scorecardresearch
 

James Webb Telescope: ২ বিলিয়ন পিক্সেলের তৈরি ছবি তুলে চমক টেলিস্কোপের

James Webb Telescope: ২ বিলিয়ন পিক্সেলের তৈরি ছবি তুলে চমক জেমস ওয়েব টেলিস্কোপের। একটি তারার ১৮ বার ছবি তোলা হয়েছে।

Advertisement
James Webb Telescope: ২ বিলিয়ন পিক্সেলের তৈরি ছবি তুলে চমক টেলিস্কোপের James Webb Telescope: ২ বিলিয়ন পিক্সেলের তৈরি ছবি তুলে চমক টেলিস্কোপের
হাইলাইটস
  • James Webb Telescope: ২ বিলিয়ন পিক্সেলের তৈরি ছবি তুলে চমক
  • জেমস ওয়েব টেলিস্কোপ

নিজের কক্ষপথে পৌঁছানোর প্রায় ২০ দিন পর, জেমস ওয়েব টেলিস্কোপ প্রথম ছবিগুলিকে একটি সেলফির আকারে ড্রপ করেছে। যা প্রান্তিকীকরণ প্রক্রিয়ার প্রথম ধাপের সমাপ্তির কাছাকাছি। জেমস ওয়েব টেলিস্কোপ একটি তারকা ব্যবহার করে তার আয়নাগুলিকে মিনিটতম নির্ভুলতার সাথে সারিবদ্ধ করতে কারণ এটি দূরবর্তী বডি-টি পর্যবেক্ষণ করে।

সারিবদ্ধকরণের তিন মাস-ব্যাপী প্রক্রিয়া শুরু করার সময় দলটি দুটি চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল। দলটিকে নিশ্চিত করতে হয়েছিল যে NIRCam স্বর্গীয় বস্তু থেকে আলো সংগ্রহ করতে প্রস্তুত ছিল এবং তারপর ১৮ টি প্রাথমিক মিরর অংশের প্রতিটিতে একই তারা থেকে তারার আলো শণাক্ত করতে পারে।

ফলস্বরূপ যে চিত্রটি নাসা প্রকাশ করেছে তাতে তারার আলোর ১৮টি এলোমেলোভাবে সংগঠিত বিন্দুর একটি মোজাইক দেখায়, ওয়েবের অসংযুক্ত মিরর অংশগুলির পণ্য যা একই তারা থেকে আলো প্রতিফলিত করে। Webb-এর সেকেন্ডারি মিরর এবং NIRCam-এর ডিটেক্টরগুলিতে ৷ এই অস্পষ্ট চিত্রটি এই গ্রীষ্মে ওয়েবকে মহাবিশ্বের অভূতপূর্ব দৃশ্যগুলি প্রদান করার জন্য টেলিস্কোপকে সারিবদ্ধ করার এবং ফোকাস করার ভিত্তি হয়ে উঠবে। "পরের মাস বা তারও বেশি সময় ধরে, দলটি ১৮ টি চিত্র একক তারকা না হওয়া পর্যন্ত ধীরে ধীরে আয়নার অংশগুলিকে সামঞ্জস্য করবে," নাসা একটি ব্লগে বলেছে ৷

একটি তারার দিকে ১৮ বার তাকান

নাসা বলেছে যে HD ৮৪৪০৬ ডাব করা দূরবর্তী নক্ষত্র থেকে আসা প্রথম আলো ক্যাপচার করার জন্য, ওয়েবকে তারার পূর্বাভাসিত অবস্থানের চারপাশে ১৫৬ টি বিভিন্ন অবস্থানে পুনঃনির্দেশ করা হয়েছিল। টেলিস্কোপটি ২৫ ঘন্টার মধ্যে NIRCam-এর ১০ ডিটেক্টর ব্যবহার করে ১৫৬০টি ছবি ধারণ করেছে। উচ্ছ্বসিত বলেছেন যে ওয়েব প্রথম ছয় ঘন্টা এবং ১৬ এক্সপোজারের মধ্যে তার প্রতিটি আয়না বিভাগে লক্ষ্য তারকাটিকে শণাক্ত করতে সক্ষম হয়েছিল।

Advertisement

এই চিত্রগুলিকে তখন একটি একক, বড় মোজাইক তৈরি করতে একসাথে সেলাই করা হয়েছিল যা একটি ফ্রেমে প্রতিটি প্রাথমিক মিরর অংশের স্বাক্ষর ক্যাপচার করে। "পুরো ওয়েব টিম ইমেজ নেওয়া এবং টেলিস্কোপ সারিবদ্ধ করার প্রথম পদক্ষেপগুলি কতটা ভালভাবে এগিয়ে চলেছে তা দেখে আনন্দিত। NIRCam যন্ত্রের প্রধান তদন্তকারী মার্সিয়া রাইকে বলেন, আলো NIRCam-এ প্রবেশ করছে দেখে আমরা খুব খুশি হয়েছি।

আমেরিকান স্পেস এজেন্সি বলেছে যে ছবিটিতে দৃশ্যমান প্রতিটি বিন্দু একই তারা যা ওয়েবের ১৮ টি প্রাথমিক আয়না অংশের প্রতিটি দ্বারা চিত্রিত হিসাবে দেখা যায়। "এখানে দেখানো চিত্রগুলি সেই বৃহত্তর মোজাইকের একটি কেন্দ্রের অংশ, ২ বিলিয়ন পিক্সেলেরও বেশি একটি বিশাল চিত্র," নাসা বলেছে৷

নাসা যোগ করেছে যে এই চিত্রগুলি আরও পরিষ্কার এবং কম ঝাপসা হয়ে উঠবে কারণ এর অন্য তিনটি যন্ত্র তাদের উদ্দিষ্ট ক্রায়োজেনিক অপারেটিং তাপমাত্রায় পৌঁছেছে এবং ডেটা ক্যাপচার করা শুরু করবে। মানমন্দির দ্বারা প্রথম সম্পূর্ণ চিত্রটি এখন থেকে পাঁচ মাসের মধ্যে হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement