রভাব ফেলে। এটি আপনাকে ব্লোটিং এবং গ্যাস তৈরি করার সমস্যায় ফেলতে পারে। এর সঙ্গে লড়াই করতে হলে খাবার খাওয়ার সময় কমাতে অল্প পরিমাণ জল খান।

এক্সারসাইজ

যখন আপনি এক্সেরসাইজ করবেন, তখন আপনার ঘাম হবে। ঘামের সঙ্গে আপনার বডি-র সোডিয়াম বেরিয়ে যাবে। যাতে আপনার ব্লোটিং এবং গ্যাসের সামনা করতে হতে পারে। এই সময় জরুরি হল যে আপনি নিজের শরীরকে হাইড্রেট করার চেষ্টা করুন। কারণ এক্সারসাইজ করার সময় বেশি মাত্রায় জল খেলে আপনার বেশিমাত্রায় ব্লোটিং হতে পারে।

হাওয়া

যখনই আপনি খাবার গিলতে শুরু করবেন তখন খাবারের সঙ্গে কিছুমাত্রায় অল্প অল্প করে হাওয়া পেটে চলে যেতে থাকে। এই হাওয়া সাধারণভাবে ছোট অন্ত্রের মাধ্যমে শরীরে থেকে বাইরে চলে যায়। বাকি বেঁচে থাকা অংশ আপনাকে বড় অন্ত্রে ঘুরতে থাকে।

কাশির ওষুধ

মেডিসিন আপনার কাশির সমস্যা তো ঠিক করে দেয়, কিন্তু এটি আপনার পেটে ব্লোটিং এবং গ্যাস তৈরি করতে পারে। কাশির ওষুধের আর্টিফিশিয়াল সুইটস এর জন্য ব্যবহার করা জিনিসগুলি পেটকে বিপদে ফেলতে পারে। এতে ব্যাকটেরিয়া তৈরি হয়। যার কারণে আপনি গ্যাস পাস করতে পারেন। পেটে ব্যাথা অনুভব হতে পারে।

ফ্রুট জুসস

কিছু ফ্রুট জুস কার্বোহাইড্রেট এবং সুগার উৎপাদন করে। যাতে আপনার পেটে গ্যাস তৈরি হতে পারে এবং ব্যথা হতে পারে। এর মধ্যে ফ্রুট জুসের বদলে সরাসরি ফল খাওয়া ভাল।

 

Advertisement