scorecardresearch
 

নেতাজি কি হরিদ্বার ধর্ম সংসদে মুসলিম গণহত্যার ডাকে সম্মতি দিতেন? : মহুয়া মৈত্র

নেতাজি কী হরিদ্বার ধর্ম সংসদে মুসলিম গণহত্যার ডাকে সম্মতি দিতেন? তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র তীব্র ভাষায় আক্রমণ করলেন। কেন? জেনে নিন।

Advertisement
মহুয়া মৈত্র মহুয়া মৈত্র
হাইলাইটস
  • 'নেতাজির ভারতীয় জাতীয় সেনাবাহিনীর (আইএনএ) চিহ্ন ছিল টিপু সুলতানের বসন্ত বাঘ'
  • আমাদের একটি জীবন্ত সংবিধান, এটি ততক্ষণ শ্বাস নেয় যতক্ষণ আমরা এতে প্রাণ দিতে চাই
  • '৮০ শতাংশ বনাম ২০ শতাংশের এই লড়াই যে এই সরকার আমাদের প্রজাতন্ত্রকে ধ্বংস করার ঝুঁকি শুরু

নেতাজি সুভাষ চন্দ্র বসু কি ধর্ম সংসদে দেওয়া বিবৃতি অনুমোদন করতেন? বৃহস্পতিবার লোকসভায় তার বক্তৃতায় টিএমসি সাংসদ মহুয়া মৈত্র জিজ্ঞাসা করেছিলেন।

রাষ্ট্রপতিকে ধন্যবাদ প্রস্তাবে বক্তব্য রাখতে গিয়ে, তৃণমূল কংগ্রেস নেতা রাষ্ট্রপতির ভাষণে মুক্তিযোদ্ধাদের উল্লেখকে "Lip Service" বলে অভিহিত করেছেন।

"রাষ্ট্রপতির ভাষণটি একাধিক অনুষ্ঠানে নেতাজিকে নির্দেশ করে। আমি এই গণতন্ত্রকে মনে করিয়ে দেব, যে এই একই নেতাজি যিনি বলেছিলেন যে সমস্ত ধর্মের প্রতি ভারত সরকারের সম্পূর্ণ নিরপেক্ষ এবং নিরপেক্ষ মনোভাব থাকা উচিত।

"নেতাজি কী এমন একটি হরিদ্বার ধর্ম সংসদের অনুমোদন দিতেন? যা মুসলিম গণহত্যার জন্য রক্ত-দইয়ের আহ্বান জানায়," তিনি জিজ্ঞাসা করেছিলেন।

১৯৩৮ সালে কুমিল্লায় (বর্তমানে বাংলাদেশ) সুভাষ চন্দ্র বসুর একটি বক্তৃতা উদ্ধৃত করে মৈত্র বলেন, "সাম্প্রদায়িকতা সর্বাত্মক নগ্নতায় তার কুৎসিত মাথা তুলেছে"। তিনি আরও যোগ করেছেন যে নেতাজির ভারতীয় জাতীয় সেনাবাহিনীর (আইএনএ) চিহ্নটি ছিল টিপু সুলতানের Springing Tiger।

মহুয়া মৈত্র

যে টিপু সুলতানকে এই সরকার পাঠ্যবই থেকে মুছে দিয়েছে, বললেন তৃণমূল কংগ্রেস সাংসদ।

তিনি আরও বলেছিলেন যে আইএনএ-র নীতি তিনটি উর্দু শব্দ - ইতিহাদ, ইতমাদ এবং কুরবানি (ঐক্য, বিশ্বাস এবং ত্যাগ)।

"এটিই [একই] উর্দু ভাষা যা এই সরকার জম্মু ও কাশ্মীরের প্রথম এবং অফিসিয়াল ভাষা হিসাবে হিন্দি দিয়ে প্রতিস্থাপন করতে পেরে খুবই আনন্দিত," তিনি বলেছিলেন।

'এই সরকার ইতিহাস পাল্টাতে চায়'

মহুয়া মৈত্র বলেছিলেন যে রাষ্ট্রপতির ভাষণটি আজ ইউনিয়নের রাজ্যের একটি মূল্যায়ন এবং তিনি সেই মূল্যায়নের সাথে তীব্রভাবে একমত নন।

“আমি আজ এখানে দাঁড়িয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নটি জিজ্ঞাসা করতে চাই যা আমাদের সকলের মুখোমুখি - আমরা কী ধরনের প্রজাতন্ত্র চাই, আমরা আজ যে ভারত চাই?

Advertisement

“আমাদের একটি জীবন্ত সংবিধান, এটি ততক্ষণ শ্বাস নেয় যতক্ষণ আমরা এতে প্রাণ দিতে ইচ্ছুক। অন্যথায়, এটি কেবল একটি কাগজের টুকরো, কালো এবং সাদা, যে কোনও সংখ্যাগরিষ্ঠ সরকার দ্বারা ধূসর ছায়ায় ধূসর করা যেতে পারে," মৈত্র বলেছিলেন।

Advertisement