scorecardresearch
 

Mamta Banerjee At Burdwan: 'ধান মাণ্ডিতে কৃষকদের হয়রান করলে FIR,' কড়া বার্তা মমতার

কাজ না করলে ক্ষমতায় থাকার অধিকার নেই বলে হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বর্ধমানে মাটি উৎসবের মঞ্চ থেকে তিনি কৃষকদের ধান বিক্রি সংক্রান্ত অভিযোগের প্রসঙ্গে এই হুঁশিয়ারি দেন তিনি।

Advertisement
পঞ্চায়েত ভোটের আগে হুঁশিয়ারি মমতার-ফাইল ছবি পঞ্চায়েত ভোটের আগে হুঁশিয়ারি মমতার-ফাইল ছবি
হাইলাইটস
  • "কাজ না করলে ক্ষমতায় থাকার অধিকার নেই"
  • পঞ্চায়েত ভোটের আগে হুঁশিয়ারি মমতার

Mamata Banerjee warning: "কাজ না করলে কারও ক্ষমতায় থাকার অধিকার নেই" বলে হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বর্ধমানে মাটি উৎসবের মঞ্চ থেকে তিনি কৃষকদের ধান বিক্রি সংক্রান্ত একটা অভিযোগের প্রসঙ্গ তুলে বিডিও-পুলিশ ও জন প্রতিনিধিদের উদ্দেশ্য করে এই বার্তা দেন। কৃষকদের ধান বিক্রি করতে সমস্যায় পড়তে হচ্ছে বলে অভিযোগ পেয়েছি। এটা বরদাস্ত করা হবে না।

বিডিও পুলিশকে সতর্ক করলেন মমতা

তিনি জানিয়ে দেন কৃষকদের কেউ যদি কিসান মান্ডিতে ধান বিক্রি করতে গিয়ে গড়িমসির শিকার হন, বা হয়রানি হতে হয়, তাহলে তাঁরা বিডিও আর পুলিশের কাছে গিয়ে অভিযোগ জানান। তৎক্ষণাৎ কৃষক মান্ডির ওই অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। যাঁরা দায়িত্বে আছেন, তাঁরা দ্রুত বিষয়টি দেখবেন। মঞ্চ থেকেই তিনি নির্দেশ দেন বিডিও ও থানাকে।

ঠিক কী বললেন মমতা?

তিনি এদিন বলেন, কিসান মাণ্ডিতে শস্য বিক্রি করতে যাওয়া কৃষকদের ঘোরানো হচ্ছে। "আমার কাছে খবর আসছে। আমি কৃষকদের বলে যাচ্ছি, যারা এ রকম করছে, তাঁদের বিরুদ্ধে এফআইআর করুন। সঙ্গে সঙ্গে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।" সোমবার বর্ধমানে মাটি উৎসবের সূচনা করে এই কথা বলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি আরও বলে বলেন, আমার কাছে খবর আছে ওজনে ফাঁকি দেওয়া হচ্ছে। কৃষক মান্ডিতে আসা কৃষকদের হয়রান করছে কেউ কেউ। ঘোরাচ্ছে। আমি বলে যাচ্ছি, সোজা থানায় বা বিডিওর কাছে কমপ্লেন করুন। বিডিওদেরও বলছি, সঙ্গে সঙ্গে যেন অ্যাকশন নেওয়া হয়।

প্রসঙ্গত, এর আগেও মুখ্যমন্ত্রী এক জনসভায় অভিযোগ তুলেছিলেন, কৃষক মান্ডির ধান ওজনের মেশিনে গণ্ডগোল করে রাখা হচ্ছে। বাঁকুড়ার ওই সভার পর এদিন বর্ধমানেও জেলাশাসক ও পুলিশ সুপারকে মমতার বার্তা কৃষকদের ঠকানোর কিংবা হয়রান করার কোনও অভিযোগ পেলেই যেন সঙ্গে সঙ্গে পুলিশ পদক্ষেপ করে।

Advertisement

কৃষক উন্নয়নের ফিরিস্তি

এদিন কৃষকদের উন্নয়নের জন্য কী কী করা হয়েছে তার একটা ফিরিস্তি দেন মমতা। তিনি জানান, রাজ্যের তরফে ৮৯ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়েছে। কৃষকদের জন্য তহবিল করা হয়েছে। রাজ্যে ১৮৬ টি কিসান মাণ্ডি তৈরি করা হয়েছে। ৬৬ লক্ষ ২ হাজার ৪১৫ কোটি টাকা কৃষকদের সাহায্য করেছে রাজ্য। সুন্দরবনে জলে ডোবা খেতের মালিক থেকে বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের সাহায্য করা হয়েছে। কৃষকদের কৃষি যন্ত্র মেরামতির জন্য মাটিগাঁথা প্রকল্প তৈরি হয়েছে। শুধু কৃষক নয়, খেতমজুরদেরও টাকা দেওয়া হয়েছে।
তিনি দাবি করেন, রাজ্য়ে শস্য উৎপাদন বেড়েছে। পশ্চিমবঙ্গ ২৫৩ লক্ষ মেট্রিক টন ধান উৎপাদন করে। ভুট্টা ৭ গুন, তৈলবীজ দেড়গুণ, দানা শস্য ৫৭ লক্ষ মেট্রিক টন বেড়েছে। কেন্দ্র সরকার এ রাজ্যের বহু ধান গ্রহণ করছে না বলে অভিযোগ করেন তিনি। অন্য রাজ্যে যেখানে ধান কম হয় সেখান থেকে বেশি নিচ্ছে বলে অভিযোগ তাঁর। তাই রাজ্যের তরফেই কৃষকদের উন্নয়নের কাজ করা হবে বলে জানান তিনি।

 

Advertisement